শেষ ওভারে ভারতই জিতলো, তবে আফগানিস্তান কাঁপালো ঠিকই!

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার, স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম, সাউদাম্পটন, ইংল্যান্ড থেকে | 2023-08-22 22:59:53

এতো কাছে তবু কতো দুরে...!

এই ম্যাচের কথা যখনই স্মরণ করবেন মোহাম্মদ নবী, তখনই এই কাছে-দূরের আক্ষেপে পুড়বেন! বিশ্বকাপে আফগান রূপকথা লেখার সব আয়োজন প্রায় শেষ করে এনেও ম্যাচের শেষে এসেই যে ‘শ্যাষ’ আফগানিস্তান! ম্যাচ জিতলো ভারত, ১১ রানে। তবে শেষ ওভারে এসে ম্যাচ জিতলেও পুরো ভারতকে ঠিক কাঁপিয়ে দিয়েছিলো আফগানিস্তান!

এই ম্যাচের নায়ক হতে পারতেন মোহাম্মদ নবী। তার ব্যাটেই ম্যাচের শেষ ওভার পর্যন্ত জয়ের স্বপ্ন দেখছিলো আফগানিস্তান। কিন্তু শেষ ওভারে এসেই আর পারলেন না মোহাম্মদ নবী। শেষ ৬ বলে ম্যাচ জিততে আফগানদের প্রয়োজন দাড়ায় ১৬ রানের। মোহাম্মদ সামী করা ওভারের প্রথম বলেই বাউন্ডারি হাঁকান নবী। পরের বলে সিঙ্গেলস ছিলো। কিন্তু নিলেন না। স্ট্রাইক নিজের কাছে রাখলেন। ম্যাচের শেষ বাকি তিন বলে সামী স্রেফ যাদু দেখালেন। তাতেই শেষ আফগানিস্তানের ম্যাচ জেতার স্বপ্ন। পরের তিন বলেই তিন উইকেট নিয়ে হ্যাটট্রিক তুলে মোহাম্মদ সামী ভারতকে এনে দিলেন ১১ রানের নাটকীয় এবং অনেক স্বস্তির এক জয়।

ভারতের ২২৪ রানের জবাব দিতে আফগানিস্তান শুরুটা করে রক্ষনাত্মক কায়দায়। এই উইকেটে অমন ব্যাটিং করা ছাড়া উপায়ও নেই। আর ভারত বোলিংয়ের পুরো সময়টায় আক্রমনাত্মক মেজাজ বজায় রাখে।

জাসপ্রিত বুমরা, মোহাম্মদ সামী এবং হার্দিক পান্ডিয়ার দুর্দান্ত পেস বোলিং ভারতকে মামুলি সঞ্চয়ের এই ম্যাচ জেতায়। মোহাম্মদ সামী শেষ ওভারে হ্যাটট্রিক করলেও এই ম্যাচের মোড় বদলে দেন মুলত জাসপ্রিত বুমরা। নিজের ষষ্ঠ ওভারে এসে আফগানিস্তানের সেট হয়ে যাওয়া দুই ব্যাটসম্যান রহমত শাহ ও হাসমতউল্লাহ শহীদির উইকেট তুলে নিয়ে এই ম্যাচের গেম চেঞ্জার মুলত বুমরাই। ৪৯ নম্বর ওভারে মাত্র ৫ রান দেন তিনি।

১০ ওভারে ১ মেডেনসহ ৩৯ রানে ২ উইকেটই তাকে ম্যাচ সেরার স্বীকৃতি এনে দেয়।

ভারতের ইনিংসের অর্ধেক পথ পার হতে বোঝা গেলো সাউদাম্পটনের এই উইকেট স্লো। এটা কোনোমতেই তিনশ’/সাড়ে তিনশ’ রানের উইকেট না। অধিনায়ক বিরাট কোহলি ছাড়া আর কোনো ভারতীয় ব্যাটসম্যানকে এই উইকেটে স্বাচ্ছন্দ্যে ব্যাট করতে দেখা গেলো না। হাফসেঞ্চুরি করলেই সেটাকে আরো বিরাট করার কৃতিত্ব আছে বিরাট কোহলির। তবে এবার হলো না। ৬৩ বলে ৬৭ রান করে আউট হলেন মোহাম্মদ নবীর অফস্পিনে।

শুরুতে মুজিব এবং মাঝে ও শেষে মোহাম্মদ নবী-রশিদ খান এই তিন আফগান স্পিনার সাউদাম্পটনের উইকেটে ভারতীয় ব্যাটসম্যানদের পরীক্ষা নিলেন। সেই পরীক্ষায় সবচেয়ে কম নম্বর পাচ্ছেন মহেন্দ্র সিং ধোনি। ৫২ বলে তার ২৮ রানের ইনিংস বিশ্বকাপের সামনের সময়টায় ধুন্ধুমার সমালোচনার বিষয় হয়ে উঠলো। ধোনি আউট হতেই দাবি উঠে গেলো রিভাস পান্থকে খেলাও তার জায়গায়!

 উইকেট জমা থাকলেও শেষের ব্যাটিংয়েও ভারত হাত খুলে খেলতে পারলো না। আফগান স্পিনারদের দুর্দান্ত বোলিংয়ে অনুপ্রানিত হয়ে দলের পেসাররাও সঠিক লেন্থে বল রেখে ভারতীয় ব্যাটসম্যানদের ঘাম ছুটিয়ে দেন।

এক প্রান্ত থেকে উইকেট আঁকড়ে কেদার যাদব খেলে যাওয়ায় ভারতের স্কোর পর্যন্ত ২২৪  রানে পৌছায়। মামুলি এই রান নিয়ে ভারত ম্যাচের চ্যালেঞ্জ জিতলো।

এ সম্পর্কিত আরও খবর