নাটকীয় জয়ে সেমির স্বপ্ন বাঁচিয়ে রাখল পাকিস্তান

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-24 17:15:16

ভারতের পর পাকিস্তানকেও বেশ পরীক্ষা নিয়েছে আফগানিস্তান। আরেকটু হলে বিশ্বকাপের মাঠে শনিবার লেখা হয়ে যেতে পারতো আফগান রূপকথা। কিন্তু অভিজ্ঞতার কাছে এবারও হার মানল যুদ্ধ বিধ্বস্ত দেশটি। তাদের হারিয়ে সেমি-ফাইনালে উঠার লড়াইয়ে টিকে থাকল পাকিস্তান।

লিডসে উত্তেজনা ছড়ানো ম্যাচে আফগানদের বিপক্ষে ৩ উইকেটের জয় তুলে নেয় পাকিস্তান।

ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে গুলবাদিন নাইবের দল তুলে ৯ উইকেট হারিয়ে ২২৭ রান। জবাব দিতে নেমে ৪৯.৪ ওভারে ৭ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় পাকিস্তান।

২ বল বাকী থাকতে নাটকীয় এই জয়ের নায়ক ইমাদ ওয়াসিম। দুর্দান্ত ব্যাটিংয়ে দলকে জিতিয়েই মাঠ ছাড়েন তিনি। তার ব্যাট থেকে আসে ৫৪ বলে অপরাজিত ৪৯ রান। এর আগে বল হাতেও তুলে নেন দুটি উইকেট।

এই জয়ে সেমির লড়াইয়ে টিকে থাকল পাকিস্তান। ৮ ম্যাচ খেলে এখন তাদের পয়েন্ট ৯। পয়েন্ট টেবিলের চারে উঠে এসেছে সরফরাজ আহমেদের দল। অন্যদিকে পাঁচে নেমে গেছে ইংল্যান্ড। এ অবস্থায় বাংলাদেশকে হারানোর পাশাপাশি ভারতের কাছে ইংল্যান্ড হারলেই শেষ চারের টিকিট পাবে পাকিস্তান।

৭ পয়েন্ট নিয়ে এরপরই বাংলাদেশ। টাইগারদের সামনেও আছে সেমির হাতছানি। এ জন্য ভারত-পাকিস্তান দুই দলকেই হারাতে হবে মাশরাফি বিন মর্তুজাদের। আবার ইংলিশদের একটি ম্যাচে হারতেও হবে!

আফগানদের ইনিংসের জবাব দিতে নেমে শুরুতেই অবশ্য উইকেট হারায় পাকিস্তান।দ্বিতীয় বলে ফখর জামান আউট। এরপর ইমাম-উল-হক ও বাবর আজম গড়েন ৭২ রানের জুটি। দল পায় জয়ের পথ। মোহাম্মদ নবির বলেই সুইপ করতে গিয়ে আউট আগের ম্যাচের ম্যাচের সেঞ্চুরিয়ান বাবর। আর ইমাদ ফেরেন ৩৬ রানে।

তারপর অবশ্য উইকেটে কিছুক্ষণ থেকেই সাজঘরে ফিরে যান মোহাম্মদ হাফিজ, হারিস সোহেল, সরফরাজ আহমেদ। দল ৬ উইকেট হারিয়ে চাপে পড়ে। কারণ শেষ ১১ ওভারে জিততে তখন তাদের চাই ৭২।

তখনই ইমাদ ওয়াসিম দৃশ্যপট পাল্টে দেন। এই বাঁহাতি দেখে-শুনে খেলে যান। গুলবাদিন নাইবের করা ৪৬তম ওভারে ১৮ রান তুলে পথ দেখান দলকে। ৪ ওভারে পাকিস্তানের দরকার ছিল ২৮ রান। এরপর ওয়াহাব রিয়াজকে নিয়ে বাকী পথটা পাড়ি দেন ইমাদ (৫৪ বলে ৪৯)। আর ৯ বলে একটি করে ছক্কা ও চারে ১৫ রান করেন ওয়াহাব। 

শনিবার টস জিতেই ভুল সিদ্ধান্ত নেন গুলবাদিন নাইব। টস জিতে ব্যাটিং নেওয়া আফগানরা শুরুতেই পড়ে যায় চাপে। স্লো উইকেটে শুরুতে রহমত শাহ ঝড় তুলতে চেয়েছিলেন। কিন্তু তাকে বেশি দূর যেতে দেননি বাঁহাতি স্পিনার ইমাদ ওয়াসিম। ৩৫ রানে ফেরেন রহমত। আর গুলবাদিন ফেরেন ১৫ রানে।

লড়েছিলেন আসগর আফগানও। তবে তিনিও সম্ভাবনা জাগিয়ে ধরেন সাজঘরের পথ। তার ব্যাট থেকে আসে ৪২ রান। নাজিবউল্লাহও সমান রান তুলে ধরেন সাজঘরের পথ।  বল হাতে দাপট দেখান পাকিস্তানের শাহীন শাহ আফ্রিদি। ৪৭ রানে ৪ উইকেট নিয়ে পাকিস্তানের সেরা বোলার বাঁহাতি এই পেসার। তবে ম্যাচসেরা ব্যাটে-বলে দাপট দেখানো ইমাদ ওয়াসিম।

সংক্ষিপ্ত স্কোর-

আফগানিস্তান: ৫০ ওভারে ২২৭/৯ (রহমত ৩৫, গুলবাদিন ১৫, শাহিদি ০, ইকরাম ২৪, আসগর ৪২, নবি ১৬, নাজিবউল্লাহ ৪২, সামিউল্লাহ ১৯*, রশিদ ৮, হামিদ ১, মুজিব ৭*; ওয়াসিম ২/৪৮, আফ্রিদি ৪/৪৭, ওয়াহাব ২/২৯, শাদাব ১/৪৪)
পাকিস্তান: ৪৯.৪ ওভারে ২৩০/৭ (ফখর ০, ইমাম ৩৬, বাবর ৪৫, হাফিজ ১৯, হারিস ২৭, সরফরাজ ১৮, ওয়াসিম ৪৯*, শাদাব ১১, ওয়াহাব ১৫*; মুজিব ২/৩৪, নবি ২/২৩, রশিদ ১/৫০)
ফল: পাকিস্তান ৩ উইকেটে জয়ী
ম্যাচসেরা: ইমাদ ওয়াসিম

এ সম্পর্কিত আরও খবর