উরুগুয়ে-জাপান ড্র ম্যাচেও আলোচনায় ভিএআর

ফুটবল, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-28 12:22:40

এবারের কোপা আমেরিকায় তারকা ফুটবলারদের চেয়েও আলোচনায় কোপা ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) প্রযুক্তি। প্রায় প্রতি ম্যাচেই দেখা যাচ্ছে এই প্রযুক্তির ব্যবহার। এমন কী জয় পরাজয়ও নির্ধারিত হচ্ছে ভিএআর-এ। এর আগে ব্রাজিল-ভেনেজুয়েলা ম্যাচেও দেখা গেছে এই দৃশ্য! যেখানে তিনটি গোল বাতিল হয়েছিল।

শুক্রবার সকালে ফের সেই একই প্রযুক্তি উত্তাপ ছড়াল লাতিন আমেরিকার এই শতবর্ষ পুরনো টুর্নামেন্টে। যেখানে ফেভারিট উরুগুয়ের সঙ্গে ২-২ গোলে ড্র করেছে জাপান। কিন্তু ভিএআর বিতর্ক না থাকলে ম্যাচটাই জিততে পারতো এশিয়ার দেশটি। বিশেষ করে একটি পেনাল্টি নিয়ে বিতর্ক ছড়িয়েছে।

ভিএআরের সাহায্য নিয়ে রেফারি পেনাল্টির সিদ্ধান্ত দেওয়ায় জয় নিয়ে মাঠ ছাড়া হয়নি জাপানের।

কোপা আমেরিকার ‘সি’ গ্রুপের শুক্রবার ২৫তম মিনিটে কোজি মায়োশির গোলে লিড নেয় জাপান। এরপরই ৩২তম মিনিটে পেনাল্টি পায় উরুগুয়ে। এডিনসন কাভানিকে আটকাতে চেয়েছিলেন জাপানের নাওমিচি উয়েদা। যদিও সেই ট্যাকলটি বিপজ্জনক ছিল না। তারপরও পড়ে যান কাভানি। মাঠের রেফারি ভিএআর প্রযুক্তির সাহায্য নিয়ে পেনাল্টি পেনাল্টির বাঁশি বাজান। যদিও সেটি পেনাল্টি ছিল না। তারপর স্পটকিক থেকে উরুগুয়েকে ম্যাচে ফেরান লুইস সুয়ারেজ।

এরপর ৫৯তম মিনিটে ফের লিড নেয় জাপান।  গোলদাতা মিওশি। অবশ্য ৬৬তম মিনিটে জস গিমেঞ্জের গোলে সমতায় ফেরায় উরুগুয়ে।

এ অবস্থায় ‘সি’ গ্রুপের শীর্ষে রয়েছে উরুগুয়ে। ২ ম্যাচে ১ জয় ও ১ ড্র ৩ পয়েন্ট তাদের। সমান ম্যাচে ১ পয়েন্ট নিয়ে তিন নম্বরে জাপান।


এ সম্পর্কিত আরও খবর