রোহিতের সেঞ্চুরি, বল কুড়াচ্ছে বাংলাদেশ!

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার, স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম, বার্মিংহ্যাম, ইংল্যান্ড থেকে | 2023-08-30 11:48:32

এজবাস্টন ম্যাচের শুরুর কোনো কিছুই বাংলাদেশের পক্ষে গেলো না। না টস, না ফিল্ডিং, না ক্যাচিং; এমনকি ক্রিকেটারদের শারীরিক ভাষাও!

শুরুতে বাংলাদেশের এই সম্মিলিত ব্যর্থতার সুযোগ নিয়ে ভারত যে ব্যাটিং করলো সেটাই তাদের সেমিফাইনালের পথ আরো পরিস্কার করলো। আর বাংলাদেশ ম্যাচের চার ভাগের মাত্র প্রথমভাগেই যা দেখলো সেই পর্বের নাম-বিদায় আসন্ন!

এই রিপোর্ট লেখার সময় ম্যাচের ২৯.২ ওভারে ভারতের স্কোর ছিলো ১ উইকেটে ১৮০ রান। রোহিত ১০৪ রানের সেঞ্চুরি করে ফিরলেন। আর লোকেস রাহুল খেলছিলেন ৭১ রান নিয়ে। ভুলচুক না করলে লোকেস রাহুলও তার প্রথম বিশ্বকাপ সেঞ্চুরির পথেই সামনে বাড়ছিলেন!

চলতি বিশ্বকাপে ওপেনিং জুটিতে নিজেদের সর্বোচ্চ রানও পেয়ে গেলো ভারত এই ম্যাচে। ছাড়িয়ে গেলো পাকিস্তানের বিপক্ষে গড়া ওপেনিং জুটিতে ১৬০ রানকে। আর এজবাস্টনে ব্যাটিংয়ের তারকা হয়ে রইলেন আরেকবার রোহিত শর্মা। এই মাঠে ব্যাক টু ব্যাক ম্যাচে সেঞ্চুরির মালিক হলেন। এবারে বিশ্বকাপে এটি রোহিতের চতুর্থ সেঞ্চুরি। এক বিশ্বকাপে চার সেঞ্চুরির রেকর্ড গড়া শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারার কৃতিত্বকে স্পর্শ করলেন রোহিত।
 
বিশ্বকাপের আসরে তার সবমিলিয়ে সেঞ্চুরি এখন ৫টি। এই বিশ্বকাপে চারটি। গেলো বিশ্বকাপে একটি, সেটিও ছিলো বাংলাদেশের বিপক্ষেই মেলবোর্নে!

ভারতের স্কোরবোর্ডে ৫০ রান জমা হয় ঠিক ৫০ বলে। আর প্রথম ১০ ওভারে কোনো উইকেট না হারিয়ে ভারত তুলে নেয় ৬৯ রান। রোহিত শর্মা আরেকটি হাফসেঞ্চুরির ইনিংস খেললেন। মাত্র ৪৫ বলে ৫০ রান পুরো হয় তার। লোকেস রাহুলও এই ম্যাচ দিয়ে রানে ফিরলেন। চলতি বিশ্বকাপে নিজের দ্বিতীয় হাফসেঞ্চুরি তুলে নিলেন। দুই ভারতীয় ওপেনার শুরুর ২০ ওভারে যে ব্যাটিং করলেন তাতে মনে হচ্ছিলো বাংলাদেশের বোলিং বেশ উপভোগ করছেন তারা।

যখন যেখানে যেভাবে যেদিকে খুশি শটস খেলে স্কোরবোর্ডে বিশাল সঞ্চয়ের দিকে দলের স্কোরকে সামনে বাড়াচ্ছিলেন এই দুই ওপেনার।

এজবাস্টনের এই ম্যাচের শুরুর গল্পের সবটুকু জুড়েই শুধু ভারতের ব্যাটিং। এই গল্পে বাংলাদেশও ছিলো, তবে বেশির ভাগ সময় বাংলাদেশের ফিল্ডাররা দৌড়ালেন বলের পেছনে এবং বাউন্ডারি লাইন থেকে বল কুড়িয়ে আনার কাজে!

অথচ শুরুর গল্পটা হতে পারতো বাংলাদেশকেই ঘিরেই। কিন্তু উইকেট নিতে হলেও যে হাতে আসা ক্যাচও ধরতে হয়! সেই কাজটাই যে শুরুতে পারলো না বাংলাদেশ। ভারতীয় দলের স্কোরবোর্ডে তখন মাত্র ১৮ রান জমা। রোহিত খেলছেন ৯ রানে। মুস্তাফিজের বলে মিডউইকেট দিয়ে ছক্কা হাঁকাতে গিয়ে ক্যাচ তুলে দিলেন রোহিত শর্মা। ফিল্ডার তামিম ইকবাল কিছুটা দৌড়ে বলের নিচেও এলেন। কিন্তু তামিম যে ক্যাচটা ফেলে দিলেন!

৯ রানে জীবন পাওয়া রোহিতের ব্যাটিং বাকি সময়ে শুধু চেয়ে চেয়ে দেখছে বাংলাদেশ। একটু জানিয়ে রাখি-চলতি বিশ্বকাপে সবচেয়ে বেশি রানের মালিক এখন রোহিত শর্মা। অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নারের ৫১৬ রানকে ছাড়িয়ে গেলেন এই ম্যাচে ভারত ওপেনার। সবমিলিয়ে বিশ্বকাপে স্বর্নালি সময় কাটাচ্ছেন তিনি। এই ম্যাচের আগে চলতি টুর্নামেন্টে তার সেঞ্চুরি ছিলো তিনটি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১২২ রানে সেঞ্চুরি দিয়ে বিশ্বকাপ শুরু করেছিলেন। তারপর ওল্ড ট্রাফোর্ডে পাকিস্তানের বিপক্ষে ১৪০ রানের দুর্দান্ত ইনিংস। এই এজবাস্টনে ইংল্যান্ডের বিপক্ষে ১০২ রান। বাংলাদেশের বিপক্ষে করলেন ১০৪।

এ সম্পর্কিত আরও খবর