ব্র্যাথওয়েট বীরত্বের পরও কিউইদের নাটকীয় জয়

ক্রিকেট, খেলা

আপন তারিক, সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-18 19:25:28

অবিশ্বাস্য, নাটকীয়, রোমাঞ্চকর! না কোন বিশেষণই বুঝি যথেষ্ট নয়! রুদ্ধশ্বাস ছড়ানো লড়াই! যেখানে জয় হলো ক্রিকেটের।

শুরুতে কেন উইলিয়ামসনের নান্দনিক ব্যাটিং এরপর বল হাতে ট্রেন্ট বোল্টের তোপ! দুইয়ে মিলে হেসে-খেলেই জয়ের পথেই ছিল নিউজিল্যান্ড। কিন্তু কে জানতো শেষ বেলায় এভাবে হিসাবের ছক উল্টে দেবেন কার্লোস ব্র্যাথওয়েট। রীতিমতো ব্যাট হাতে ম্যাজিক দেখালেন তিনি। তার ব্যাটিং বীরত্বেই প্রায় হারা ম্যাচটাও জিতে যাচ্ছিল ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু শেষ রক্ষা হয়নি!

অসাধারণ এক শতরান তুলে নেন ব্র্যাথওয়েট। তারপরও আক্ষেপ নিয়েই মাঠ ছাড়তে হলো। রুদ্ধশ্বাস ছড়ানো লড়াইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয় তুলে নিয়েছে নিউজিল্যান্ড। ক্রিস গেইল শিমরন হেটমায়ার আর ব্র্যাথওয়েটের প্রতিরোধ শেষে হাসিমুখ কিউইদের।

শনিবার ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে উইন্ডিজের বিপক্ষে ৫ রানের ম্যাচ জেতে নিউজিল্যান্ড।

টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ড সংগ্রহ করে ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৯১ রান। শতরান তুলে নেন ইনফর্ম উইলিয়ামসন। জবাব দিতে নেমে ৪৯ ওভারে ২৮৬ রানে অলআউট হয়ে যায় ক্যারবীয়রা।

এই জয়ে ফের বিশ্বকাপের পয়েন্ট টেবিলে শীর্ষে উঠে গেল উইলিয়ামসনের দল। ৬ ম্যাচে তাদের অর্জন ১১ পয়েন্ট। সমান ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে দুই নম্বরে নেমে গেল বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। সমান পয়েন্ট নিয়ে এরপরই রয়েছে বিরাট কোহলির ভারত। ৮ পয়েন্ট নিয়ে চার নম্বরে ইংল্যান্ড। আর উইন্ডিজ ৬ ম্যাচে ১ জয়ে ৩ পয়েন্ট নিয়ে আছে সাত নম্বরে।

ম্যাচটা শেষ দিকে এসে এমন উত্তেজনা ছড়াবে আঁচ করা যায়নি। বড় সংগ্রহের সামনে ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট পতনের মিছিল উইন্ডিজের। দলের ২০ রানে ফেরেন শাই হোপ (১) ও নিকোলাস পুরান (১)। তারপর ক্রিস গেইল ও শিমরন হেটমায়ের জুটি গড়েন। দু'জন জমা করেন ১২২ রান। ৫৪ রানে লকি ফার্গুসনের শিকার হেটমায়ের। তবে এক প্রান্তে লড়ে যাচ্ছিলেন গেইল।

কিউইদের বিপক্ষে সেই চেনা গেইলেরই দেখা মিলেছিল। কিন্তু ৮৪ বলে ৮৭ রান করতেই পথ হারান তিনি। ঝড়ো ইনিংসে ছিল ৮টি চার ও ছয়টি ছক্কার সমাহার। গেইল ফিরতেই সব শেষ! বোল্টদের আক্রমণে দিশেহারা উইন্ডিজ।

কিন্তু শেষদিকে কার্লোস ব্র্যাথওয়েট হিসাবের ছক উল্টে দেন। কিউই বোলারদের দাপটে খেলে ম্যাচটা প্রায় নিজেদেরই করে নেন। শেষ ওভারে ১৮ বলে চাই ৩৩ রান। হাতে ১ উইকেট। তখনই ম্যাট হেনরি ওভারে তুলে নেন ২৫ রান।

১২ বলে জিততে চাই ৮ রান। এরপর স্ট্রাইকে ছিলেন ব্র্যাথওয়েটই। কিন্তু নিজের শতরান পেলেও দলকে জেতাতে পারেন নি। উড়িয়ে মেরেছিলেন নিশামের বল। সীমানার ঠিক পাশে দাঁড়িয়ে সেই ক্যাচটা তালুবন্ধী করেন বোল্ট! অবিশ্বাস্য এক জয়ের আনন্দে মেতে উঠে কিউইরা। ৮২ বলে ১০১ রানের ইনিংসটা আক্ষেপেই শেষ হয় ব্র্যাথওয়েটের!

