জরিমানা দিয়ে নিষেধাজ্ঞা থেকে রক্ষা

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-26 14:57:08

২৭ বছরের মধ্যে প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে নাম লিখেছে ইংল্যান্ড। তাই যেন বাধ ভাঙা উচ্ছ্বাসেই ফেটে পড়েছে আয়োজকরা। কিন্তু এ আনন্দের মধ্যেও খারাপ খবর পেলেন জেসন রয়। আচরণবিধি ভাঙার দায়ে জরিমানা গুণতে হচ্ছে ইংল্যান্ডের এ ব্যাটসম্যানকে। ইংল্যান্ডের ইনিংসের ২০তম ওভারে নিজের ডিসমিসাল নিয়ে আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করেন রয়। এ অপরাধে তার ম্যাচ ফির ৩০ শতাংশ কেটে নিয়েছেন ম্যাচ রেফারি।

তবে সৌভাগ্যবশত নিষেধাজ্ঞা শাস্তি থেকে বেঁচে গেছেন এ তারকা ইংলিশ ওপেনার। তাই ১৪ জুলাই নিউজিল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপের ফাইনালে খেলতে কোনো সমস্যা নেই তার।

আইসিসি এক বিবৃতিতে জানায়, ‘ম্যাচ শেষে নিজের ভুল শিকার করে শাস্তি হিসেবে জরিমানা মেনে নেন জেসন রয়। যে কারণে আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন পড়েনি। তবে রয়ের শৃঙ্খলা রেকর্ডে দুটি ডিমেরিট পয়েন্ট যোগ হয়েছে।’

সেমি-ফাইনালে গত বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিপক্ষে জয়ের জন্য ২২৪ রানের লক্ষ্য সহজ করে দিতে ৮৫ রানের অসাধারণ এক ইনিংস খেলেন রয়। এরপরই রয়ের বিরুদ্ধে ক্যাচ আউটের আবেদন করে অস্ট্রেলিয়া। প্যাট কামিন্সের বলে উইকেটরক্ষক অ্যালেক্স ক্যারি তার ক্যাচ ধরেন।

একটু সময় নিয়ে শ্রীলঙ্কান আম্পায়ার কুমার ধর্মসেনা রয়কে আউট দিয়ে দেন। রয় অসন্তোষ জানালে তাকে রিভিউ আবেদন জানাতে প্ররোচিত করেন।

কিন্তু সমস্যা হল ইনিংসের একমাত্র রিভিউ আগেই শেষ করে ফেলেছিল ইংল্যান্ড। ৩৪ রানে জনি বেয়ারস্টোর এলবিডব্লিউ ডিসমিসালের সিদ্ধান্তের বিরুদ্ধে রিভিউ নিয়ে ব্যর্থ হয় স্বাগতিকরা।

বিভ্রান্ত ধর্মসেনা ভুল করে রিভিউ-র সংকেত দিয়ে বসেন। কিন্তু অস্ট্রেলিয়া এ অফিসিয়ালের ভুল ধরিয়ে দেয়।

রয় নিজের হাত ছড়িয়ে বোঝাতে চান, ধর্মসেনার ওয়াইড ডেলিভারির সিগন্যাল দেওয়া উচিত ছিল। স্কয়ার লেগ আম্পায়ার মারাইস এরাসমাস এসে ক্ষুব্ধ এ ব্যাটসম্যানকে ক্রিজ থেকে বের হয়ে যেতে বলেন।

২০ওতম ওভারে রয় যখন প্যাভিলিয়নে ফেরেন তখন ইংল্যান্ডের দলীয় স্কোর ২ উইকেটে ১৪৭। বৃহস্পতিবার এজবাস্টনে দ্বিতীয় সেমি-ফাইনালে অস্ট্রেলিয়ার (২২৩/১০) বিপক্ষে ১০৭ বল হাতে ৮ উইকেটের দুরন্ত জয়ে ফাইনালের টিকিট কেটেছে স্বাগতিক ইংল্যান্ড (২২৬/২)।

নিউজিল্যান্ডের বিপক্ষে ১৪ জুলাই লর্ডসের ফাইনালে প্রথমবারের মতো বিশ্বকাপ জয়ের মিশনে নামবে অধিনায়ক ইয়ন মরগানের দল।

এ সম্পর্কিত আরও খবর