ছুটি শেষে ফিরতে পারবেন ধোনি?

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-22 14:41:16

ওয়েস্ট ইন্ডিজ সফর থেকে নিজেই ইচ্ছে করে সরে দাড়িয়েছেন। আগামী দুই মাস ছুটি! তবে এই সময়টাতে আর্মি ক্যাম্পেই দেখা যাবে মহেন্দ্র সিং ধোনিকে। আপাতত প্যারা মিলিটারি ফোর্সের ট্রেনিংয়ে যোগ দেবেন তিনি। কিন্তু ছুটি শেষে ফের জাতীয় দলে দেখা যাবে কি সাবেক এই অধিনায়ককে?

এমন প্রশ্ন এখন উড়ে বেড়াচ্ছে ভারতের ক্রিকেটাঙ্গনে। যদিও ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড জানিয়ে রেখেছে এখনই অবসর নিচ্ছেন না ধোনি। তবে তার ফেরা নিয়েও তৈরি হয়েছে নতুন শঙ্কা!

ক্যারিবীয় সফরের জন্য ভারতীয় দল ঘোষণা করতে গিয়ে নির্বাচক প্রধান এমএসকে প্রসাদ বলছিলেন- কখন অবসরে যাবেন সেটা ধোনিই জানেন। এটা তার ব্যক্তিগত বিষয় আর ধোনির মতো কিংবদন্তি জানেন কখন সরে দাঁড়াতে হয়!

তবে ছুটি শেষে ধোনির চাইলেই ভারতের জার্সিতে মাঠে নেমে পড়তে পারবেন না! এক্ষেত্রে নির্বাচকদের দিকেই থাকিয়ে থাকতে হবে এই উইকেট কিপার-ব্যাটসম্যানকে। যদি নির্বাচকরা ভবিষ্যতের কথা ভেবে দল গড়তে চায়, তবে ধোনির আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি ঘটবে!

ভারতীয় বোর্ড জানিয়ে রেখেছে-নির্বাচকরা চাইলে তার নাম বিবেচনা করতে পারে। আর না চাইলেও তার এ বিষয়ে কোনও বক্তব্য নেই বোর্ডের।

ধোনি অনেক দিন ধরেই ঘরোয়া ক্রিকেটে খেলছেন না। এ অবস্থায় দু’মাসের বিশ্রাম শেষে ফিরে ফিটনেস পরীক্ষা দেওয়ার সুযোগও থাকছে না। নির্বাচকরা সুযোগ না করে দিলে ফেয়ারওয়েল ম্যাচ খেলার প্রস্তাব পেতে পারেন ধোনি।

এরমধ্যে উইন্ডিজ সফরে দীনেশ কার্তিককে নিয়েও সিদ্ধান্তটা নিয়ে ফেলেছেন নির্বাচকরা। বলা হচ্ছে তার আন্তর্জাতিক ক্যারিয়ার প্রায় শেষ। ঋদ্ধিমান সাহা টেস্টে ফিরেছেন। ঋদ্ধিমান ফিরলেও উইকেটের পেছনে রিশব পান্তই প্রথম পছন্দ। তিন ফরম্যাটেই টিম ইন্ডিয়ার উইকেট কিপার হতে যাচ্ছেন তিনি। সেক্ষেত্রে উইন্ডিজ সফরে তিনি ভাল খেললে ধোনির ফেরাটা কঠিনই হয়ে যাবে‍! যদিও বিশ্বকাপ জয়ী অধিনায়ক এখনো অবসর নেননি!

এ সম্পর্কিত আরও খবর