একাদশে রুবেল-সাব্বির, নেই মাহমুদউল্লাহ-মেহেদী

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 13:08:43

ভারতের বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে মঙ্গলবার দুটি পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে বাংলাদেশ দল। ইনজুরিতে একাদশের বাইরে চলে গেছেন অলরাউন্ডার মাহমুদউল্লাহ রিয়াদ। তার জায়গায় খেলছেন সাব্বির রহমান। বাদ পড়েছেন মেহেদী হাসান মিরাজ। এই অলরাউন্ডারের বদলে দলে ডাক পেলেন পেস বোলার রুবেল হোসেন।

এর আগে মঙ্গলবার বার্মিংহামের এজবাস্টনে টস ভাগ্য অবশ্য কথা বলেনি মাশরাফি বিন মর্তুজার পক্ষে। উইকেট ও আবহাওয়ার কথা চিন্তা করে ভারত অধিনায়ক বিরাট কোহলি প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছেন।

পরিবর্তন আছে ভারতীয় দলেও। কেদার যাদবের জায়গায় আছেন দীনেশ কার্তিক। কুলদীপ যাদবের পরিবর্তে দলে চোট সারিয়ে মাঠে ফিরেছেন ভুবনেশ্বর কুমার।

দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে এবারের বিশ্বকাপে স্বপ্নের মতো শুরু হয় বাংলাদেশের। যদিও সেই ধারাবাহিকতাটা শেষ পর্যন্ত ধরে রাখতে পারেনি টাইগাররা। তবে আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সেমির সম্ভাবনা বাঁচিয়ে রেখেছেন মাশরাফি-সাকিবরা।

বাংলাদেশ ৭ ম্যাচে ৩ জয় ও ১ পরিত্যক্তের ম্যাচের সুবাদে ৭ পয়েন্ট নিয়ে টেবিলের সাতে। সেমি-ফাইনালে উঠতে মাত্র একটি জয় চাই ভারতের। ৭ ম্যাচে ৫ জয় ও ১ পরিত্যক্তের সুবাদে ১১ পয়েন্ট নিয়ে টেবিলের দুই নম্বরে ভারত। 

ওয়ানডে ক্রিকেটে মোট ৩৫বার মুখোমুখি হয়েছে বাঙলাদেশ-ভারত। যারমধ্যে ২৯ বার জিতেছে ভারত। ৫ বার বাংলাদেশ। পরিত্যক্ত একটি ম্যাচ। বিশ্বকাপের মাঠে দেখা হয়েছে তিনবারের দেখায় দুবার জিতেছে ভারত। একবার বাংলাদেশ।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, লিটন দাস, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ সাইফ উদ্দিন, রুবেল হোসেন, মাশরাফি বিন মুর্তজা, মুস্তাফিজুর রহমান।

এ সম্পর্কিত আরও খবর