২৪০ রান করলেই ভারত ফাইনালে

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার, স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম,ওল্ড ট্রাফোর্ড, ম্যানচেস্টার, ইংল্যান্ড থেকে | 2023-08-30 14:53:01

ইনিংসের বাকি ২৩ বলে ম্যাচের দ্বিতীয় দিনের সকালে আরো ২৮ রান যোগ করে নিউজিল্যান্ড। শেষ হয় তাদের সেমিফাইনাল ইনিংস ২৩৯ রানে। ১৪ জুলাই লর্ডসের ফাইনালে খেলতে হলে ভারতকে করতে হবে ২৪০ রান। এই রান তেমন বড়ো কিছু না। কিন্তু ওল্ড ট্রাফোর্ডের উইকেটে কি রহস্য লুকিয়ে রয়েছে কে জানে?

 সেমিফাইনালের প্রথমদিনের মতো দ্বিতীয় দিনও নিউজিল্যান্ড মেরে কেটে খেলতে পারেনি। যখনই ব্যাট হাতে বিগ শট খেলতে গেছে, তখনই উইকেট। দ্বিতীয় দিনের সকালের শুরুতে ভারতকে প্রথম আনন্দ এনে দেয় রবিন্দু জাদেজা ডিরেক্ট থ্রো। সিঙ্গেলসের কলে ক্রিজ পর্যন্ত পৌছাতে পারেননি রস টেলর। জাদেজার সরাসরি থ্রোতে রান আউট হন ৯০ বলে ৭৪ রান করে।

খানিকবাদে টস ল্যাথামের ক্যাচও দুর্দান্ত ভঙ্গিতে ধরে দ্বিতীয় দিনের সকালের শুরুটাও ভারতেরই করে দিলেন জাদেজা!

ভুবেনশ্বর তার পরের ওভারের প্রথম ও শেষ বলে দুটো উইকেট তুলে নিয়ে নিউজিল্যান্ডের ইনিংস বেশি দুরে বাড়তে দিলেন না। ভুবেনশ্বর ও জাসপ্রিত বুমরা-দুজনেই এদিনও বল হাতে দুর্দান্ত। নিখুঁত ইয়র্কার, আকস্মিক ¯েøায়ার, লো ফুল-টসে কিউই ব্যাটসম্যানদের অস্থির করে রাখেন।

 শেষের ২৩ বলে নিউজিল্যান্ড মাত্র একটি বাউন্ডারি পায়।

বৃষ্টির কারণে ভারত-নিউজিল্যান্ডের এই সেমিফাইনাল দ্বিতীয় দিনে গড়ায়। ওল্ড ট্রাফোর্ডে ঠিক সকাল সাড়ে ১০টায় শুরু হয় দ্বিতীয় দিনের খেলা। তবে শেষের এই ২৩ বলে নিউজিল্যান্ড কোনো সময় তেঁড়েফুঁেড় ব্যাট চালাতে পারেনি। এবং এর পুরো কৃতিত্ব ভারতের দুই পেসার ভুবেনশ্বর কুমার ও জাসপ্রিত বুমরার।

 ভুবেনশ্বর এই ম্যাচে ভারতের সেরা বোলার। ১০ ওভারে ১ মেডেনসহ ৪৩ রানে ৩ উইকেট পান তিনি। বুমরার বোলিং বিশ্লেষণ ১০ ওভারে ১ মেডেন ৩৯ রানে ১ উইকেট।

এই সেমিফাইনালে কি বেশি ধীরগতির ব্যাটিং করে ফেললো নিউজিল্যান্ড? ভারতের ইনিংসে মিলবে সেই প্রশ্নের উত্তর। তবে উইকেট পরিস্থিতি জানাচ্ছে-এই উইকেটে ২৪০ রান কিন্তু ভালোই চ্যালেঞ্জিং স্কোর!

সংক্ষিপ্ত স্কোর: নিউজিল্যান্ড: ২৩৯/৮ (৫০ ওভারে, উইলিয়ামসন ৬৭, টেলর ৭৪, গ্রান্ডোম ১৬, ভুবেনশ্বর ৩/৪৩, বুমরা ১/৩৯, জাদেজা ১/৩৪)।

এ সম্পর্কিত আরও খবর