আইসিসির সিদ্ধান্তে দিশেহারা জিম্বাবুয়ের ক্রিকেটাররা

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-26 11:17:59

আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ এখন জিম্বাবুয়ে। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) এ সিদ্ধান্তেই বিপদ আর অনিশ্চিত ভবিষ্যতের মুখে দেশটির ক্রিকেটাররা।

বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসির নিষেধাজ্ঞা শাস্তিটা মেনে নিতে পারছেন না জিম্বাবুয়ের ক্রিকেটাররা। তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে আয়ারল্যান্ডে থাকা দেশটির ক্রিকেটাররা নিজেদের হতাশা আর ক্ষোভ ঝাড়ছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে।

১২ টেস্ট, ৯৭ ওয়ানডে ও ৩২ টি-টুয়েন্টি খেলা সিকান্দার রাজা আবেগঘন এক টুইটারে প্রশ্ন রাখেন, একটি সিদ্ধান্তে অনেকের জীবন ও ক্যারিয়ার ঝুঁকির মুখে কেন?

টুইট বার্তায় সিকান্দার রাজা লেখেন, ‘কীভাবে একটা সিদ্ধান্ত একটি দলকে ক্রিকেটে আগন্তুক বানিয়ে দিতে পারে। কীভাবে একটি সিদ্ধান্ত অনেক লোককে বেকার বানিয়ে দিতে পারে। কীভাবে একটা সিদ্ধান্ত অনেক পরিবারকে ক্ষতিগ্রস্ত করতে পারে। অবশ্যই এভাবে আমি আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলতে চাইনি।’

একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার হওয়া সত্ত্বেও ক্রিকেটকে পেশা হিসেবে নিয়েছেন সিকান্দার রাজা। জানেন না কীভাবে হবে তাদের রুটি–রুজির ব্যবস্থা, ‘জানি না আন্তর্জাতিক ক্রিকেটার হিসেবে আমরা কোথায় খেলব। ক্লাব ক্রিকেটে খেলব নাকি আমরা কোনো ক্রিকেটই খেলতে পারব না? আমরা কী ক্রিকেট সরঞ্জামাদি পুড়িয়ে ফেলে চাকরি খুঁজব? আমি ঠিক জানি না এখন আমাদের কী করা উচিত।’

আইসিসির নিষেধাজ্ঞার সিদ্ধান্তে হৃদয়টা ভেঙ্গে গেছে ব্রেন্ডন টেলরের। তাই ২৮ টেস্ট, ১৯৩ ওয়ানডে ও ৩৪ টি-টুয়েন্টি খেলা জিম্বাবুয়ের সাবেক এ অধিনায়ক টুইটারে এক পোস্টে লেখেন, ‘আইসিসি, আপনাদের রায় ও ক্রিকেটে জিম্বাবুয়েকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত হৃদয় ভেঙে দিয়েছে। জিম্বাবুয়ে ক্রিকেটে সরকারি কোনো হস্তক্ষেপ নেই। আমাদের চেয়ারম্যান কী একজন এমপি? শত শত সৎ লোক, খেলোয়াড়, সাপোর্ট স্টাফ, গ্রাউন্ড স্টাফ জিম্বাবুয়ে ক্রিকেটের কাছে চাকরির জন্য পুরোপুরি নিবেদিত।’

জিম্বাবুয়ের আরেক ক্রিকেটার সলোমন মির তো ফেসবুকে মনের কষ্ট নিয়ে ক্রিকেটের সব ধরণের সংস্করণ থেকে অবসরের ঘোষণা দিয়ে ফেলেছেন।

ক্রিকেটে রাজনৈতিক হস্তক্ষেপের অভিযোগে জিম্বাবুয়েকে নিষিদ্ধ করেছে আইসিসি। এমনকি আন্তর্জাতিক ক্রিকেটে কোনো ধরণের কর্মকান্ডে অংশ নিতে পারবে না দেশটির কেউ। বৃহস্পতিবার লন্ডনে হওয়া বার্ষিক বৈঠকে জিম্বাবুয়েকে দেওয়া আর্থিক প্রণোদনাও বন্ধ করার সিদ্ধান্ত নেয় ক্রিকেটের এ সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

এ সম্পর্কিত আরও খবর