আয়ারল্যান্ড ৩৮ রানে অলআউট, লর্ডস টেস্ট ইংল্যান্ডের

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 08:49:22

নাটকীয়তায় ঠাসা এক টেস্ট! যেখানে প্রথম ইনিংসে মাত্র ৮৫ রানে অলআউট হয়ে বিস্ময়ের জন্ম দিয়েছিল ইংল্যান্ড। কিন্তু কে জানতো এই টেস্ট ম্যাচটাই শেষ পর্যন্ত জিতবে জো রুটের দল? বিস্ময়কর ঘটনাই ঘটল। ১১২ বছরের মধ্যে এটিই টেস্টে জেতা কোনো দলের ১ম ইনিংসে সর্বনিম্ন সংগ্রহ।

শুক্রবার টেস্টের তৃতীয় দিনেই সর্বনাশ আইরিশদের। জিততে লক্ষ্য ছিল মাত্র ১৮২ রান। কিন্তু নিজেরাই দ্বিতীয় ইনিংসে অলআউট মাত্র ৩৮ রানে। একমাত্র টেস্টে ১৪৩ রানের জয় নিয়ে লর্ডসের ময়দান ছাড়ে ইংলিশরা।

ক্রিস ওকস ও স্টুয়ার্ট ব্রডের দাপুটে বোলিংয়েই জয়ের স্বপ্ন শেষ হয়ে যায় আয়ারল্যান্ডের। নতুন বল হাতে নিয়ে নাজেহাল করে দিলেন টেস্টের নবাগত দলটিকে। লর্ডসের উইকেটে ইংলিশ বোলারদের সামাল দেওয়ার কৌশলটা জানা ছিল না আয়ারল্যান্ডের। উইলিয়াম পোর্টারফিল্ডররা উইকেটে আসা যাওয়াতেই ছিলেন ব্যস্ত।

৬ উইকেট নেন ওকস। আর ব্রড ১৯ রানে শিকার করেন ৪ উইকেট! ১৫.৪ ওভারেই সব শেষ। ইতিহাস জানাচ্ছে এটি টেস্ট ইতিহাসে সপ্তম সর্বনিম্ন দলীয় স্কোর। টেস্টের সর্বনিম্ম স্কোর ২৬ রান। ১৯৫৫ সালে অকল্যান্ড টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে এই লজ্জার রেকর্ড গড়ে নিউজিল্যান্ড।

আয়ারল্যান্ড শুক্রবার তুলল ৩৮ রান। ১৯৫৫ সালের পর এটিই সবচেয়ে কম রানে অলআউটের রেকর্ড।

ম্যাচসেরা নাইটওয়াচম্যান হয়ে নেমে ৯২ রান করা ইংল্যান্ডের জ্যাক লিচ।

সংক্ষিপ্ত স্কোর-
ইংল্যান্ড ১ম ইনিংস: ৮৫/১০
আয়ারল্যান্ড ১ম ইনিংস: ২০৭/১০
ইংল্যান্ড ২য় ইনিংস: ৩০৩/১০
আয়ারল্যান্ড ২য় ইনিংস: ১৫.৪ ওভারে ৩৮ (পোর্টারফিল্ড ২, ম্যাককলাম ১১, বালবার্নি ৫, স্টার্লিং ০, ও’ব্রায়েন ৪, উইলসন ০, টম্পসন ৪, অ্যাডায়ার ৮, ম্যাকব্রায়ান ০, মারটাঘ ২, র‌্যানকিন ০*; ব্রড ৪/১৯, ওকস ৬/১৭)
ফল: ইংল্যান্ড ১৪৩ রানে জয়ী
ম্যাচসেরা: জ্যাক লিচ

এ সম্পর্কিত আরও খবর