এজবাস্টন টেস্টে অস্ট্রেলিয়ার বড় জয়

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-30 12:41:15

ফেভারিট হিসেবে এজবাস্টন টেস্ট শুরু করেছিলো ইংল্যান্ড। কিন্তু সেই ফেভারিটরাই ম্যাচ হেরে গেলো! এজবাস্টন টেস্ট ২৫১ রানে জিতে অ্যাশেজ সিরিজে ১-০ তে এগিয়ে গেলো অস্ট্রেলিয়া।

ম্যাচ জিততে ইংল্যান্ডের সামনে শেষ ইনিংসে ৩৯৮ রানের কঠিন টার্গেট দাঁড় করায় অস্ট্রেলিয়া। সেই টার্গেটের ধারে কাছেও পৌঁছাতে পারেনি ইংল্যান্ড। লড়াই তো দূরের কথা, দাড়াতেই পারেনি তারা শেষদিন। গুটিয়ে যায় মাত্র ১৪৬ রানে। দুই সেশনের কম সময়ে ৫২.৩ ওভারেই শেষ ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস।

ইংল্যান্ড যে এই টেস্টে হারছে সেই শঙ্কা জেগে উঠে শেষদিনের সকালের সেশনেই। এই সময়ে মাত্র ৮৪ রানে তারা হারিয়ে ফেলে শুরুর চার উইকেট। কিন্তু উইকেটে তখনো জস বাটলার ও বেন স্টোকস টিকেছিলেন বলেই আশায় ছিলো ইংল্যান্ড। কিন্তু স্পিনার নাথান লায়ন সকালের সেশনের মতো দুপুরের দ্বিতীয় সেশনেও বল হাতে হুল ফোঁটান। দুই সেশনে তিনটি করে ছয়টি উইকেট উপড়ে দেন লায়ন।

দ্বিতীয় ইনিংসের ব্যাটিং এবং শেষ ইনিংসের বোলিং-এই দুই কৃতিত্বেই এজবাস্টনে জয়ের হাসি হাসলো অস্ট্রেলিয়া। ব্যাট হাতে স্টিফেন স্মিথ স্মরণীয় করে রাখলেন এবারের অ্যাশেজের প্রথম টেস্টকে। উভয় ইনিংসে সেঞ্চুরি করেন স্মিথ। একবছরের বেশি নিষেধাজ্ঞার পর টেস্ট ক্রিকেটে নিজের ফেরাটা উদযাপন করলেন স্মিথ ম্যাচ উইনিং সেঞ্চুরি দিয়ে!

এজবাস্টনের উইকেট এবং এখানকার ক্রিকেট পরিসংখ্যান সবকিছুই ছিলো ইংল্যান্ডের পক্ষে। এমনকি এই ম্যাচের প্রথম ইনিংসে ইংল্যান্ড লিডও নিতে পেরেছিলো। কিন্তু দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার দুর্দান্ত ব্যাটিং এবং শেষদিন নাথান লায়নের ছন্দময় বোলিংয়ের কোনো জবাবই খুঁজে পায়নি ইংল্যান্ড।

সিরিজের দ্বিতীয় টেস্ট শুরু হবে ১৪ আগস্ট, লর্ডসে।

সংক্ষিপ্ত স্কোর: অস্ট্রেলিয়া ২৮৪/১০ (স্মিথ ১৪৪, সিডল ৪৪, ব্রড ৫/৮৬, ওকস ৩/৫৮) ও ৪৮৭/৭ ডিক্লেয়ার্ড, স্মিথ ১৪২, ওয়েড ১১০, হেড ৫১, প্যাটিসন ৪৭, স্টোকস ৩/৮৫)। ইংল্যান্ড ৩৭৪/১০ (বার্নস ১৩৩, রুট ৫০, ওকস ৩৭, ব্রড ২৯, কামিন্স ৩/৮৪, লায়ন ৩/১১২) ও ১৪৬/১০ (রয় ২৮, রুট ২৮, ওকস ৩৭, লায়ন ৬/৪৯, কামিন্স ৪/৩২)।
ফল: অস্ট্রেলিয়া ২৫১ রানে জয়ী। ম্যাচসেরা: স্টিভেন স্মিথ।

এ সম্পর্কিত আরও খবর