সেমি-ফাইনালে ওল্ড ট্রাফোর্ডের আকাশ সীমা ‘নো ফ্লাই জোন’ ঘোষণা

ক্রিকেট, খেলা

এম.এম. কায়সার, স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম, ওল্ড ট্রাফোর্ড, ম্যানচেস্টার, ইংল্যান্ড থেকে | 2023-08-28 16:09:20

ভারত-নিউজিল্যান্ড ম্যাচ চলাকালে মঙ্গলবার সকাল থেকে সন্ধ্যা থেকে পুরো ওল্ড ট্রাফোর্ড স্টেডিয়ামের আকাশে কোনো ধরনের বিমান উড়বে না। এই মাঠের আশপাশ জুড়ে আকাশ সীমাকে ‘নো ফ্লাই জোন’ ঘোষণা করেছে ইংল্যান্ড এন্ড ওয়েলসের ক্রিকেট বোর্ড (ইসিবি)।

-কেন হঠাৎ এই নিষেধাজ্ঞা?

মাঠের ওপর দিয়ে বিমান চলাচল করলে ক্রিকেটারদের মনোযোগে সমস্যা হবে-ব্যাপারটা তেমন কিছু নয়। এই সময় প্রাইভেট এয়ারক্র্যাফট ভাড়া করে যাতে কেউ কোনো ধরনের বিদ্বেষমুলক প্রচারণা না চালাতে পারে-মুলত সেজন্যই এই এলাকার আকাশ সীমাকে ‘নো ফ্লাই জোন’ ঘোষণা করা হয়েছে।

চলতি বিশ্বকাপে এমন ঘটনা এখন পর্যন্ত দুটি ঘটেছে। ভারত-শ্রীলঙ্কার হেডিংলি ম্যাচের সময় প্রাইভেট এয়ারক্র্যাফটে ভারত বিদ্বেষী ব্যানার ঝুলিয়ে প্রচারণা চালানো হয়।

হেডিংলিতে একই ঘটনা ঘটেছিলো পাকিস্তান-আফগানিস্তানের ম্যাচেও। ম্যাচ চলাকালে ‘জাস্টিস ফর বেলুচিস্তান’-এমন শ্লোগানের ব্যানার ঝুলিয়ে একটি প্রাইভেট এয়ারক্র্যাফট মাঠের আকাশ প্রদক্ষিণ করে। মাঠ থেকে স্পষ্ঠ সেই ব্যানার দেখতে পান ক্রিকেটাররা।
 
কোনো রাজনৈতিক শ্লোগান বা প্রচারণার নিষেধাজ্ঞা আছে আইসিসির বিধি-বিধানে।

ওল্ড ট্রাফোর্ডে তেমন কোনো ঘটনা যাতে না ঘটতে পারে সেজন্যই ইসিবি ম্যাচ চলাপর্যন্ত স্টেডিয়ামের আকাশকে ‘নো ফ্লাই জোন’ ঘোষণা করেছে।

এ সম্পর্কিত আরও খবর