ফাইনালের ঘ্রাণ পাচ্ছে নিউজিল্যান্ড, ভারত বিদায়ের!

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার, স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম,ওল্ড ট্রাফোর্ড, ম্যানচেস্টার, ইংল্যান্ড থেকে | 2023-08-25 22:43:51

৫ রানে ৩ উইকেট হারানো শোচনীয় অবস্থায় পড়া ভারতকে কিছুটা টেনে তুলেন রিসাভ পান্থ ও হারদিক পান্ডিয়া। কিন্তু নিউজিল্যান্ডের স্পিনার মিচেল স্যান্টার যে ওল্ড ট্রাফোর্ডের এই উইকেটে দুরন্ত, দুর্দান্ত!

উইকেট জমে যাওয়া রিসাভ পান্থ ও হারদিক পান্ডিয়ার উইকেট তুলে নিয়ে স্যান্টার সেমিফাইনালে নিউজিল্যান্ডকে যেখানে পৌছে দিলেন; সেখান থেকে ফাইনালে খেলার ঘ্রাণ পাচ্ছিলো কিউইরা।

আর ভারত?

বিশ্বকাপ থেকে বিদায়ের!

৩১ ওভারে ৯২ রানে ৬ উইকেট হারানো ভারত এই সেমিফাইনাল শেষের চার ব্যাটসম্যানকে নিয়ে জিতে নেবে-এমন একটা ক্ষীণ আশা তখন ভারতের গ্যালারিতে, ড্রেসিংরুমে।

সেই টিমটিমে আশার প্রদ্বীপটা জ্বালিয়ে রেখেছিলেন মহেন্দ্র সিং ধোনি! শেষ ১৩ ওভারে এই ম্যাচ জেতার জন্য ভারতের প্রয়োজন দাড়ায় ১১৪ রানের। উইকেটে টিকেছিলেন ধোনি ও রবিন্দু জাদেজা। শেষের তিন চাহাল, ভুবেনশ্বর ও বুমরা তখনো ড্রেসিংরুমে ব্যাটিংয়ে টিপস নিচ্ছিলেন! জয়ের জন্য ভারতের প্রয়োজন তখন ওভার প্রতি ৮ এর বেশি রান। অর্থাৎ এই ম্যাচ জিততে হলে ভারতকে টি-টুয়েন্টি স্টাইলের ব্যাটিং করতে হবে শেষে। কিন্তু সমস্যা হলো স্বীকৃত ব্যাটসম্যান বলতে গেলে তখন শুধু ধোনি ও জাদেজা। ধোনি খেলছিলেন ২২ রানে। জাদেজা অপরাজিত ২৩।

২৪০ রান খুব বড়ো কোনো স্কোর নয়। কিন্তু ওল্ড ট্রাফোর্ডের এই উইকেটের জন্য এটাই যে তিন’শ ছুঁই ছুঁই স্কোর! স্লো উইকেট। মেঘলা আকাশ। ঢেকে থাকা উইকেট। বোলিংয়ে বাতাসের ব্যবহার। এবং সেই সঙ্গে অবিশ্বাস্য ফিল্ডিং-সবকিছুকে দারুণভাবে কাজে লাগায় নিউজিল্যান্ড এই ম্যাচে।

পেস বোলাররা শুরুতে উড়িয়ে দেন ভারতের বিখ্যাত ব্যাটিং লাইনআপের প্রথম তিনকে। রোহিত শর্মা, বিরাট কোহলি ও কেএস রাহুল-তিনজনই ফিরলেন ১ রান করে। দিনেশ কার্তিকও ব্যাট হাতে ব্যর্থ। পয়েন্ট বা দিকে ঝাঁপিয়ে একহাতে জিমি নিসাম তার যে ক্যাচটি নিলেন সেটা এই বিশ্বকাপের অন্যতম সেরা ক্যাচের মর্যাদা দাবি করতেই পারে!

পেসার ম্যাট হেনরি তার শুরুর স্পেলেই শিকার করলেন ৩ উইকেট!

মিডল অর্ডারে রিভাস পান্থ ও হারদিক পান্ডিয়া শুরুর ধাক্কা ভালোই সামাল দেন। পান্থ ১৮ রানে একবার জীবন পান। জিমি নিসাম তার ক্যাচটা ফেলে দেন। সেটা ছিলো ম্যাচে লকি ফার্গুসনের প্রথম বল!

স্পিনার মিচেল স্যান্টারকে খেলতেই পারছিলেন না ভারতের ব্যাটসম্যানরা। নিজের প্রথম তিন ওভারে মাত্র ১ রান দেন স্যান্টার। ৮ ওভারে তার বোলিং বিশ্লেষণ দাড়ায় এমন; ৮-২-১৫-২!

এ সম্পর্কিত আরও খবর