ভারতকে ২২৪ রানে আটকে দিলো আফগানিস্তান

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার, স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম, সাউদাম্পটন, ইংল্যান্ড থেকে | 2023-08-30 17:17:10

ম্যাচের আগে বলাবলি হচ্ছিলো আজ তাহলে বিশাল ইনিংস গড়ছে ভারত। আর ভারতের ইনিংসের পর স্কোরবোর্ডের দিকে তাকাতে মাঠের ভারত গ্যালারির গালে হাত। মুখে দুঃশ্চিন্তা! ২২৪ রান নিয়ে কি ভারত এই ম্যাচ জিততে পারবে?

ইনিংসের মাঝ বিরতি এমন একটা শঙ্কা নিয়েই ফিরলো ভারত। আর আফগানিস্তান থাকলো চলতি বিশ্বকাপের প্রথম আপসেটের অপেক্ষায়!

ওয়ানডে ক্রিকেটে আফগানিস্তানের বিপক্ষে তো বটেই, ২০১০ সালের পর এই প্রথম আগে ব্যাট করে কোনো প্রতিপক্ষের বিপক্ষে এতো কম রানে গুটিয়ে গেলো ভারতের বিখ্যাত ব্যাটিং লাইনআপ!

ভারতকে ২২৪  রানে আটকে রাখার কৃতিত্ব মুলত আফগানিস্তানের তিন স্পিনারের। যদিও এই কৃতিত্বের অনেকখানি দাবি করতে পারে সাউদাম্পটনের দি রোজ বৌল স্টেডিয়ামের স্লো উইকেট।

স্পিনারদের জন্য দারুণ লোভনীয় উইকেট ছিলো এটি। আর আফগানিস্তানের তিন স্পিনার মুজিবুর রহমান, রশিদ খান এবং মোহাম্মদ নবী ধীরগতির সেই উইকেটের চমৎকার ব্যবহার করলেন। পুরো ম্যাচের কোনো সময় ভারতীয় ব্যাটসম্যানরা গর্ব করার মতো ব্যাটিং করতে পারেননি। অতিরিক্ত মাত্রায় সতর্কতার কারণে যাকে বলে হাত খুলে খেলা- সেই ব্যাটিং নমুনার ছিঁটেফোঁটাও দেখা যায়নি পুরো দলের ব্যাটিংয়ে।

আর ধীরগতির এই ব্যাটিংয়ের জন্য সন্দেহ নেই আরেকবার সবচেয়ে বেশি সমালোচিত হবেন উইকেটকিপার কাম ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনি। ৩ বাউন্ডারিতে ২৮ রান করতে ধোনি খেলেন ৫২ বল। স্ট্রাইক রেট ৫৩.৮৪। একপ্রান্ত আঁকড়ে ধরে রেখে কোনো মতো দলের ইনিংসকে দুশোর ওপর নিয়ে যান কেদার যাদব। ৬৮ বল খেলে শেষ ওভারে যাদব আউট হলেন ৫২ রানে।  

সাউদাম্পটনের এই ম্যাচে টসে জিতে ভারত অধিনায়ক বিরাট কোহলি ব্যাটিং বেছে নেন। উইকেটের গতি-প্রকৃতি বুঝতে পেরে আফগানিস্তান বোলিংয়ের শুরুটাই করেন অফস্পিনার মুজিবুর রহমানকে দিয়ে। মুজিবের টার্নে পরাস্ত হয়ে বোল্ড হলেন পাকিস্তানের বিপক্ষে বিশাল সেঞ্চুরি করা রোহিত শর্মা। অপর ওপেনার লোকেস রাহুলও আরেক অফস্পিনার মোহাম্মদ নবীর বলে উইকেট খোয়ালেন। বিজয় শঙ্করের সঙ্গে তৃতীয় উইকেট জুটিতে শুরুর সঙ্কট কাটিয়ে উঠতে ভারতকে সহায়তা করেন অধিনায়ক বিরাট কোহলি। তবে ৬৩ বলে ৬৭ রান করে নবীর দ্বিতীয় শিকার হয়ে কোহলি ডাগআউটে ফেরার পর ভারতের ব্যাটিংয়ের কচ্ছপ গতির শুরু। 

ইনিংসের শেষ পর্যন্ত সেই ধীর গতি থেকে আর বেরিয়ে আসতে পারলো না ভারত। সবমিলিয়ে পুরো ৫০ ওভারে ভারতীয় ইনিংসে বাউন্ডারি মাত্র ১৫টি। ইনিংসের একমাত্র ছক্কা কেদার যাদবের।

শুরু, মাঝে বা শেষ-ইনিংসের তিন অংশেই কোনো সময় ভারত ব্যাটিংয়ে দাপট দেখাতে পারেনি। ম্যাচে আফগানিস্তানের ছয় বোলারের ছয়জনই উইকেট পান। এই ম্যাচের প্রথমার্ধের গল্প-কাহিনীর পুরোটা শুধু আফগান বোলারদের।  

সংক্ষিপ্ত স্কোর: ভারত ২২৪/৮ (৫০ ওভারে, রাহুল ৩০, রোহিত ১, কোহলি ৬৭, শঙ্কর ২৯, ধোনি ২৮, যাদব ৫২, পান্ডিয়া ৭, সামী ১, কুলদ্বীপ ১*, বুমরাহ ১*, মুজিবুর ১/২৬, আফতাব ১/৫৪, গুলবুদ্দিন ২/৫১, নবী ২/৩৩, রশিদ ১/৩৮, রহমত শাহ ১/২২)

এ সম্পর্কিত আরও খবর