বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে বিশ্ব একাদশ ও এশিয়া অলস্টারস লড়াই

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 05:26:41

আগামী বছর পালিত হবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী। এ উপলক্ষ্যে ক্রিকেটাঙ্গনেও থাকছে নানা আয়োজন। উৎসবটা স্মরণীয় করে রাখতে উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তাদের আয়োজনে ঢাকায় বসবে তারার হাট। বিশ্ব একাদশ ও এশিয়া অলস্টারস মুখোমুখি হবে দুটি টি-টুয়েন্টি ম্যাচে।

আসছে বছরের ১৮ থেকে ২১ মার্চের মধ্যে ম্যাচ দুটি হবে বলে জানালেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। লন্ডনে আইসিসির সর্বশেষ বার্ষিক সাধারণ সভায় চূড়ান্ত হয়েছে বিষয়টি। বুধবার এক সংবাদ সম্মেলনে এই তথ্য দিয়েছেন বিসিবি সভাপতি।

ম্যাচ দুটি অনুষ্ঠিত হবে রাজধানীর মিরপুরের শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে। আর দল চূড়ান্ত করবে আইসিসি।

বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি ম্যাচ দুটিকে আন্তর্জাতিক স্বীকৃতি দিয়েছে বলেও জানিয়েছেন বিসিবি সভাপতি। এই ম্যাচ দুটি দিয়েই শুরু হবে ক্রিকেট কার্নিভাল। তারপর জেলা ও উপজেলা পর্যায়ে হবে ক্রিকেট টুর্নামেন্ট।

পাপন জানান, ‘আইসিসির আইনে আছে- প্রদর্শনী ম্যাচে কোনো দেশ সম্পৃক্ত থাকলেই কেবল তারা আন্তর্জাতিক মর্যাদা দেয়। যেমন বিশ্ব একাদশ ও পাকিস্তানের ম্যাচে দিয়েছে। আমাদের পরিকল্পনা এশিয়া অল স্টার ও বিশ্ব একাদশের ম্যাচ। কোনো নিয়মেই এটি পড়ছিল না। আমাদের আবেদনের পর তারা এটি আইসিসি বোর্ডে উপস্থাপন করেছে। সেখানে বিশদ আলোচনার পর প্রতিটি বোর্ড সদস্য আমাদের আবেদনকে সমর্থন করেছে। সিদ্ধান্ত হয়েছে ম্যাচ দুটি আন্তর্জাতিক টি-টুয়েন্টির মর্যাদা পাবে।’ 

এরইমধ্যে জানা গেছে, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আগামী বছর ফুটবল অঙ্গনেও থাকবে চমক। অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক ফুটবল আসর। এমন কী প্রীতি ম্যাচ আয়োজনের কথাও ভাবছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন।

এ সম্পর্কিত আরও খবর