সাকিবকে আটকাতে রশিদ খান আছে না-বলছেন আফগান অধিনায়ক

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার, স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম, সাউদাম্পটন, ইংল্যান্ড থেকে | 2023-08-29 00:24:43

ম্যাচ হারার পর সাধারণত অধিনায়কের মন খারাপ থাকারই কথা। কিন্তু যে কায়দায় ভারতের বিপক্ষে লড়াই করেছে আফগানিস্তান-তাতেই তৃপ্ত আফগানিস্তান অধিনায়ক। ম্যাচ জেতা যেত-এই আফসোস আছে; তবে ভারতকে শেষ ওভার পর্যন্ত টেনশনে রাখা গেছে-এই সন্তুষ্টির হাসি মিললো আফগান অধিনায়কের মুখে।

শনিবার রাতে সিটি সেন্টারের আফগান রেস্টুরেস্ট ‘বালাক্’ এ ডিনার করতে এসেছিলেন আফগান অধিনায়ক গুলবাদিন নাইব। বিশ্বকাপ কাভার করতে আসা আফগানি এক বন্ধু সাংবাদিকের সহায়তায় বাংলাদেশি তিন সাংবাদিককে সেই ডিনারেই সময় দিলেন আফগান অধিনায়ক।

বেশি প্রশ্ন করা যাবে না-এই শর্ত জুড়ে দিয়ে খানিকবাদে নিজেই সেই শর্তের কথা ভুলে গেলেন দারুণ আড্ডাবাজ আফগান অধিনায়ক। ডিনারের পুরোটা সময় জুড়েই ক্রিকেটই আলোচনার কেন্দ্রবিন্দু হয়ে রইলো।

-হঠাৎ একেবারে ওপেনার হিসেবে এই ম্যাচে নেমে গেলেন যে?

উত্তর মিললো-‘আমি আগেও ওয়ানডেতে ওপেন করেছি। আর ভারতের বিপক্ষে এই ম্যাচের উইকেট বেশ চ্যালেঞ্জিং ছিলো। উইকেটে লম্বা সময় ধরে টিকে থাকার একটা ব্যাপার ছিলো। তাই ওপেন করতে নামার সাহসটা দেখাই আমি।’

- বেশ ভালো সাহস দেখালো ম্যাচ জুড়ে আফগানিস্তানও!

-হ্যাঁ, আমরা নাড়িয়ে দিয়েছিলাম ভারতকে। ম্যাচটা জিততেও পারতাম-আফসোস লুকানোর কোনো চেষ্টা করলেন না আফগান অধিনায়ক।

-সোমবার কিন্তু তোমরা পারবে না। বাংলাদেশ জিতবে ওই ম্যাচ।

এতক্ষণ বন্ধুর মতোই কথা বলছিলেন গুলবাদিন নাইব। এবার একটু নড়েচড়ে বসলেন। ইংরেজিতে অতবেশি দক্ষ নন। কিন্তু থেমে থেমে যা বললেন তার সারাংশ দাড়ালো-‘আমি ওই ম্যাচে ওপেন করতে নামলে তেঁড়েফুড়ে ব্যাট চালিয়ে দুশো করে ফেলবো। আর আমার দল যদি সুযোগ পায় তাহলে চারশ’ করবে!’

সম্ভবত নিজেদের ব্যাটিং ব্যর্থতার ভয় ঢাকতেই আফগান অধিনায়ক এমন দূরের স্বপ্ন দেখছেন! চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত সবচেয়ে বাজে ব্যাটিংয়ের দল আফগানিস্তান। পেছনের ছয় ম্যাচের কোনটিতেই আফগানিস্তান ২৫০ রানও পার করতে পারেনি। দলের কারো সেঞ্চুরি নেই। ছয় ম্যাচে তাদের দলীয় সংগ্রহ যথাক্রমে ২০৭, ১৫২, ১৭২, ১২৫, ২৪৭ ও ২১৩। সব ম্যাচ হেরে পয়েন্ট টেবিলের সবার নিচে আফগানিস্তান।

শেষের আলোচনায় বাংলাদেশের শক্তিশালী দিকটাও উঠে এলো। সেই প্রসঙ্গের শীর্ষে সাকিব আল হাসানের ফর্ম।

এবারো ‘সাকিব ভয়’ তাড়ানোর চেষ্টায় আফগান অধিনায়ক-‘রশিদ খানকে রেখেছি সাকিবের জন্য। রশিদ খান বোলিংয়ে এলেই সাকিব আউট হয়ে যাবে!’

হ্যাম্পশায়ারের রোজ বৌল স্টেডিয়ামে রোববার, ম্যাচের আগের দিন সাকিবের ব্যাটিং অনুশীলনের বেশিরভাগ সময় স্পিনাররাই বোলিং করে গেলেন। যে অনুশীলনে সাকিবের ইচ্ছেমতো ছক্কা হাঁকানোর দেখা মিললো।

রশিদ খানের জন্য তাহলে প্রস্তুতি নিয়েই রেখেছেন সাকিবও!

এ সম্পর্কিত আরও খবর