ইয়র্কারের বিনিময়েই পানি মিলত বুমরাহর!

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.তম | 2023-08-31 16:20:14

ইয়র্কার দিতে পারদর্শী জাসপ্রিত বুমরাহ। প্রতিপক্ষের ব্যাটসম্যানদের মনে ভয় ধরিয়ে দিতে শ্রীলঙ্কান গ্রেট লাসিথ মালিঙ্গার চেয়ে কোনো অংশে কম যান না ভারতের এ তারকা পেসার। চলতি বিশ্বকাপে তার প্রমাণও দিয়েছেন বুমরাহ।

কিন্তু কীভাবে ইয়র্কারে সিদ্ধহস্ত হলেন বুমরাহ? বুমরাহর ইয়র্কার দেওয়ার দক্ষতা অর্জনের নেপথ্যের কাহিনী জানালেন তার বাল্যকালের ক্রিকেট কোচ কিশোর ত্রিবেদী।

রাত-দিন হাড় ভাঙ্গা পরিশ্রম করেই নিখুঁত ইয়র্কার দেওয়ার সামর্থ্য অর্জন করেছেন বুমরাহ। তার কোচ ত্রিবেদীই দিলেন সেখবর।

এ নিয়ে ত্রিবেদী বলেন, ‘ইয়র্কারটা বাল্যকাল থেকে দিতে পারত বুমরাহ। সন্ধ্যা গড়িয়ে গেলেও বন্ধ হত না তার বোলিং অনুশীলন। উইকেটের ওপর একটি কয়েন রেখে ছেলেদের ফেলতে বলতাম সবাইকে। বুমরাহ-র চেয়ে বেশি কেউ কয়েন ফেলতে পারত না। অন্তত ৩০-৩৫ বার সে কয়েন ফেলে দিত।’

শিষ্যের পারফরম্যান্সে খুশী হন ত্রিবেদী। পরে বুমরাহকে নিয়ে স্বতন্ত্রভাবে অনুশীলন শুরু করেন । শর্ত ছিল ৩৫টি নিখুঁত ইয়র্কার দিলেই মিলবে পানি। তার আগে নয়। বুমরাহ সেটাই করত মুখে হাসি নিয়ে। টানা ৩০-৩৫টি ইয়র্কার দিয়েই পানি পান করত সে।

তবে বুমরাহর রান আপটা আরো দীর্ঘ ছিল। কিন্তু তাতে নো বল হওয়ায় তা কমিয়ে দেন ছোট্টবেলার এ কোচিং গুরু, ‘বুমরাহর বোলিং পারফরম্যান্স দেখে তাজ্জব বনে যেতাম। রোগা চেহারায় বলে যেমন জোর! তেমন নিখুঁত। কিন্তু বড় রান আপ নিয়ে নো বল দিয়ে ফেলত। তাই রান আপ কমানোর পরামর্শ দিয়েছি ওকে।’

চলতি বিশ্বকাপে ইয়র্কার দিয়ে ব্যাটসম্যানদের নাস্তানাবুদ করেছেন বুমরাহই সবচেয়ে বেশি। ৭ ম্যাচ খেলে ইতোমধ্যে নিজের থলেতে পুরেছেন ১৪ উইকেট।

এ সম্পর্কিত আরও খবর