ডু প্লেসিসের শতরান, অজিদের ৩২৬ রানের চ্যালেঞ্জ

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-10 05:45:17

দক্ষিণ আফ্রিকার জন্য এটি শুধুই সম্মানের লড়াই। কারণ সেমি-ফাইনাল স্বপ্ন ভেঙেছে আগেই। তবে রাউন্ড রবিন লিগের সেরা দল হতে লড়ছে শেষ চার নিশ্চিত করা অস্ট্রেলিয়া। নির্ভার থেকে এই লড়াইয়ে নেমে বেশ ভাল ব্যাট করেছে প্রোটিয়ারা। শনিবার শতরান তুলে নিয়েছেন ফাফ ডু প্লেসিস। ৫ রানের আক্ষেপ নিয়ে মাঠ ছাড়েন রোসি ফন ডার ডুসেন।

ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে টস ভাগ্য ছিল ডু প্লেসিসের পক্ষে। তিনি শুরুতে ব্যাট করার সিদ্ধান্ত নেন। দল তুলে ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩২৫ রান। কঠিন চ্যালেঞ্জের মুখেই পড়ল বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া।

শুরুটাই দুর্দান্ত ছিল প্রোটিয়াদের। ওপেনিং জুটিতে কুইন্টন ডি কক ও এইডেন মার্করাম (৩৪) তুলেন ৭৯ রান। বড় ইনিংস খেলার সম্ভাবনা জাগিয়ে ৫২ রানে ফেরেন কক। এরপরই ডু প্লেসিস ও রোসি ফর ডার ডুসেন দলকে চেনা পথে ফেরান। দু'জন গড়েন ১৫১ রানের জুটি।

অধিনায়ক ডু প্লেসিস ৯৪ বলে ঠিক ১০০ করে ধরেন সাজঘরের পথ। ওয়ানডেতে এটি তার ১২ নম্বর শতক। আর ৯৫ রানে ফেরেন ডুসেন। ৯৭ বলে এই ইনিংস খেলেন তিনি। দুটি করে উইকেট নিয়েছেন মিচেল স্টার্ক ও নাথান লায়ন।

চলতি বিশ্বকাপে ৮ ম্যাচে ৭ জয় (আফগানিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান, শ্রীলঙ্কা, বাংলাদেশ, ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের বিপক্ষে) ও এক হারে (ভারতের বিপক্ষে) ১৪ পয়েন্ট নিয়ে সবার ওপরে এখন অস্ট্রেলিয়া। লিগ পর্বে সেরা হয়ে সেমি-ফাইনালে খেলতে হলে আজ জয়ের কোনো বিকল্প নেই বর্তমান চ্যাম্পিয়নদের।

অন্যদিকে ৮ ম্যাচে ২ জয় (আফগানিস্তান ও শ্রীলঙ্কার বিপক্ষে) আর ৫ (ইংল্যান্ড, বাংলাদেশ, ভারত, নিউজিল্যান্ড ও পাকিস্তানের বিপক্ষে) হারে ৫ পয়েন্ট নিয়ে অষ্টম স্থানে দক্ষিণ আফ্রিকা। বৃষ্টির কারণে ওয়েস্ট ইন্ডিজদের বিপক্ষে ম্যাচটি মাঠে গড়ায়নি প্রোটিয়াদের। দেশের ফেরার আগে আরো একটি জয় ছিনিয়ে নিতে চায় অধিনায়ক ফাফ ডু প্লেসিসের দল।

এ সম্পর্কিত আরও খবর