চাকরি হারালেন কোচ ওটিস গিবসন

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-25 05:48:00

বিশ্বকাপে দলের বাজে পারফরম্যান্সের জন্য কোচ ওটিস গিবসনকে বরখাস্ত করেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)। শুধু গিবসন নন চাকরি হারিয়েছে প্রোটিয়াদের পুরো কোচিং টিম ও ম্যানেজমেন্ট স্টাফ। রোববার খবরটা নিশ্চিত করেছে সিএসএ।

ওটিস গিবসনকে বরখাস্ত করার সিদ্ধান্ত গত সপ্তাহেই বোর্ড মিটিংয়েই নিয়ে রেখেছিল সিএসএ। আজ রোববার শুধু আনুষ্ঠানিকতা সেরেছে দেশটির ক্রিকেট বোর্ড।

ওয়ানডে বিশ্বকাপের নক-আউট পর্বে নাম লেখাতে পারেনি প্রোটিয়ারা। লিগ পর্বের ৯ ম্যাচের মধ্যে তারা জিতেছে মাত্র তিনটি। দশ দলের টুর্নামেন্ট থেকে বিদায় নেয় সপ্তম হয়ে। ঘরের মাঠে টেস্ট সিরিজে শ্রীলঙ্কার কাছে হারের পর ৫০ ওভারের ক্যাম্পেইনে হতাশ করে আফ্রিকার এ ক্রিকেট পরাশক্তি।

আগামী মাসেই ভারত সফরে যাচ্ছে দক্ষিণ আফ্রিকা। সফরে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অধীনে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলবে তারা। কিন্তু তার আগে হঠাৎ করে কোচিং টিম ও ম্যানেজমেন্ট স্টাফ সবাইকে সরিয়ে দিল সিএসএ।

ইংল্যান্ডের দুইবারের সাবেক বোলিং কোচ, সাবেক ওয়েস্ট ইন্ডিয়ান খেলোয়াড় ও কোচ গিবসন দক্ষিন আফ্রিকার দায়িত্ব নেন ২০১৭ সালে। তার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল আগামী মাসে। শোনা যাচ্ছে এখন ইংল্যান্ড কোচ ট্রেভর বেলিসের উত্তরসূরি হওয়ার দৌড়ে রয়েছেন তিনি।

শুধু কোচিংয়েই নয়, দক্ষিণ আফ্রিকার ব্যাকরুম স্টাফে এসেছে আমূল পরিবর্তন। এক বিবৃতিতে সিএসএ জানিয়েছে, সেপ্টেম্বরে ফুটবল-স্টাইলের একজন টিম ম্যানেজার নিয়োগ দেওয়া হবে। যিনি জাতীয় দলের সকল বিষয় দেখভাল করবেন। কোচিং স্টাফ, ক্যাপ্টেন এবং মেডিকেল ও প্রশাসনিক কর্মকর্তা নিয়োগ দেওয়ার বিষয়টিও তিনি দেখবেন। টিম ম্যানেজার সরাসরি রিপোর্ট করবেন নতুন সৃষ্ট পদ ডিরেক্টর অব ক্রিকেটের কাছে।

সাবেক প্রোটিয়া ক্রিকেটারর কোরি ফন জিল আপদকালীন ডিরেক্টর অব ক্রিকেট হিসেবে কাজ করবেন। সিএসএ প্রধান নির্বাহী থাবাং মোরো মিলে তিনি ভারত সফরের জন্য অস্থায়ী টিম ম্যানেজমেন্ট, অস্থায়ী নির্বাচক প্যানেল ও অধিনায়ক নিয়োগ দেবেন।

ব্যাপারটা এখন সহজেই অনুমেয়, শনিবার রাতে দক্ষিণ আফ্রিকার বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হওয়া বর্তমান ক্যাপ্টেন ফাফ ডু প্লেসিসের জায়গায় নতুন কোনো অধিনায়ক আসলে অবাক হওয়ার কিছু থাকবে না।

এ সম্পর্কিত আরও খবর