ইংল্যান্ডের ‘পতনে’ কোহলির ব্যাখ্যা

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার, স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম, বার্মিংহ্যাম, ইংল্যান্ড থেকে, | 2023-08-18 10:55:14

ক্লাসের ফার্স্টবয় যখন হঠাৎ খারাপ ফল করতে শুরু করে তখন শ্রেণী শিক্ষক থেকে প্রিন্সিপাল পর্যন্ত সবাই একটু অবাকই হন!

এই বিশ্বকাপের সেই ‘স্কুলছাত্র’ এখন ইংল্যান্ড! শুরুটা তারা দুর্দান্ত করেছিলো। আর বিশ্বকাপ শুরুর আগে থেকেই তারা ছিলো র‌্যাঙ্কিংয়ের নাম্বার ওয়ান। বিশ্বকাপে ৪০০/৫০০ রানের স্বপ্ন ছড়ানো বাংলাদেশ ও আফগানিস্তানের বিপক্ষে ব্যাটিংয়ে পেশি ফোলায়। কিন্তু পাকিস্তানের কাছে  হার এবং সর্বশেষ শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার কাছে ধরা খাওয়ার পর এই মূহূর্তে বিশ্বকাপের ‘পতনশীল’ দলের একটি ইংল্যান্ড!

বিশ্বকাপ শুরুর আগে যে দলটিকে ভাবা হচ্ছিলো সম্ভাব্য চ্যাম্পিয়ন, সেই দলই এখন শেষ চারে আসছে কিনা-তা নিয়ে বড়ো সন্দেহ! উড়তে থাকা ইংল্যান্ডের এই আকস্মিক পতনে ভারত অধিনায়ক বিরাট কোহলিও বিস্মিত। তবে এমন কঠিন সময় যে কোনো দলের আসতেই পারে- সেটা ঠিকই জানতেন বিরাট কোহলি।

ভারতের বিপক্ষে এজবাস্টনে ৩০ জুন, রোববার মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড। এই ম্যাচেই বোঝা যাবে ইংল্যান্ড সামনে বাড়ছে নাকি সেমি-ফাইনালে দর্শক হয়ে থাকার অপেক্ষার দিন গুনতে শুরু করবে! ৭ ম্যাচে ৪ জয় ও ৩ হার নিয়ে ইংল্যান্ডের পয়েন্ট এখন মাত্র ৮। পরের দুই ম্যাচের ওপরই তাদের বিশ্বকাপ ভাগ্য ঝুলছে। এজবাস্টনে এই ম্যাচের আগে শনিবার সকালের সংবাদ সম্মেলনে ভারত অধিনায়ককে নিজ দলের চেয়ে ইংল্যান্ডের বর্তমান দুরাবস্থা নিয়েই বেশি প্রশ্নের উত্তর দিতে হলো!

কোহলি বলছিলেন-‘নিজ মাটিতে, পরিচিতি কন্ডিশনে খেলা-এটা জেনে প্রায় সবারই একটা ধারণা ছিলো বিশ্বকাপের আসরে দাপট দেখাবে ইংল্যান্ড। এখন পর্যন্ত কিন্তু তেমনটা হয়নি। টুর্নামেন্ট শুরুর আগেই আমি বলেছিলাম লো-স্কোরের ম্যাচ কিভাবে রক্ষা করে জিততে হবে, সেটাই এই বিশ্বকাপের সবচেয়ে বড় চাপ হবে। আমি এর আগে দুটো বিশ্বকাপ খেলেছি। জানি বড় টুর্নামেন্টে যেখানে অনেক গুলো ভালো দল খেলে সেখানে এমন ঘটনা ঘটতেই পারে। এসব টুর্নামেন্টে যে কোনোদিন যে কাউকে হারিয়ে দিতে পারে। আমাদের কথাই বলি। আফগানিস্তান ম্যাচে ভয় ছড়িয়েছিলো। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে লো-স্কোরিং ম্যাচেও টেনশনে পড়েছিলাম আমরা। বিশ্বকাপে আসলে কোনোকিছুই নিশ্চিত নয়। ক্রিকেটের সেই রূপই দেখছি আমরা। ইংল্যান্ডের এই দুরাবস্থা যে কোনো দলেরই হতে পারে। ভাগ্য ভালো যে ভারত এখন পর্যন্ত কোনো ম্যাচে হারেনি। কিন্তু তাই বলে আমরা মোটেও আত্মতুষ্ঠিতে ভুগছি না। আসলে চাপের মূহূর্তে যে দল সঠিক পেশাদারিত্ব বজায় রেখে লড়তে পারে তারাই জিতে। চাপ সামাল দিতে না পারলে সমস্যায় পড়ে। ইংল্যান্ডের ঠিক তাই হয়েছে।’


এ সম্পর্কিত আরও খবর