টেস্ট থেকে হঠাৎ অবসরে আমির

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 00:52:29

বয়স মাত্র ২৭। পড়ে রয়েছে ক্রিকেট ক্যারিয়ারের অনেকটা সময়। কিন্তু তারপরও হঠাৎই ক্রিকেট দুনিয়াকে অবাক করে টেস্ট থেকে অবসর নিয়ে নিলেন বাঁ-হাতি পেসার মোহাম্মদ আমির।

লাল বলের ক্রিকেটকে না বলে দিলেও দেশের হয়ে ওয়ানডে ও টি-টুয়েন্টি খেলে যাবেন সদ্য শেষ হওয়া ওয়ানডে বিশ্বকাপে ১৭ উইকেট শিকার করা পাকিস্তানের এ তারকা ফাস্ট বোলার।

টেস্ট ক্যারিয়ারকে বিদায় বলে দিয়ে আমির এক বিবৃতিতে জানান, ‘পাকিস্তানের হয়ে ক্রিকেটের সর্বোচ্চ ও ঐহিত্যবাহী সংস্করণে প্রতিনিধিত্ব করা সম্মানের ব্যাপার। কিন্তু সে যা হোক, ক্রিকেটের দীর্ঘতম সংস্করণ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি আমি। যাতে সাদা বলের ক্রিকেটে মনোযোগী হতে পারি।’

আমির এখন প্রস্তুত হতে চান অস্ট্রেলিয়ায় ২০২০ সালে অনুষ্ঠেয় আইসিসি টি-টুয়েন্টি বিশ্বকাপের জন্য, ‘পাকিস্তানের হয়ে খেলাই আমার চরম আকাঙ্ক্ষা ও উদ্দেশ্য। আগামী বছরের টি-টুয়েন্টি বিশ্বকাপসহ দেশের আসন্ন চ্যালেঞ্জে অবদান রাখার লক্ষ্যে শতভাগ ফিট থাকার সর্বোচ্চ চেষ্টা করে যাব।’

তরুণ ক্রিকেটারদের জায়গা করে দিতেই সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিয়েছেন আমির, ‘অবসরের সিদ্ধান্ত নেওয়াটা মোটেই সহজ নয়। অনেক ভেবে-চিন্তে সিদ্ধান্ত নিয়েছি। খুব শিগগিরই মাঠে গড়াতে যাচ্ছে আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ। পাকিস্তান বেশ কয়েকজন তরুণ ফাস্ট বোলার গড়ে তুলছে। তাই টেস্ট ক্রিকেটকে না বলে দেওয়াটা এখনই সঠিক সময়। যাতে নির্বাচকরা তাদের পরিকল্পনা মতো এগিয়ে যেতে পারবেন।’

বিদায় বেলায় টেস্ট ক্রিকেটে নিজের সতীর্থ, প্রতিপক্ষ, দেশের ক্রিকেট বোর্ড পিসিবি ও কোচদের প্রতি কৃতজ্ঞতা জানাতে ভুলেননি আমির।

১৭ বছর বয়সেই টেস্টে অভিষেক হয়েছিল আমিরের। শ্রীলঙ্কার বিপক্ষে ২০০৯ সালের জুলাইতে। ২০১০ সালে ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে ম্যাচ ফিক্সিং কেলেঙ্কারিতে জড়ানোর অপরাধে জেলও হয়েছিল তার।

স্পট-ফিক্সিংয়ের দায়ে পাঁচ বছরের নিষেধাজ্ঞা শাস্তি কাটিয়ে ২০১৬ সালের জুলাইতে টেস্ট ক্রিকেটে ফেরেন আমির।

টেস্ট ক্যারিয়ারে ৩৬ ম্যাচ খেলে ৩০.৪৭ গড়ে ১৯৯ উইকেট শিকার করেন আমির। তবে তার টেস্ট ক্যারিয়ার দুই ভাগে বিভক্ত। নিষিদ্ধ হওয়ার আগে ১৪ ম্যাচে ২৯.০৯ গড়ে ৫১ উইকেট নেন আমির। শাস্তি কাটিয়ে ফেরার পর ৩১.৫১ গড়ে ২২ টেস্টে নিয়েছেন ৬৮ উইকেট।

এ সম্পর্কিত আরও খবর