৩৬ বছরের লজ্জার রেকর্ড ভাঙলেন রশিদ খান

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 15:18:02

আন্তর্জাতিক ও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে ব্যাটসম্যানদের জন্য এক আতঙ্কের নাম আফগান স্পিনার রশিদ খান। লেগ স্পিন ঘূর্ণিতে কুপোকাত করেছেন বাঘা বাঘা ব্যাটসম্যানদের।

কিন্তু এবারের বিশ্বকাপেই যেন নিজের ভয়ঙ্কর রূপ হারিয়ে ফেলেছেন তিনি। মঙ্গলবার (১৮ মে) ইংল্যান্ডের বিপক্ষে তো করে ফেলেছেন এক লজ্জার রেকর্ড। এদিন বোলিংয়ে সেঞ্চুরি করেন আফগান স্পিনার। ৯ ওভার বল করে ১১০ দিয়েছেন তিনি।

এতেই বিশ্বকাপের সবচেয়ে খরুচে বোলারের তালিকার এক নম্বরে উঠে এসেছেন রশিদ খান।

এর আগে এই তালিকার শীর্ষে ছিলেন নিউজিল্যান্ড পেসার মার্টিন স্নিডিন। ১৯৮৩ সালের বিশ্বকাপে একই দল ইংল্যান্ডের বিপক্ষে এই লজ্জার রেকর্ড গড়েন কিউই পেসার।

যদিও সেসময় খেলা হত ৬০ ওভারে। আর স্নিডিনও তার নির্ধারিত কোটার ১২ ওভারে ১০৫ রান খরচ করেছিলেন। তবে ৩৬ বছর পর আপাতত তাকে এই লজ্জার শীর্ষস্থান থেকে সরিয়েছে রশিদ খান।

বিশ্বকাপের খরুচে বোলারের তালিকার তিনে আছেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার। চারে আছেন রশিদের স্বদেশী দৌলত জাদরান। পাঁচে অবস্থান করছেন শ্রীলঙ্কান পেসার আশান্ত দি মেল।

এদিকে একদিনের ক্রিকেটে সবসময়ের খরুচে বোলিংয়ের রেকর্ডেও উঠে এসেছে রশিদ খানের নাম। খরুচে বোলারের তালিকায় তিনে উঠে এসেছে ৬২ ওয়ানডেতে ১২৮ উইকেট পাওয়া রশিদ। এই তালিকার শীর্ষে অবস্থান করছেন অস্ট্রেলিয়ান পেসার মাইক লুইস। ১০ ওভারে ১১৩ দিয়ে খরুচে বোলারের তালিকায় চূড়ায় আছেন অজি পেসার।

দুইয়ে আছেন পাকিস্তানের পেসার ওয়াহাব রিয়াজ। ২০১৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে এক ম্যাচে ১০ ওভার বল করে তিনি খরচ করেছেন ১১০ রান।

এ সম্পর্কিত আরও খবর