বোর্ডের চাকরি করে ধারাভাষ্যে কেন- তোপে গাঙ্গুলি-লক্ষ্মণ

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 02:09:42

সৌরভ গাঙ্গুলি-ভিভিএস লক্ষ্মণদের মতো ভারতের সাবেক ক্রিকেটারদের অনেকে কাজ করেন আইপিএলের বিভিন্ন ফ্র্যাঞ্চাইজিতে।  কেউ থাকেন মেন্টর আবার কেউ কাজ করেন কোচ হিসেবে।  বিশ্বকাপের মতো আইসিসির বড় টুর্নামেন্টে তারাই আবার হয়ে যান ধারাভাষ্যকার।  যাদের সিংহ ভাগই আবার ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) অধীনে চাকরি করেন।  তবে এখন থেকে দুটি পদে আসীন থাকতে পারবেন না দেশটির সাবেক তারকা ক্রিকেটাররা।

বিসিসিআইয়ের নৈতিকতা কর্মকর্তা বিচারপতি ডিকে জৈনের সাফ কথা, সুপ্রিম কোর্টের অনুমোদন পাওয়া নতুন নীতিমালা অনুযায়ী এখন থেকে একজন ব্যক্তি একই সঙ্গে দুটি পদে দায়িত্ব পালন করতে পারবেন না। ফলে গাঙ্গুলি ও লক্ষ্মণদের মতো ভারতের সাবেক ক্রিকেটারদের একই সঙ্গে একাধিক পদে দায়িত্ব পালনের আর কোনো সুযোগ থাকল না।

চলতি ইংল্যান্ড ও ওয়েলস বিশ্বকাপে গাঙ্গুলি, শচীন টেন্ডুলকার, লক্ষ্মণ, সুনীল গাভাস্কার, হরভজন সিং, বীরেন্দর শেবাগ, অনিল কুম্বলে ও সঞ্জয় মাঞ্জরেকারের মতো সাবেক ক্রিকেটাররা ধারাভাষ্যকার ও বিশ্লেষক হিসেবে দায়িত্ব পালন করে যাচ্ছেন।

বিসিসিআইয়ের এ নতুন সিদ্ধান্তের পর যেকোনো একটি পদে কাজ করতে হবে তাদের।

গাঙ্গুলি ও লক্ষ্মণ দুজনেই বিসিসিআইয়ের ক্রিকেট পরামর্শক কমিটির সদস্য। একই সঙ্গে দুটি পদে কাজ করায় গাঙ্গুলির কাছে ইতোমধ্যে ব্যাখ্যাও চেয়েছে বোর্ড। শচীন কমিটি থেকে নিজেকে প্রত্যাহার করে নেওয়ায় তার ক্ষেত্রে স্বার্থের সংঘাত আইনটি কার্যকর হচ্ছে না।

এ সম্পর্কিত আরও খবর