আফগানিস্তান সিরিজে বিশ্রাম চেয়েছেন তামিম ইকবাল

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 14:57:32

শেষ পর্যন্ত সাকিবের পরামর্শই শুনলেন তামিম ইকবাল। আফগানিস্তানের বিপক্ষে আসন্ন ক্রিকেট সিরিজ থেকে বিশ্রাম চেয়েছেন বাংলাদেশ দলের বাঁহাতি এই ওপেনার।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কাছে এই বিশ্রামের আবেদন জানিয়ে দরখাস্ত দিয়েছেন তামিম। বিসিবি’র ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান জানান-‘তামিমের এই সংক্রান্ত একটা চিঠি আমরা পেয়েছি। তবে এখনো তার বিশ্রামের ব্যাপারে কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি। ঈদের ছুটি শুরু হয়ে গেছে। ঈদ শেষে আমরা বৈঠকে বসে এই বিষয়ে সিদ্ধান্ত নেবো।’

বাংলাদেশে একটি টেস্ট ম্যাচ এবং তিনজাতি টি-টুয়েন্টি ক্রিকেটে অংশ নিতে আফগানিস্তান ৩০ আগস্ট ঢাকায় আসছে। টি-টুয়েন্টিতে তৃতীয় দেশ হলো জিম্বাবুয়ে।

আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের একমাত্র টেস্ট ম্যাচ হবে ৫ থেকে ৯ সেপ্টেম্বর, চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। তারপর ১৩ সেপ্টেম্বর থেকে শুরু হবে তিন জাতি টি-টুয়েন্টি টুর্নামেন্ট।

বিশ্বকাপে ব্যাটসম্যান তামিম ইকবালের সময়টা তেমন ভালো যায়নি। ৮ ম্যাচের মধ্যে মাত্র একটি হাফসেঞ্চুরি পেয়েছিলেন। বেশ কয়েকটি ম্যাচে উইকেটে সেট হওয়ার পর আউট হন। তাছাড়া ব্যাটের কানায় বল লাগিয়ে বোল্ড আউট হওয়াকে যেন বিশ্বকাপে অভ্যাস বানিয়ে ফেলেছিলেন তামিম ইকবাল।

বিশ্বকাপে ব্যাটসম্যান হিসেবে মামুলি সময় কাটানো তামিম ইকবাল পরের সিরিজেই ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে শ্রীলঙ্কা সফরে যান। নিয়মিত ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ইনজুরির কারণে সেই সিরিজ খেলতে না পারায় তামিম অধিনায়কত্ব পান। ওয়ানডে দলের সহ-অধিনায়ক সাকিব আল হাসানও শ্রীলঙ্কা সফরে বিশ্রামে ছিলেন।

শ্রীলঙ্কায় তিন ম্যাচের ওয়ানডে সিরিজে তামিম পুরোদুস্তর ব্যর্থ হন। তিন ম্যাচে সাকুল্য তার রান ২১। প্রথম ম্যাচে ০ রানে আউট হন। পরের ম্যাচে ১৯ রান করেন। তৃতীয় এবং শেষ ম্যাচে ২ রানে উইকেটের পেছনে ক্যাচ তুলে ফিরেন। সিরিজের তিনটি ম্যাচই হারে বাংলাদেশ। ব্যাটসম্যান এবং অধিনায়ক-দুই হিসেবেই চরম ব্যর্থ হন তামিম।

সিরিজ জুড়ে তার শারীরিক ভাষাই জানান দেয়-ক্রিকেটার হিসেবে আত্মবিশ্বাস তার তলানিতে পৌঁছেছে! ৩-০ ব্যবধানে হারা সিরিজে বাংলাদেশ মোটেও কোনো প্রতিযোগিতা বা প্রতিদ্বন্দ্বিতা তৈরি করতে পারেনি।

তামিমের ব্যাটিং দুরবস্থা প্রসঙ্গে সাকিব আল হাসান এক মন্তব্যে বলেন-‘এই সঙ্কট কাটিয়ে ওঠার জন্য তামিমের বিশ্রামের প্রয়োজন রয়েছে। তবে তামিম জানে কিভাবে নিজেকে ফিরে পাওয়া যাবে। অনুশীলনে নিজের ভুলত্রুটি শুধরে তামিম আবার স্বমহিমায় রানে ফিরবে সেই আস্থা আমার আছে।’

এ সম্পর্কিত আরও খবর