বোল্ট নেন ৩০ রানে ৪ উইকেট। লকি ফার্গুসন শিকার করেন তিন উইকেট। তবে ম্যাচসেরা কেন উইলিয়ামসনই!

এর আগে ব্যাট করতে নেমে দাপট দেখালেন উইলিয়ামসন। ক্যারিয়ারের সেরা সময়টাই যেন কাটাচ্ছেন তিনি। বিশ্বকাপে আগের ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে করেছেন সেঞ্চুরি। অপরাজিত ১০৬ রান করে দলকে এনে দেন দুর্দান্ত জয়। আফগানিস্তানের বিপক্ষে করেন ৭৯। তারও আগে বাংলাদেশের বিপক্ষে ৪০ রান।

শনিবার ফের শতরানে রাঙালেন উইলিয়ামসন। তিনি করলেন ১৪৮ রান। ১৫৪ বলের ইনিংসে ছিল ১৪ বাউন্ডারি ও ১ ছক্কা। ৬৯ রান তুলেন রস টেলর।

দিবা-রাত্রির এই ম্যাচে টস হেরে ব্যাট করতে নেমে ইনিংসের প্রথম বলেই হারায় ওপেনার মার্টিন গাপটিলকে সাজঘরের পথ দেখিয়ে দেন পেসার শেলডন কটরেল। আরেক ওপেনার কলিন মুনরোও কোন রান না করেইতাকে অনুসরণ করেন।

এরপরই বিপর্যয়ে হাল ধরেন কেন উইলিয়ামসন ও রস টেলর। তারা তুলেন ১৬০ রান। ৯৫ বলে ৬৯ রান করে আউট টেলর। কিন্তু উইলিয়ামসন তুলে নেন ক্যারিয়ারের ১৩তম ওয়ানডে সেঞ্চুরি। ১৪৮ রানে তুলে সাজঘরে ফেরেন। এটিই তার ওয়ানডে ক্যারিয়ারের সেরা ইনিংস।

৫৬ রান দিয়ে ৪ উইকেট নেন ওয়েস্ট ইন্ডিজের শেলডন কটরেল। কার্লোস ব্র্যাথওয়েট পেয়েছেন দুটি উইকেট। তবে ম্যাচের সেরা ফের উইলিয়ামসন। স্বপ্নের মতো ক্রিকেট খেলে যাচ্ছেন কিউই ক্যাপ্টেন। গত বিশ্বকাপে রানার্সআপ হয়েছিল তারা। এবার শিরোপায় চোখ রেখেই লড়ছে!

সংক্ষিপ্ত স্কোর-
নিউজিল্যান্ড: ৫০ ওভারে ২৯১/৮ (গাপটিল ০, মানরো ০, উইলিয়ামসন ১৪৮, টেলর ৬৯, ল্যাথাম ১২, নিশাম ২৮, ডি গ্র্যান্ডহোম ১৬, স্যান্টনার ১০, হেনরি ০*; কটরেল ৪/৫৬, ব্র্যাথওয়েট ২/৫৮, গেইল ১/৮)
ওয়েস্ট ইন্ডিজ: ৪৯ ওভারে ২৮৬/১০ (গেইল ৮৭, হোপ ১, পুরান ১, হেটমায়ার ৫৪, হোল্ডার ০, ব্র্যাথওয়েট ১০১, নার্স ১, লুইস ০, রোচ ১৪, কটরেল ১৫, টমাস ০*; বোল্ট ৪/৩০, হেনরি ১/৭৬, ফার্গুসন ৩/৫৯, নিশাম ১/৩৫, ডি গ্র্যান্ডহোম ১/২২)
ফল: নিউজিল্যান্ড ৫ রানে জয়ী
ম্যাচসেরা: কেন উইলিয়ামসন

 

এ সম্পর্কিত আরও খবর