আজাজের ঘূর্ণি জাদু সামলে লড়ছে শ্রীলঙ্কা

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-27 11:28:25

গল টেস্টে নিউজিল্যান্ডকে ২৪৯ রানে আটকে বড় সংগ্রহের স্বপ্ন দেখেছিল শ্রীলঙ্কা। কিন্তু তাদের সে আশার গুড়ে বালি। সফরকারীদের মতো তাদেরও সামাল দিতে হল ব্যাটিং বিপর্যয়। আজাজ প্যাটেলের ঘূর্ণি জাদু সামলে প্রথম টেস্টের দ্বিতীয় দিন শেষে প্রথম ইনিংসে ৭ উইকেটে ২২৭ রান তুলেছে স্বাগতিকরা। এখনো ২২ রানে পিছিয়ে তারা। হাতে আছে মাত্র তিন উইকেট।

বৃহস্পতিবার ব্যাট করতে নামলে লঙ্কানদের নাস্তানাবুদ করে ছাড়ে আজাজ প্যাটেল। ৬৬ রানে ২ উইকেট হারিয়ে বিপদেই পড়ে যায় শীলঙ্কা। পরে তৃতীয় উইকেটে অ্যাঞ্জেলো ম্যাথুস ও কুসল মেন্ডিস ৭৭ রানের জুটি গড়ে দলকে পথ দেখান।

শ্রীলঙ্কার স্কোর ১৪৩ রানে পৌঁছতেই ফের স্পিন বিষ ছড়াতে থাকেন আজাজ প্যাটেল। কুসল মেন্ডিস (৫৩ রান) সাজঘরে ফিরলে শুরু হয় ব্যাটসম্যানদের আসা যাওয়ার মিছিল। ম্যাথুস এক প্রান্ত আগলে রাখার চেষ্টা করেও পারেননি। ফিফটি পূর্ণ করে বিদায় নেন তিনিও। তার বিদায়ের পর তিন রান যোগ করে আউট হন আকিলা ধনাঞ্জয়া। মানে ১৮ রানের ব্যবধানে বিদায় নেন পাঁচজন ব্যাটসম্যান।

লঙ্কানদের সম্মানজনক স্কোর এনে দিতে সাহস দেখাচ্ছেন সুরঙ্গা লাকমল ও নিরোশান ডিকভেলা। অষ্টম উইকেটে দুজনে মিলে ৬৬ করে ফেলেছেন। ডিকভেলা ৩৯ রানে এখনো ব্যাটিংয়ে আছেন। ২৮ রান নিয়ে তাকে সঙ্গ দিচ্ছেন লাকমল।

কিউই স্পিনার আজাজ প্যাটেল একাই শিকার করেছেন পাঁচ উইকেট।

তার আগে ৫ উইকেটে ২০৩ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করে বেশিদূর আগাতে পারেনি কিউইরা। বাকি পাঁচ উইকেটের বিনিময়ে প্রথম ইনিংসের দলীয় স্কোরে তারা যোগ করে মাত্র ৪৬ রান।

প্রথম দিন ধনাঞ্জয়া নেন পাঁচ উইকেট। তার সঙ্গে চার উইকেট নেন সুরঙ্গা লাকমল।

 

এ সম্পর্কিত আরও খবর