নেদারল্যান্ডসের উদ্দেশে দেশ ছাড়লেন সালমারা

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-23 09:54:07

২০২০ নারী টি-টুয়েন্টি বিশ্বকাপে খেলতে চায় বাংলাদেশের মেয়েদেরা। কিন্তু চাইলেই তো হবে না। বাছাই পর্বের বৈতরণী পার হতে হবে সালমা খাতুনদের।

লাল-সবুজ শিবিরের মেয়েরা নিজেদের লক্ষ্যে অটল। যে করেই হোক নারী টি-টুয়েন্টি বিশ্বকাপের মূল পর্বের টিকিট ছিনিয়ে নিতে চায় ক্যাপ্টেন সালমার দল।

লক্ষ্যে পৌঁছতে আজ বৃহস্পতিবার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে নেদারল্যান্ডসের উদ্দেশে ঢাকা ছেড়েছেন বাংলাদেশের নারী ক্রিকেটারা। সেখানে দশ দিনের অনুশীলন ক্যাম্প শেষে স্কটল্যান্ডে পাড়ি জমাবেন তারা। তার আগে চারটি অনুশীলন ম্যাচও খেলবে মেয়েরা।

তবে খারাপ হল- দলে নেই তারকা ক্রিকেটার রুমানা আহমেদ। হাঁটুর চোট তাকে দর্শক বানিয়ে দিয়েছে।

অধিনায়ক সালমা খাতুনের নেতৃত্বে টি-টুয়েন্টি বিশ্বকাপ বাছাই পর্বের জন্য ১৪ সদস্যের দল ঘোষণা করেছে বিসিবি। তাদের সঙ্গে রয়েছেন তিনজন স্ট্যান্ড-বাই খেলোয়াড়।

২০১৮ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্বের সেরা বাংলাদেশ মাঠে নামছে প্রথম দিন। ৩১ আগস্ট ডান্ডিতে তাদের প্রতিপক্ষ পাপুয়া নিউগিনি। একই দিন নামিবিয়ার বিপক্ষে খেলবে রানার্স-আপ আয়ারল্যান্ড।

স্কটল্যান্ডে ৩১ আগস্ট মাঠে গড়াচ্ছে টুর্নামেন্টের বাছাই পর্ব। চলবে ৭ সেপ্টেম্বর পর্যন্ত। লিগ-কাম-নকআউট টুর্নামেন্ট থেকে সেরা দুটি দল পাবে ২০২০ সালে অস্ট্রেলিয়ায় হতে যাওয়া নারী টি-টুয়েন্টি আসরের টিকিট।

প্রথম দিন থাকছে আরো দুটি ম্যাচ। স্বাগতিক স্কটল্যান্ডের মুখোমুখি হবে যুক্তরাষ্ট্র। থাইল্যান্ড খেলবে নেদারল্যান্ডসের বিপক্ষে। প্রথম দিন আট দলের চারটি ম্যাচ হবে দুটি ভেন্যুতে- ডান্ডির ফোরফারশায়ার ক্রিকেট ক্লাব ও আরব্রোয়াথ ক্রিকেট ক্লাবে।

আন্তর্জাতিক ক্রিকেটে জিম্বাবুয়ে নিষিদ্ধ হওয়ার কারণে আফ্রিকান অঞ্চলের বাছাই পর্বে দ্বিতীয় হয়েও খেলবে নামিবিয়া। এছাড়া নেদারল্যান্ডস (ইউরোপ), পাপুয়া নিউগিনি (ইস্ট এশিয়া-প্যাসিফিক), থাইল্যান্ড (এশিয়া) ও যুক্তরাষ্ট্র (আমেরিকা) নিজ নিজ অঞ্চলের বাছাই পর্বে সেরা হয়েই খেলতে যাচ্ছে এ আসরে। স্কটল্যান্ড খেলছে আয়োজক ক্যাটাগরিতে।

আটটি দল দুটি গ্রুপে ভাগ হয়ে খেলবে। সেখান থেকে বেছে নেওয়া হবে চার সেমিফাইনালিস্টকে। এখান থেকে দুটি দল খেলবে ২০২০ সালের ২১ ফেব্রুয়ারি থেকে-৮ মার্চ পর্যন্ত ক্যানবেরা, মেলবোর্ন, পার্থ ও সিডনিতে অনুষ্ঠেয় আইসিসি নারী টি-টুয়েন্টি বিশ্বকাপে।

এ গ্রুপে ক্যাপ্টেন সালমা খাতুনের দলের প্রতিপক্ষ স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি ও যুক্তরাষ্ট্র। বি গ্রুপে লড়বে আয়ারল্যান্ড, থাইল্যান্ড, নামিবিয়া ও নেদারল্যান্ডস। বাছাই পর্ব শুরুর আগে ২৯ আগস্ট প্রতিটি দল একটি করে প্রস্তুতি ম্যাচ খেলতে পারবে।

৫ সেপ্টেম্বর হবে সেমি-ফাইনাল। ফোরফারশায়ার ক্রিকেট ক্লাবে ফাইনাল হবে ৭ সেপ্টেম্বর।

দল: সালমা খাতুন (অধিনায়ক), মুর্শিদা খাতুন হ্যাপি, জাহানারা আলম, ফারজানা হক, নাহিদা আক্তার, সোবহানা মোস্তারি, সানজিদা ইসলাম, রিতু মণি, খাদিজা-তুল-কুবরা, আয়েশা রহমান, ফাহিমা খাতুন, শায়লা শারমিন, নিগার সুলতানা ও শামীমা সুলতানা।

স্ট্যান্ড-বাই: শারমিন আক্তার সুপ্তা, সুরাইয়া আজমিন ও লতা মন্ডল।

এ সম্পর্কিত আরও খবর