মাহমুদউল্লাহ ফিট না থাকলে খেলবেন মিথুন বা সাব্বির

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার, স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম, বার্মিংহ্যাম, ইংল্যান্ড থেকে | 2023-08-28 16:21:27

সাউদাম্পটনের হোটেল লিওনার্দো থেকে মাহমুদউল্লাহ রিয়াদ দুই হাতে ক্র্যাচে ভর দিয়ে বের হচ্ছেন। এই ছবিটা দেখার সঙ্গে সঙ্গে আরেকটি দুঃশ্চিন্তা-তাহলে ভারতের বিপক্ষে ম্যাচে খেলছেন না মাহমুদউল্লাহ রিয়াদ। পায়ের মাংসপেশির যে চোটে পড়েছেন মাহমুদউল্লাহ, তা থেকে পুরোপুরি সেরে উঠতে সময় লাগবে এক সপ্তাহ থেকে দশদিন।
 
সময়ের এই হিসেব প্রায় নিশ্চিত করে দিচ্ছে চলতি বিশ্বকাপের গ্রুপ পর্যায়ের বাকি দুই ম্যাচে মাহমুদউল্লাহ রিয়াদকে ছাড়াই একাদশ সাজানোর পরিকল্পনা করতে হচ্ছে বাংলাদেশ দলকে। বাস্তবতাও তাই জানাচ্ছে। যদিও ইনজুরিকে হারিয়ে ভারতের বিপক্ষে ২ জুলাইয়ের ম্যাচে নামতে প্রতিজ্ঞ মাহমুদউল্লাহ।

পায়ের কাফ মাসলের এই চোট থেকে সেরে উঠার মুল চিকিৎসাই হলো-যথাসম্ভব কম নড়াচড়া করতে হবে। খেলা বা অনুশীলন তো অনেক দুরের কথা। আর তাই হাঁটার সময় মাংসপেশিতে যাতে সরাসরি ভর বা ওজন না পড়ে সেজন্যই মাহমুদউল্লাহ রিয়াদকে চিকিৎসক ক্র্যাচ ব্যবহারের পরামর্শ দিয়েছেন।

তবে বিশ্বকাপে বাংলাদেশের পরের দুই ম্যাচে ভারত ও পাকিস্তানের বিপক্ষে মাহমুদউল্লাহ রিয়াদ যদি খেলতে নাও পারেন তবুও তার জায়গায় দেশ থেকে নতুন কোনো ক্রিকেটারকে আনার চিন্তা করছে না বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট।

বার্তা২৪কে এই বিষয়টি বুধবার সকালে নিশ্চিত করেছে দলের সঙ্গে থাকা টিম অপারেশন্স চেয়ারম্যান আকরাম খান-‘মাহমুদউল্লাহ পরিস্কার ইনজুরিতে। তবে তাকে ছাড়াই পরের ম্যাচে দল খেলবে কিনা- সেই বিষয়ে কোনো সিদ্ধান্ত এখনো হয়নি। মাহমুদউল্লাহ আমাদের দলের অনেক গুরুত্বপূর্ণ ক্রিকেটার। মিডলঅর্ডারে দলের ব্যাটিংয়ের ভরসার প্রতীক। আর তাই আমরা এই মুহূর্তে তার রিপ্লেসমেন্ট হিসেবে দেশ থেকে কাউকে আনার কোনো চিন্তা করছি না। নির্বাচকদের কাছ থেকেও তেমন কোনো অনুরোধ আমরা পাইনি।’

আকরাম জানান-‘কোনো কারণে মাহমুদউল্লাহ রিয়াদ যদি পরের ম্যাচে খেলতে না পারে তাহলে রিপ্লেসমেন্ট হিসেবে তো মোহাম্মদ মিথুন বা সাব্বির রহমান তো আছেই। রিপ্লেসমেন্ট তো দলের সঙ্গেই আছে। নতুন কাউকে ভাবার প্রয়োজন নেই।’

এবারের বিশ্বকাপে শুরুর তিন ম্যাচে একাদশে ছিলেন মোহাম্মদ মিথুন। কিন্তু পারফর্ম করতে না পারায় টন্টনে তার জায়গায় লিটন দাসকে খেলানো হয়। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচে লিটন দাস অপরাজিত ৯৪ রানের দুর্দান্ত ইনিংস খেলে দলের জয়ে বড় ভুমিকা রাখেন। আর ট্রেন্টব্রিজে মোসাদ্দেক হোসেন কাঁধের চোট নিয়ে না খেলায় একাদশে সুযোগ পান সাব্বির রহমান। কিন্তু অস্ট্রেলিয়ার বিপক্ষে সেই ম্যাচে সাব্বির রহমান গোল্ডেন ডাক মারেন।

ফলাফল?

পরের ম্যাচে সাব্বির ফের দ্বাদশ ব্যক্তি!

মাহমুদউল্লাহ’র ইনজুরি এখন সাব্বির ও মিথুনের সামনে ফের বিশ্বকাপের ম্যাচে নামার সুযোগ তৈরি করছে।

সাউদাম্পটনে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ জেতার পর বাংলাদেশ দলের পাঁচদিনের ছুটি। সময়টা উপভোগ করতে অনেক ক্রিকেটার পরিবার পরিজন নিয়ে ইংল্যান্ডে ঘুরছেন। তামিম চলে গেছেন লন্ডনে। সাকিব আল হাসান প্যারিস-সুইজারল্যান্ড। দলের বাকিদের বড় অংশ অবশ্য এখন বার্মিংহ্যামে। মাহমুদল্লাহ রিয়াদও সেখানেই। বাকি সদস্যরা বার্মিংহ্যাম ঘুরে দেখছেন, আর মাহমুদউল্লাহ রিয়াদকে ধর্না দিতে হচ্ছে ফিজিও’র কাছে।

বিশ্বকাপ এখন রিহ্যাবে কাটছে তার!

এ সম্পর্কিত আরও খবর