শচীন-সাঙ্গাকারা-স্মিথের পাশে সাকিব

ক্রিকেট, খেলা

আপন তারিক, সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-31 11:39:33

‘সাকিব এই বিশ্বকাপে বুঝিয়ে দিচ্ছে কেন তিনি নাম্বার ওয়ান। কেন তিনি বিশ্বসেরা!’-একদিন আগেই বার্তা২৪.কমের সঙ্গে এভাবেই গলা গেছে প্রশংসা করেছিলেন মেহরাব হোসেন অপি। সাকিব আল হাসানে মুগ্ধ বাংলাদেশের প্রথম ওয়ানডে সেঞ্চুরিয়ান! মুগ্ধ গোটা বিশ্ব। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সোমবার টন্টনে শতরানের পর এক নতুন উচ্চতায় মিস্টার অলরাউন্ডার।

ক্যারিবীয়দের বিপক্ষে দলকে জিতিয়ে ৯৯ বলে ১৬ চারে ১২৪ রানে অপরাজিত থাকেন সাকিব! এই ইনিংস খেলার পথে ওয়ানডে ক্রিকেটে ৬ হাজার রানের মাইলফলকও পেরিয়ে যান তিনি। তার দাপটেই ৭ উইকেটে ক্যারিবীয়দের হারিয়ে এবারের আসরে দ্বিতীয় জয় তুলে নেয় বাংলাদেশ।

২০১৫ বিশ্বকাপে রীতিমতো বিস্ময়ের জন্ম দিয়েছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। বিশ্বকাপে তুলে নিয়েছিলেন টানা দুই সেঞ্চুরি। তার ব্যাটেই ওয়ানডে ক্রিকেটের বিশ্বসেরার এই টুর্নামেন্টে প্রথম শতরান দেখে বাংলাদেশ। সেই ব্যাটসম্যানটি ৬ ম্যাচ খেলে ৭৩ গড়ে তুলে নিয়েছিলেন ৩৬৫ রান।

মাহমুদউল্লাহই ছিলেন বিশ্বকাপ ইতিহাসে এক আসরে টাইগারদের সর্বোচ্চ রান সংগ্রাহক। হ্যাঁ ছিলেনই বলতে হচ্ছে! কারণ তাকে টপকে এখন নতুন উচ্চতায় সাকিব আল হাসান। ওয়ানডেতে বিশ্বের সেরা এই অলরাউন্ডার ৪ ম্যাচেই তুললেন ৩৮৪ রান। গত বিশ্বকাপে ৬ ম্যাচে মুশফিকুর রহিম তুলেছিলেন ২৯৮ রান।

এই অর্জনে কিংবদন্তিদের পাশেও চলে গেলেন সাকিব। বিশ্বকাপে টানা ৪ ম্যাচে ফিফটি কিংবা তারচেয়ে বেশি রান করা ব্যাটসম্যানের সংখ্যা হাতে গোনা। সাকিবের আগে এই কীর্তি গড়েন ১৯৮৭ সালের বিশ্বকাপে নভজ্যোত সিং সিধু, ১৯৯৬-এ শচীন টেন্ডুলকার, ২০০৭-এ গ্রায়েম স্মিথ আর ২০১৫ বিশ্বকাপে কুমার সাঙ্গাকারা।

বিশ্বকাপে টানা দুই ম্যাচে সেঞ্চুরিতে মাহমুদউল্লাহর পাশে আছেন সাকিব। একই কীর্তি এর আগে গড়েছেন মার্ক ওয়াহ, রাহুল দ্রাবিড় ও রিকি পন্টিং। টানা চার সেঞ্চুরিতে চূড়ায় আছেন শ্রীলঙ্কান কিংবদন্তি কুমার সাঙ্গাকারা।

এ অবস্থায় ৫ ম্যাচে ৩৮৪ সাকিবের। ২ সেঞ্চুরি ও দুই হাফসেঞ্চুরিতে গড় ১২৮! এবারের বিশ্বকাপে এখন অব্দি সর্বোচ্চ রান সংগ্রাহক তিনিই। ৩৪৩ রান করে এরপরই আছেন অস্ট্রেলিয়ান অধিনায়ক অ্যারন ফিঞ্চ।

এ সম্পর্কিত আরও খবর