পাকিস্তানি পত্রিকায় টাইগারদের নিয়ে ব্যঙ্গ কার্টুন!

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 23:12:36

বিশ্বকাপের শুরু থেকে ঠিক যেন উঠেই দাঁড়াতে পারছিল না পাকিস্তান। বাজে পারফরম্যান্সের ধারাবাহিকতায় হারের খোলস থেকে বেরই হতেই পারছিল না তারা। পৌঁছে গিয়ে ছিল বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার দ্বারপ্রান্তে। ওয়ানডে ক্রিকেটের মহাযজ্ঞে যেখানে পাকিস্তানেরই এমন করুণ দশা। সেখানে তাদের দেশের গণমাধ্যম বাংলাদেশের মতো দাপটে পারফরম্যান্স উপহার দিতে থাকা প্রতিপক্ষদের ব্যঙ্গ–বিদ্রুপ করে দুঃসাহস দেখাচ্ছে।

পাকিস্তানের পরের খেলা নিউজিল্যান্ড, আফগানিস্তান ও বাংলাদেশের বিপক্ষে। তাই পাকিস্তানি গণমাধ্যমের শিকার এখন তারাই। পাকিস্তানের ‘দ্য নেশন’ পত্রিকায় এ তিন দলকে নিয়ে যে কার্টুন ছেপেছে তা রীতিমতো অপমানজনক।

কার্টুনে দেখা যায়, কবর থেকে উঠে ব্যাট হাতে তেড়ে যাচ্ছে ক্ষোভে ফেটে পড়া পাকিস্তানি এক ক্রিকেটার (সম্ভবত পাকিস্তান ক্যাপ্টেন সরফরাজ আহমেদ)। তার পিটুনিতে জ্ঞান হারিয়ে পড়ে আছেন দক্ষিণ আফ্রিকার এক ক্রিকেটার। আতঙ্কগ্রস্ত নিউজিল্যান্ড, আফগানিস্তান ও বাংলাদেশের জার্সি পরা তিন ক্রিকেটার প্রাণপণে দৌড়ে পালানোর চেষ্টা করছেন।

মানে হারতে হারতে মরে গিয়ে ছিল পাকিস্তান ক্রিকেট দল। তাদের কবর রচনাও হয়ে গিয়েছিল। কিন্তু হঠাৎ করে মৃত্যুকে জয় করে প্রাণ ফিরে পেয়েছে তারা। এ পর্যন্ত সব ঠিকই ছিল। কোচ মিকি আর্থার তো জানিয়েছেন, দলের হারে সাবেক ক্রিকেটার ও ভক্ত-সমর্থকদের কাছে থেকে যে হারে সমালোচনা সইতে হচ্ছিল তাতে করে তিনি আত্মহত্যার পথই বেছে নিতে চেয়ে ছিলেন।

কিন্তু তার পরের দৃশ্যটা মেনে নেওয়া যায় না। জীবিত হয়েই পাকিস্তান হারিয়ে দিয়েছে দক্ষিণ আফ্রিকাকে। এবার তারা হারাতে চায় নিউজিল্যান্ড, আফগানিস্তান ও বাংলাদেশকে।

এ তিন দলকে হারিয়ে শেষ চারের টিকিট ছিনিয়ে নেবে কোচ মিকি আর্থারের দল। কিন্তু তাদের সে স্বপ্ন আলোর মুখ দেখে কিনা সেটাই এখন দেখার অপেক্ষায় ক্রিকেট প্রেমীরা। নাকি কিউই, আফগান ও টাইগারদের গর্জনে সাজঘরে মুখ লুকায় তারা নিজেরাই।

পাঁচ ম্যাচ খেলে পাকিস্তানের জয় ছিল মাত্র একটি। ভাগ্যক্রমে তারা জয়টা পেয়েছিল ইংল্যান্ডের বিপক্ষে। ইংলিশদের বিপক্ষে হারতে হারতে জিতে যায় সরফরাজ আহমেদের দল। কিন্তু সে জয় তাদের অনুপ্রাণিত করতে পারছিল না কিছুতেই। হারের চক্রে আটকে গিয়ে বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার শঙ্কায় পড়ে গিয়েছিল পাকিস্তান।

কিন্তু দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জিতে সেমি-ফাইনালে খেলার সম্ভাবনা জিইয়ে রেখেছে পাকিস্তান। আর সবশেষ হারে বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত হয়ে গেছে প্রোটিয়াদের। ছয় ম্যাচে তিন হারের (ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া ও ভারতের বিপক্ষে) বিপরীতে ২ জয়ে (ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে) ৫ পয়েন্টে সপ্তম স্থানে থেকে পাকিস্তানে এখন শেষ চারে উঠার দিবাস্বপ্ন দেখছে।

এ সম্পর্কিত আরও খবর