লাল বলে আর্চারের অলরাউন্ড ম্যাজিক

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক,বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-25 20:47:29

ওয়ানডে ও টি-টুয়েন্টি ক্রিকেটে আলো ছড়ালেও টেস্টটা এখনো খেলা হয়নি জোফরা আর্চারের। এজবাস্টন টেস্টে তার অভিষেক হওয়ার কথা থাকলেও সাইড স্ট্রেইনের জন্য শেষ মুহূর্তে ছিটকে যান সেরা একাদশ থেকে। এবার তাহলে অ্যাশেজের দ্বিতীয় টেস্টে এ ইংলিশ পেসারের অভিষেকটা আর থামানো যাচ্ছে না।

ব্ল্যাকস্টোনে মঙ্গলবার সাসেক্সের হয়ে প্রস্তুতি ম্যাচে ব্যাট-বল হাতে যে অসাধারণ অলরাউন্ড নৈপুণ্য দেখিয়েছেন এ তরুণ ক্রিকেটার। তাতে করে আর্চারকে আটকায় কার সাধ্যি! তা আবার মোক্ষম সময়ে। অস্ট্রেলিয়ার বিপক্ষে লর্ডস টেস্টের ঠিক সপ্তাহ খানেক আগে। প্রমাণ করলেন টেস্টের জন্য শতভাগ ফিট তিনি।

প্রায় ১১ মাস পর লাল বলের ক্রিকেটে ফিরেই ক্রিকেট প্রেমীদের তাক লাগিয়ে দিয়েছেন আর্চার। সাসেক্সের দ্বিতীয় একাদশের হয়ে ছয় উইকেট শিকারের কৃতিত্বের সঙ্গে ব্যাট হাতে পেয়েছেন দুরন্ত এক সেঞ্চুরি। ৯৯ বলে খেলেছেন ১০৮ রানের দাপুটে এক ইনিংস।

ওয়েস্ট সাসেক্সের প্রত্যন্ত অঞ্চলে শুরুতেই নতুন বল হাতে গ্লুস্টারশায়ারের দুটি উইকেট তুলেন নেন আর্চার। পরের দুই স্পেলে নিজের টালিতে যোগ করেন আরো চার উইকেট। সকালের সেশন শেষ হতেই ২৭ রানে প্রতিপক্ষের ৬ ব্যাটসম্যানকে সাজঘরে ফেরান এ তরুণ তুর্কি।

তবে বল করেন মাত্র ১২.১ ওভার। তাতে আর্চারকে শতভাগ ফিটই মনে হয়েছে। পুরো রান-আপেও তার বলের পেস হয়ে উঠেছিল রীতিমতো ঘাতক।

জবাবে রান তাড়া করতে নেমে ৫২ রানে চার উইকেট হারিয়ে যখন খাবি খাচ্ছিল সাসেক্স। ঠিক তখনই ব্যাট হাতে মারকুটে হয়ে উঠেন আর্চার।

ব্যক্তিগত ১৩ রানে স্লিপে জীবন ফিরে পেয়েই বিস্ফোরক ব্যাটিং শুরু করেন এ ইংলিশ অলরাউন্ডার। বেধড়ক পেটান জর্জ ড্রিসেলের অফ-স্পিন। পেসারদের মোকাবেলা করে ২৪ বছরের আর্চার অনায়াসেই সাসেক্সের জার্সিতে হাঁকান প্রথম সেঞ্চুরি।

১৪ আগস্ট ক্রিকেটের তীর্থ ভূমি লর্ডসে অ্যাশেজের দ্বিতীয় টেস্টে ফের মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া।

এ সম্পর্কিত আরও খবর