মায়ের দুশ্চিন্তা দূর করতেই খেলে গেছেন হাশমতউল্লাহ

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 20:25:39

ইংল্যান্ডের বিপক্ষে মার্ক উডের বাউন্সারের আঘাত খেয়েও খেলে গেছেন হাশমতউল্লাহ শহীদি। পেয়েছেন দাপটে এক হাফ-সেঞ্চুরি। কিন্তু ক্রিকেট অনুুরাগীদের মনে কী ভয়ই না ধরিয়ে দিয়ে ছিলেন এ আফগান ক্রিকেটার। বল হেলমেটে আঘাত হানার পরপরই মাঠে শুয়ে পড়েন তিনি। যা মনে করিয়ে দিয়েছিল ২০১৪ সালের নভেম্বরে শেফিল্ড শিল্ডের এক ম্যাচে শন অ্যাবটের বাউন্সারের আঘাতে অস্ট্রেলিয়ার ক্রিকেটার ফিলিপ হিউজের মৃত্যুর কোলে ঢলে পড়ার কালো স্মৃতি।

মেডিকেল টিমের সেবা নিয়ে পুরোপুরি ফিট না হয়েও খেলার জন্য দাঁড়িয়ে যান হাশমতউল্লাহ। সাহসিকতার জন্য গ্যালারির দর্শকরা তাকে করতালির মাধ্যমে অভিনন্দনও জানান। তবে অনেকেই অবাক হয়ে যান। তাদের একটাই জিজ্ঞাসা ছিল, শক্তপোক্ত বাউন্সারের আঘাত সহ্য করেও এতো দ্রুত কীভাবে উঠে দাঁড়ালেন তিনি?

ক্রিকেট প্রেমীদের সে প্রশ্নের উত্তর দিয়েছেন হাশমতউল্লাহ নিজেই, ‘মার জন্য খুব দ্রুত উঠে দাঁড়িয়ে ছিলাম। গত বছর বাবাকে হারিয়েছি। তাই মা-কে দুশ্চিন্তায় ফেলতে চাইনি। আমার পুরো পরিবার খেলাটি উপভোগ করেছে। এমনকি আমার বড় ভাই বসে ছিলেন গ্যালারিতেই। তাদের কপালে চিন্তার ভাঁজ ফেলতে চাইনি।’

মাথায় বাউন্সারের আঘাত পাওয়ার পর আইসিসির চিকিৎসক এবং আফগান ফিজিওরা হাশমতউল্লাহকে মাঠ ছাড়ার পরামর্শ দেন। পরামর্শ না মেনে দলের হয়ে মাঠে লড়ে যান এ বাঁ-হাতি ব্যাটসম্যান।

ক্রিকেট ময়দানের লড়াইয়ে পরিবারের সঙ্গে দলের কথাও ভেবেছেন এ আফগান টপ-অর্ডার ব্যাটসম্যান, “আমার হেলমেট মাঝ বরাবর ভেঙে গিয়েছিল। আইসিসির চিকিৎসক ও আমাদের ফিজিও এসে বলল, ‘চল মাঠ থেকে বের হই।’ আমি তাদেরকে বলেছিলাম, ‘এ মুহূর্তে দলকে ছেড়ে যেতে পারব না। আমাকে দলের দরকার।’ তাই আমি ব্যাট হাতে খেলে গেছি।”

হাশমতউল্লাহ ব্যাট হাতে দৃঢ়তার প্রমাণও দিয়েছেন। নিজেদের ইনিংসের ৩০তম ওভারে ইংলিশ পেসার মার্ক উডের ক্ষিপ্রগতির বাউন্সারে চোট পেয়েও খেলে গেছেন ৪৫.৫ ওভার পর্যন্ত। জোফরা আর্চারের বলে বোল্ড হওয়ার আগে ৭৬ রানের দুরন্ত এক ইনিংস খেলেন এ তারকা ব্যাটসম্যান।

এ সম্পর্কিত আরও খবর