কোচ হয়ে চেলসিতে ফিরলেন ল্যাম্পার্ড

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বা ৪.তম | 2023-08-24 04:04:42

ফুটবল কোচিংয়ে ক্যারিয়ার গড়েন এক বছর আগে। কাজ করছিলেন ডার্বি কাউন্টিতে। সেই অভিজ্ঞতা কাজে লাগিয়ে ফ্রাঙ্ক ল্যাম্পার্ড পেলেন বড় চাকরি। নিয়োগ পেলেন চেলসির প্রধান কোচ হিসেবে।

নতুন চ্যালেঞ্জ মোবিকলা করতে ল্যাম্পার্ড পাড়ি জমিয়েছেন স্টামফোর্ড ব্রিজে। যেখানে তিনি কাটিয়েছেন পেশাদার ফুটবল ক্যারিয়ারের ১৩টি বছর। পুরনো ক্লাবের সঙ্গে তিন বছরের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন সাবেক এ মিডফিল্ডার।

৪১ বছরের ল্যাম্পার্ড চেলসিতে উত্তরসূরি হলেন মাউরিসিও সারির। জুনে স্টামফোর্ড ব্রিজের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছেন এ ইতালিয়ান কোচ। যোগ দিয়েছেন তারই স্বদেশী চ্যাম্পিয়ন ক্লাব জুভেন্টাসে।

দ্য ব্লুজ শিবিরে নাম লেখানোর আগে ইংল্যান্ডের দ্বিতীয় সারির ক্লাব ডার্বি কাউন্টিতে সাফল্যের মুখ দেখে এসেছেন ল্যাম্পার্ড। দলকে তুলে দিয়েছিলেন ইএফএল চ্যাম্পিয়নশিপের প্লে-অফ ফাইনালে। যদিও ফাইনালে তার দল হেরে যায় অ্যাস্টন ভিলার কাছে।

খেলোয়াড়ি জীবনে চেলসির হয়ে ৬৪৮ ম্যাচ খেলেন ইংল্যান্ডের সাবেক এ তারকা ফুটবলার। জেতেন ১১টি মেজর ট্রফি।

এমন এক সময় চেলসির দায়িত্ব কাঁধে তুলে নিলেন ল্যাম্পার্ড, যখন ১৮ বছরের নিচে বিদেশী ফুটবলার কেনার দায়ে দুই উইন্ডো ট্রান্সফারে নিষিদ্ধ হয়ে আছে ক্লাবটি। বিশ্ব ফুটবলের অভিভাবক সংস্থা ফিফার এ শাস্তির বিরুদ্ধে অবশ্য কোর্ট অব আর্বিট্রেশন ফর স্পোর্টে আপিল করেছে ক্লাবটির কর্তৃপক্ষ।

সাবেক ক্লাবের সঙ্গে সম্পর্কটা পুনর্জীবিত করতে পেরে যার পর নাই খুশী ল্যাম্পার্ড, ‘প্রধান কোচ হিসেবে চেলসিতে ফিরতে পেরে প্রচণ্ড খুশী আমি। এ ক্লাবের প্রতি আমার ভালোবাসার কথা সবাই জানে। ইতিহাসটাই আমরা ভাগ করে নিয়েছি।‘

মাঝমাঠের সাবেক এ তারকা ফুটবলারের লক্ষ্য এখন সাফল্য ছিনয়ে নেওয়া। ভক্তদের জানিয়ে রাখলেন সেটা, ‌‌‌‌‌‘এখন আমার একমাত্র লক্ষ্য কোচিং আর সামনের মৌসুমের প্রস্তুতি। কঠোর পরিশ্রম করতেই এখানে এসেছি। ক্লাবকে আরো সাফল্য এনে দিতে চাই। কাজ শুরুর জন্য কিছুতেই তর যেন সইছে না আমার।‘

ডার্বির সহকারী কোচ জোডি মরিস ও ফার্স্ট-টিম কোচ ক্রিস জোন্সও ল্যাম্পার্ডের সঙ্গে চেলসিতে যোগ দিয়েছেন। আর তার সাবেক সতীর্থ পিটার চেক তো গত মাসেই টেকনিক্যাল পরামর্শক হিসেবে নিয়োগ পেয়ে গেছেন।

এ সম্পর্কিত আরও খবর