কোহলিদের গেরুয়া জার্সি নিয়ে বিতর্ক

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 22:38:15

বিশ্বকাপের মাঠে অবশ্য নতুন জার্সিতে দেখা যায়নি তাদের। পুরনো সেই নীলরঙাতেই খেলে যাচ্ছেন বিরাট কোহলিরা। তবে আইসিসির নিয়ম মেনে এবারের বিশ্বকাপে ভারতীয় দল দুই রঙের জার্সি নিয়েই পা রেখেছে ইংল্যান্ডে।

যার একটিতে খেলছে ৬টি ম্যাচ। আর অন্য জার্সিটি নিয়েই চলছে বিতর্ক। কারণ সেই জার্সিটিতে থাকছে গেরুয়া রঙের দাপট। বর্তমান ক্ষমতাসীন দল বিজেপির পতাকার রং ক্রিকেটারদের জার্সিতে থাকায় শুরু হয়েছে বিতর্ক। ভক্তদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া তো আছেই এনিয়ে কথা হচ্ছে ভারতের ভারতের সংসদে।

গেরুয়া রঙকে ধরা হয় হিন্দুত্বের প্রতীক হিসেবে। আর এই রঙের আধিপত্য আছে বিজেপির দলীয় পতাকাতে। এ কারণেই ব্যাপারটায় আপত্তি তুলছেন অনেকেই। বিরোধী সমাজবাদী পার্টির একজন সাংসদ গোটা ভারতকে বিজেপি যেভাবে গেরুয়াকরণের শুরু করেছে তার সমালোচনা করলেন। বিশেষ করে ক্রিকেট দলের জার্সিতেও গেরুয়ার আধিক্য বিরক্ত তিনি।

প্রায় প্রতিটি দলই এরইমধ্যে দুটো জার্সিতে খেলেছে। তবে ভারত গেরুয়া জার্সিটি এখনো ব্যবহার করেনি। তবে ইংল্যান্ডের বিপক্ষেই বিরাট কোহলিদের তাদের সেই চেনা নীল জার্সির বদলে নতুনটিতে মাঠে নামতে হবে। কিন্তু এর আগেই শুরু হয়েছে বিতর্ক।

সমাজবাদী পার্টির সাংসদ আবু আজমি জানাচ্ছিলেন, ‘ভারতের জাতীয় পতাকার তিন রঙে যদি জার্সি হলে কোন সমস্যাই ছিল না। কিন্তু শুধু গেরুয়া রঙের জার্সি মানেই বিজেপির হিন্দুত্বকে ছড়িয়ে দেওয়ার একটা কৌশল। আর এটা অনৈতিক।’

এমন বির্তকে অবশ্য চুপ বিরাট কোহলিরা। শুধু দলের বোলিং কোচ ভরত অরুণ জানাচ্ছিলেন, ‘দেখুন ভারতীয় ক্রিকেট দলের স্লোগান ব্লিড ব্লু। মাঠে আমরা কোন রঙের জার্সি পরে মাঠে নামছি- সেটি বড় কথা নয়। আমাদের চোখ জয়ে। সেই কাজটাই করতে ইংল্যান্ডে এসেছি।’

বৃহস্পতিবার ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে লড়ছে ভারত। এরপর ৩০ জুন বার্মিংহামে প্রতিপক্ষ ইংল্যান্ড। স্বাগতিকদের বিপক্ষেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রিয় রঙ গেরুয়া জার্সিতে দেখা যেতে পারে বিরাট কোহলিদের!


এ সম্পর্কিত আরও খবর