গেইল অবসর নিয়েছেন, নেননি!

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-16 23:38:57

আপনি, আমি এমনকি প্রায় পুরো ক্রিকেট দুনিয়া ভাবছে, ক্রিস গেইল ওয়ানডে আর্ন্তজাতিক ক্রিকেট থেকে বিদায় নিয়েছেন। পোর্ট অব স্পেনে সিরিজের তৃতীয় এবং শেষ ওয়ানডে ম্যাচটিই ছিলো তার ক্যারিয়ারের শেষ ম্যাচ। কিন্তু খোদ গেইল ম্যাচ শেষে যা জানিয়েছেন-তাতে হতভম্ব বাকি সবাই!

গেইল বলছেন-‘পরবর্তী কোনো ঘোষণা না দেয়া পর্যন্ত আমি ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলার জন্য তৈরি!’

পোর্ট অব স্পেনে ওয়ানডে শেষে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটকে দেয়া তার এই ৯ সেকেন্ডের ভিডিও ক্লিপস শুনে সবাই একে অন্যের মুখের দিকে তাকাচ্ছেন। যদি বিদায় ম্যাচ নাই হবে, তাহলে শেষ ওয়ানডেতে এতোসব বাড়তি আয়োজন কেন হলো?

এই ম্যাচে নতুন জার্সি নাম্বার পরে খেললেন গেইল। সাধারণত তার ওয়ানডে জার্সির নাম্বার ৪৫। কিন্তু পোর্ট অব স্পেনে সিরিজের শেষ ওয়ানডেতে জার্সি নাম্বার বদলে হলো ৩০১। আর্ন্তজাতিক ওয়ানডেতে ৩০১টি ম্যাচ খেলেছেন গেইল। তাই ‘শেষ ম্যাচে’ তাকে সন্মান জানাতেই এই জার্সি নাম্বারে বদল।

মাঠে তাকে প্রায় গার্ড অব অনার দেয়া হলো। ৭২ রান করে যখন আউট হয়ে ফিরছেন, তখন ‘শেষবারের মতো’ (!) মাঠের ফিল্ডাররা এসে তার সঙ্গে হাত মেলালেন। বিরাট কোহলি দৌড়ে এসে গেইলকে জড়িয়ে ধরলেন। মাঠ থেকে বের হওয়ার সময় গেইল ব্যাটের হ্যান্ডেলের মাথায় হেলমেট ঝুলিয়ে সেটাও উঁচিয়ে ধরে রাখলেন। গ্যালারির দর্শকদের কাছ থেকে যেন বিদায় নিলেন। লম্বা সময় ধরে তাদের অভিবাদনের জবাব দিলেন। গ্যালারির দর্শকরা উঠে দাড়িয়ে তাকে সম্মান জানালেন। টিভি ক্যামেরা লম্বা সময় ধরে তাকে ফ্রেমে রাখলো।

এককথায় সবকিছু জুড়েই তাকে বিদায় জানানোর সুর স্পষ্ট। আর ম্যাচ শেষে সেই তিনিই বলছেন- ‘আমি এখনো অ্যাভেইলেবল!’

ম্যাচ শেষে ভারত অধিনায়ক বিরাট কোহলি তো তার মন্তব্যে গেইলকে আনুষ্ঠানিকভাবে বিদায় জানানোর ‘বাণী’ও দিয়ে দিলেন-‘ ওয়েস্ট ইন্ডিজের হয়ে দারুন, দুর্দান্ত একটি খেলোয়াড়ি জীবনের জন্য ক্রিসকে আমি অভিনন্দন জানাতে চাই। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের জন্য যে অনেককিছুই করেছে। পুরো ক্রিকেট বিশ্বে ক্রিস গেইল একজন আইকন। মানুষ হিসেবে সে চমৎকার। সবাই তার ক্রিকেট সম্পর্কে জানে। সে তরুণদের জন্য অনেক সহায়ক। খুব আমুদে এবং আনন্দময় এক ব্যক্তিত্ব। ক্রিকেটার ক্রিস গেইল তো সবার কাছে চেনাজানা। তবে আমার কাছে ব্যক্তি ক্রিস গেইলই তার সেরা অংশ। বন্ধু হিসেবে তার সঙ্গে অনেক সময় কাটাতে পেরে আমি সত্যিই নিজেকে ভাগ্যবান মনে করি। মানুষ হিসেবে সে অনন্য।’

সাধারণত বিদায় বেলায় এমন প্রশংসাসূচক শব্দমালা শোনা যায়।

- ক্রিস গেইল কি বিদায় নিয়েছেন? ম্যাচ শেষে এমন প্রশ্ন শুনতে হয়েছিলো ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডারকেও। তার জবাব-‘আমি যতটুকু জানি, আর্ন্তজাতিক ক্রিকেট থেকে গেইল এখনো অবসরে যায়নি।’

-তাও ঠিক, গেইল হয়তো শেষ ওয়ানডে খেলে ফেলেছেন, কিন্তু টেস্ট ম্যাচে তো খেলার স্বপ্ন তার এখনো জিইয়ে আছে! ওটা তো আরো বড় আর্ন্তজাতিক ম্যাচ! তবে সমস্যা হলো ভারতের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য ওয়েস্ট ইন্ডিজ দলে গেইলের নাম নেই।

নির্বাচকরা তাকে টেস্ট ম্যাচের জন্য বিবেচনাই করেননি। পাঁচ বছর ধরে টেস্ট খেলছেন না গেইল। সামনের কোনো একসময় খেলবেন, এমন সম্ভাবনাও নেই। অবসরের কাহিনী আবার কবে নতুন করে জানাবেন গেইল- সেই অপেক্ষায় থাকতে হচ্ছে!

এনিয়ে দ্বিতীয়বারের মতো অবসরে গেলেন। আবার ফিরে আসলেন!

পাকিস্তানের শহীদ আফ্রিদির অবসরের গল্পের সঙ্গে বেশ ভালোই মিল দেখাচ্ছেন ক্রিস গেইল!

এ সম্পর্কিত আরও খবর