লড়াই চালিয়ে যাবেন ‘লজ্জিত’ ক্যাপ্টেন প্লেসিস

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-22 17:03:06

মেজর ক্রিকেট টুর্নামেন্টের নক-আউট পর্বে আসলেই খেই হারিয়ে পেলে দক্ষিণ আফ্রিকা। হেরে বিদায় নিতে হয় আসর থেকে। সেই ‘চোকার্স’ দুর্নাম ঘুচানোর মিশন নিয়েই ইংল্যান্ড ও ওয়েলস বিশ্বকাপে এসে ছিল দক্ষিণ আফ্রিকা।

দুঃস্বপ্নটা কোথায় বিদায় করবে তা না বরং আরো বড় হয়ে দেখা দিল প্রোটিয়াদের সামনে। বাজে পারফরম্যান্সের খোলস থেকে বের হতে না পেরে ২০১৯ বিশ্বকাপের লিগ পর্ব থেকেই বিদায় নিতে হচ্ছে তাদের। নক-আউট পর্ব তথা সেমিফাইনালেই উঠা হল না তাদের। শেষ চারের টিকিট কাটবে কী! তেমন কোনো জোরাল সম্ভাবনাই তে সৃষ্টি করতে পারেনি ক্যাপ্টেন ফাফ ডু প্লেসিসের দল।

রোববার লর্ডসে পাকিস্তানের কাছে ৪৯ রানে হেরে সেমিফাইনালের স্বপ্ন ভেঙ্গে গেছে দক্ষিণ আফ্রিকার।চলতি বিশ্বকাপে এটি তাদের পঞ্চম হার। তাদের একমাত্র জয় আসে তালিকার তলানির দল আফগানিস্তানের বিপক্ষে।

বিশ্বকাপ থেকে একটু আগে ভাগে দলের বিদায়ে লজ্জিত প্রোটিয়া অধিনায়ক প্লেসিস। কিন্তু তারপরও প্রিয় দলকে সামনে থেকে নেতৃত্ব দিতে দৃঢ় প্রতিজ্ঞ তিনি।

প্লেসিসের কণ্ঠে সেই সহজ সরল স্বীকারোক্তি, ‘এ মুহূর্তে আমাদের পারফরম্যান্সটা খানিকটা লজ্জাজনক। কিন্তু খেলোয়াড় হিসেবে চ্যালেঞ্জ মোকাবেলা করে আমাদের সামনে এগিয়ে যেতে হবে। এবং সে অভিযাত্রায় আমার থাকা প্রয়োজন।’

২০১৩ সাল থেকে একদিনের ক্রিকেটে দক্ষিণ আফ্রিকাকে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন দু প্লেসিস। দলের হারানো আত্মবিশ্বাস ফিরিয়ে আনতে দৃঢ় প্রত্যয়ী এ তারকা ক্রিকেটার।

এনিয়ে প্লেসিস বলেন, ‘আমি গর্বিত একজন খেলোয়াড় ও অধিনায়ক। দক্ষিণ আফ্রিকার হয়ে খেলা আমার জন্য অনেক বড় ব্যাপার। চেষ্টা করে যেতে হবে। চলে গেলে হবে না। অধিনায়ক হিসেবে আমি তো অতীত নিয়ে পড়ে থাকতে পারি না।’

এ সম্পর্কিত আরও খবর