রাত পোহালেই ব্রাজিল-আর্জেন্টিনা মহারণ

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-23 13:18:27

গর্ব করার মতোই এক রেকর্ডের মালিক ব্রাজিল। এর আগে চার বার কোপা আমেরিকার আয়োজন করেছিল তারা। প্রতিবারই লাতিন আমেরিকার সর্বোচ্চ ফুটবল আসরের শিরোপা ঘরেই রেখে দিয়েছে সেলেসাও শিবির। এবারের কোপা আমেরিকার আয়োজকও ব্রাজিল। তাই শিরোপা জয়ের দৌড়ে তাদেরকেই ফেভারিট মানা হচ্ছে এখন। রেকর্ডটা ধরে রাখতে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা সেমি-ফাইনালে হারিয়ে দিতে চায় চির প্রতিদ্বন্দ্বী ও প্রতিবেশী আর্জেন্টিনাকে। ছিনিয়ে নিতে চায় ফাইনালের টিকিট।

জিভে জল এনে দেওয়ার মতো ব্রাজিল-আর্জেন্টিনার মধ্যকার মহারণ উপভোগের সুবর্ণ সুযোগ বিশ্বের ফুটবল প্রেমীদের সামনে। বাংলাদেশ সময় বুধবার ভোর ৬টা থেকে মাঠে গড়াবে দুদলের মাঠের দ্বৈরথ।

শেষ চারের লড়াইয়ে ব্রাজিলকে হারিয়ে দিতে চায় আর্জেন্টিনাও। কাটাতে চায় দীর্ঘ দিনের শিরোপা খরা। অবসরে যাওয়ার আগে প্রিয় জাতীয় দলকে শিরোপা এনে দিতে মরিয়া ফুটবল জাদুকর লিওনেল মেসি। প্রমাণ করতে চান, শুধু বার্সার হয়েই নয় আলবিসেলেস্তের হয়েও শিরোপা জিততে পারেন। এজন্য বার্সার দাপটে ফর্মও সঙ্গী করতে চান মেসি।

দুরন্ত পারফরম্যান্স উপহার দিয়ে শেষ চারে জায়গা করে নিয়েছে ব্রাজিল। গ্রুপ পর্বে বলিভিয়া ও পেরুর বিপক্ষে বড় ব্যবধানে জিতলেও ভেনেজুয়েলার বিপক্ষে গোল শূন্য ড্র করে ব্রাজিল।  সেমি-ফাইনালেও তার ধারাবাহিকতা রাখতে চায় ব্রাজিল।

বিপরীতে গ্রুপ পর্বে কলম্বিয়ার কাছে হারের পর প্যারাগুয়ের সঙ্গে ড্র করে আর্জেন্টিনা। শেষ ম্যাচে কাতারের বিপক্ষে জয় দিয়েই সেমি-ফাইনালে উঠে তারা। গ্রুপ পর্বে ভালো পারফরম্যান্স দিতে না পারাটাই এখন দুশ্চিন্তায় ফেলেছে কোচ লিওনেল স্কালোনির দলকে। সে বিচারে ফাইনালে উঠার লড়াইয়ে আর্জেন্টিনার বিপক্ষে ফেভারিট নেইমারহীন ব্রাজিলই।

‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই সেমি-ফাইনালে পা রেখেছে কোচ লিওনার্দো আদেনর বাচ্চির (তিতে) ব্রাজিল। গ্রুপ পর্বের তিন ম্যাচে প্রতিপক্ষের জালে আট গোল দিয়ে একটি গোলও হজম করেনি তারা। দুর্ভেদ্য রক্ষণদূর্গ নিয়েই আর্জেন্টিনার মুখোমুখি হবে ফিলিপে কুতিনহোরা।

আর্জেন্টিনা সেমি-ফাইনালের টিকিট কেটেছে ‘বি’ গ্রুপের  রানার-আপ হয়ে। প্রতিপক্ষের জালে তিন গোল দিয়ে গোল খেয়েছে তারা তিনটি। রক্ষণভাগের দুর্বলতাই এখন আকাশী নীল-সাদা শিবিরের বড় চিন্তা।

১৯৯৩ সালের পর এখনো পর্যন্ত কোপা শিরোপা জিতেনি আর্জেন্টিনা। তবে গত ১৫ বছরে টুর্নামেন্টে তাদের পারফরম্যান্স দেখার মতো। গত পাঁচ আসরের চার বারই ফাইনালে উঠে ছিল তারা। কিন্তু কাঙ্ক্ষিত সাফল্য আসেনি। গত দুই আসরে মেসিরা শিরোপা হাতছাড়া করেছে বর্তমান চ্যাম্পিয়ন চিলির কাছে।

২০০৭ সালের পর এবারই প্রথম শিরোপা জিততে চায় ব্রাজিল। সে লক্ষ্যে পুরো গ্রীষ্মে জুড়ে দাপটে পারফরম্যান্স দিয়ে গেছে স্বাগতিকরা।

তবে ইতিহাস আর পরিসংখ্যানে কিন্তু ব্রাজিলের চেয়ে আর্জেন্টিনাই  এগিয়ে। এখনো পর্যন্ত ৩২ ম্যাচ খেলেছে ফুটবল দুনিয়ার এ দুই পরাশক্তি। তার মধ্যে ব্রাজিল জিতেছে ১০ ম্যাচ। আর আর্জেন্টিনা জয় পায় ১৬ ম্যাচে। বাকি ৬ ম্যাচ ছিল অমীমাংসিত।

এ সম্পর্কিত আরও খবর