স্মিথের ব্যাটে ফের স্বপ্ন দেখছে অস্ট্রেলিয়া

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-30 03:54:00

প্রথম ইনিংসে দলের বিপর্যয়ে একাই হাল ধরেছিলেন তিনি। তার শতরানেই অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে পেয়েছিল সম্মানজনক স্কোর। দ্বিতীয় ইনিংসেও স্টিভেন স্মিথের প্রতিরোধেই স্বপ্ন দেখছে দল। ইংল্যান্ডের দাপটের মুখে লড়ে যাচ্ছেন তিনি। তার ব্যাটেই শনিবার এজবাস্টন টেস্টের তৃতীয় দিন শেষে লিড নিয়েছে অজিরা।

বল টেম্পারিং কেলেঙ্কারি পেছনে ফেলে ১৬ মাস পর ফেরা স্মিথের ব্যাটেই  দ্বিতীয় ইনিংসে এরইমধ্যে অজিদের লিড ৩৪ রান। হাতে আছে ৭ উইকেট।

এর আগে অ্যাশেজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার ২৮৪ রান তুলে অলআউট হয়। জবাবে নেমে ইংল্যান্ড প্রথম ইনিংসে করে ৩৭৪। এরপর ৯০ রানে পিছিয়ে থেকে নেমে দিন শেষে অজিরা তুলেছে ৩ উইকেটে ১২৪ রান।

আগের ইনিংসের মতো এখানেও সফরকারীদের ইনিংসটাকে এগিয়ে নিচ্ছেন স্মিথ। তিনি অপরাজিত ৪৬ রানে। প্রথম ইনিংসে করেছিলেন ১৪৪ রান।

দ্বিতীয় দিন শেষে বড় লিডের পথেই ছিল ইংলিশরা। শনিবার তৃতীয় দিন শুরু করে ৪ উইকেটে ২৬৭ রান নিয়ে। উইকেটে সেঞ্চুরিয়ান ররি বার্নসের সঙ্গে বেন স্টোকস। কিন্তু তাদের দাপটে খেলতে দিলেন না অজি বোলাররা। ৫০ রান করতেই সাজঘরের পথ ধরেন স্টোকস। লায়ান ন্যাথানের বলে বার্নস ফেরেন ১৩৩ রানে।

১৮ রানের মধ্যে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে ইংল্যান্ড। নবম উইকেট জুটিতে দলকে এগিয়ে নেন ক্রিস ওকস ও স্টুয়ার্ট ব্রড। ৬৫ রানের জুটি গড়েন তারা। ২৯ রান করে ফেরেন ব্রড। ওকস অপরাজিত ৩৭ রানে।

এরপর নেমে দ্রুত ৩ উইকেট হারায় অজিরা। ফের ব্যর্থ ওপেনার ডেভিড ওয়ার্নার ও ক্যামেরন ব্যানক্রফট। উসমান খাজা আউট ৪০ রানে। তারপর লড়ে যাচ্ছেন স্মিথ ও ট্রাভিস হেড। এরইমধ্যে তারা গড়েছেন ৪৯ রানের জুটি।  হেড আছেন ২১ রানে, স্মিথ ৪৬।

সংক্ষিপ্ত স্কোর-

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ২৮৪/১০
ইংল্যান্ড ১ম ইনিংস: ১৩৫.৩ ওভারে ৩৭৪/১০ (বার্নস ১৩৩, স্টোকস ৫০, বেয়ারস্টো ৮, মইন ০, ওকস ৩৭*, ব্রড ২৯, অ্যান্ডারসন ৩; কামিন্স ৩/৮৪, প্যাটিনসন ২/৮২, সিডল ২/৫২, লায়ন ৩/১১২)।
অস্ট্রেলিয়া ২য় ইনিংস: ৩১ ওভারে ১২৪/৩ (ব্যানক্রফট ৭, ওয়ার্নার ৮, খাজা ৪০, স্মিথ ৪৬*, হেড ২১*; ব্রড ১/২৬, মঈন ১/৪৭, স্টোকস ১/১৮)।

এ সম্পর্কিত আরও খবর