পেসেই পরাস্ত বাংলাদেশ

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার, স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম, লর্ডস ক্রিকেট গ্রাউন্ড, লন্ডন, ইংল্যান্ড থেকে | 2023-09-01 03:35:05

দু’দলেরই একটা চাওয়া ছিলো এই ম্যাচকে ঘিরে- শেষটা যেন হয় জয়ে। সেই ইচ্ছেটা পুরো হলো পাকিস্তানের। লর্ডসে বাংলাদেশকে ৯৪ রানে হারিয়ে শেষ ম্যাচ জিতেই বিশ্বকাপ শেষ করলো তারা।

আর বাংলাদেশ তিন ম্যাচের জয় নিয়ে বিশ্বকাপ মিশন শেষ করে বাড়ি ফিরে যাচ্ছে শনিবার রাতে।

লর্ডসে পাকিস্তানের ৩১৫ রানের জবাব বাংলাদেশের ইনিংস শেষ হয়ে গেলো ২২১ রানে। সাকিব যতক্ষণ উইকেটে ছিলেন এই ম্যাচে আশার প্রদীপ জ্বালিয়ে রেখেছিলো বাংলাদেশ ততক্ষণ। সাকিব ৬৪ রানে ফিরতেই এই ম্যাচে বাংলাদেশ সেই যে পথ হারালো, আর দিশা মিললো না।

জেনুইন পেস বোলিংয়ের বিপক্ষে বাংলাদেশের দুর্বলতা আজকের নয়, অনেক দিনের পুরানো। সেই পুরানো দিনই যে ফিরে এলো লর্ডসে কাল! শাহীন আফ্রিদির পেসের কাছেই উড়ে গেলো সব ব্যাটিং প্রতিরোধ। ওয়ানডে ক্যারিয়ারে নিজের সেরা বোলিং করলেন এই বাঁহাতি পেসার। ৩৫ রানে তার শিকার ৬ উইকেট। মাহমুদউল্লাহ রিয়াদকে যে দুর্দান্ত ইয়র্কারে বোল্ড করলেন তা দেখে কমেন্ট্রি বক্সে বসা আরেক বিখ্যাত পাকিস্তানি বাঁহাতি পেসার ওয়াসিম আকরামের গলায়ও বিস্ময়-ওয়াহ্!

তিন স্পেলে যখনই বল হাতে আক্রমণে এলেন শাহীন আফ্রিদি, প্রতিবারই নড়িয়ে দিলেন বাংলাদেশের ব্যাটিং লাইন-আপ। তামিম ইকবালকে দিয়ে তার উইকেট শিকার শুরু। দ্বিতীয় স্পেলে নিজের প্রথম বলেই তুলে নিলেন লিটন দাসকে।  সেই স্পেলেই শিকার করলেন সাকিব আল হাসানের প্রাইজ উইকেট। ৬৪ রানে দলের একমাত্র হাফসেঞ্চুরির ইনিংস এলো সাকিবের ব্যাট থেকে।

মাঝের ওভারে এই দুই উইকেট নেয়ার পর শাহীন আফ্রিদি আরো তেড়েফুঁড়ে উঠলেন। বাংলাদেশের শেষের ব্যাটিং লাইন আপ গুড়িয়ে দিতে বেশি সময় লাগলো না তার। একপ্রান্ত থেকে শাহীন আফ্রিদি এমনই দুর্দান্ত বোলিং করেন যে মোহাম্মদ আমিরের হাতে শেষের দিকে আর বল তুলে দেয়ার সুযোগই পেলেন না পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ!

সাইফুদ্দিন ও মাহমুদউল্লাহকে এক ওভারে শাহীন আফ্রিদি ফিরিয়ে দেয়ার পর বাংলাদেশের ইনিংস আর টিকলো মাত্র চার ওভার!

পাকিস্তান ইনিংসে বল হাতে নায়ক বাংলাদেশের মুস্তাফিজুর রহমান। ৭৫ রানে মুস্তাফিজের শিকার ৫ উইকেট। বাংলাদেশ ইনিংসে তারকা আরেক পেসার, শাহীন আফ্রিদি। ৩৫ রানে ৬ উইকেট।

দুই পেসারের কৃতিত্বের ম্যাচে জয়ী দল পাকিস্তান।

এ সম্পর্কিত আরও খবর