মুস্তাফিজের ১৯ রানের সেই ওভার এবং পরের কাহিনী...

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার, স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম, টন্টন, ইংল্যান্ড থেকে | 2023-08-25 21:57:36

৪ ওভারে ২২ রান।

প্রথম স্পেল হিসেবে বোলিংটা মন্দ নয়। কিন্তু দ্বিতীয় স্পেলে এসে নিজের প্রথম ওভারেই মুস্তাফিজুর রহমান যে বোলিং করলেন তাতেই সুন্দর চিত্রটা ‘নষ্ট’! সেই ওভারে মুস্তাফিজের খরচা হলো ১৯ রান। পুরো ওভার জুড়ে মুস্তাফিজ যা করলেন তাকে বলে এলোমেলো বোলিং। তবে নিজের পরের ওভারে আবার যে বোলিং করলেন তাকেই বলে ফিরে আসা!

নিজের পঞ্চম ওভারের দ্বিতীয় বলে ছক্কা খেতেই লংঅনের ফিল্ডারকে ভেতরে টেনে আনেন মুস্তাফিজ। ডিপ ফাইন লেগের ফিল্ডারকে ৩০ গজের বৃত্তের বাইরে নিয়ে বাউন্ডারি সীমানা দাড় করান। উদ্দেশ্য পরিস্কার-শর্ট বল করা। স্লো উইকেটে শর্ট বল? তাও আবার সাই হোপের মতো ব্যাটসম্যানের বিপক্ষে? যিনি পুরোদুস্তর উইকেটে জমে গেছেন ততক্ষণে। ফলাফল যা হওয়ার তাই হলো- পরের বলও বাউন্ডারিতে। পরের বল আবারো ঠুকলেন মুস্তাফিজ। বল উড়ে গেলো ব্যাটসম্যানের মাথার ওপর দিয়ে। উইকেটকিপার মুশফিক রহিম লাফ দিলেন। কিন্তু বলের নাগাল পেলেন না। ওয়াইড বল বাউন্ডারির দড়িতে। এই বলে এলো ৫ রান! পরের বল আবার ওয়াইড। ওভারে শেষের দুই বলে আরো ৩ রান দেন মুস্তাফিজ। সবমিলিয়ে তার সেই ওভার থেকে রানের খরচা ১৯ !

আগের চার ওভারে ২২ রান। আর পরের এক ওভারেই ১৯!

চলতি বিশ্বকাপে রানের খরচটা কমাতেই পারছেন না মুস্তাফিজ। এই ম্যাচের আগে পেছনের তিন ম্যাচেও একই চিত্র। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ম্যাচে ১০ ওভারে ৬৭ রান খরচায় ৩ উইকেট। নিউজিল্যান্ড ম্যাচে ৭.১ ওভারে ৪৮ রানে কোনো সাফল্য নেই। ইংল্যান্ড ম্যাচে ৯ ওভারে ৭৫ রানে মিললো ১ উইকেট।

টন্টনের প্রেসবক্স প্রান্ত থেকে মুস্তাফিজের ১৯ রান খরচার সেই ওভারের পরে মাশরাফি তার প্রান্ত বদলে দিলেন। অন্যপ্রান্ত থেকে এবার মুস্তাফিজ ঠিকই জ্বলে উঠলেন। নিজের ষষ্ঠ সেই ওভারে হেটমায়ারকে ফেরালেন তৃতীয় বলে। আর শেষ বলে তুলে নিলেন আন্দ্রে রাসেলকে। গেইলের মতো রাসেলও এই ম্যাচে শূন্য রানে আউট।

নিজের পঞ্চম ওভারে ১৯ রান খরচা। আর ষষ্ঠ ওভারে ৩ রানে ২ উইকেট। খরচ এবং সাফল্য দুটোই দেখলেন মুস্তাফিজ। ব্যবধান মাত্র এক ওভার!

এ সম্পর্কিত আরও খবর