রবি শাস্ত্রীই রইলেন ভারতের কোচ

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর,বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-24 19:24:47

রবি শাস্ত্রীকেই আরেকবার কোচ হিসেবে বেছে নিলো ভারতীয় ক্রিকেট বোর্ড। শুক্রবার, ১৬ আগস্ট দিনভর পাঁচজন কোচের সাক্ষাৎকার শেষে ভারতীয় ক্রিকেট বোর্ডের ক্রিকেট উপদেষ্টা কমিটির চেয়ারম্যান কপিল দেব জানালেন-‘আমরা কোচ হিসেবে রবি শাস্ত্রীকেই পছন্দ করেছি।’

কোচ পদে পাঁচজনের সাক্ষাত নেয় এই কমিটি। কোচের পদে আগ্রহ দেখানো ওয়েস্ট ইন্ডিজের সাবেক ক্রিকেটার ফিল সিমন্স আগেভাগেই নিজেকে তালিকা থেকে সরিয়ে নেন। তিনি সাক্ষাৎকার দিতে আসেননি।

দুই বিদেশি মাইক হেসন ও টম মুডি সাক্ষাতকার বোর্ডের সামনে হাজির হন। তবে এই ‘পরীক্ষায়’ সবাইকে ছাড়িয়ে যান রবি শাস্ত্রী। শাস্ত্রী এখন ওয়েস্ট ইন্ডিজে আছেন ভারতীয় দলের সঙ্গে। সেখান থেকেই স্কাইপে তে তিনি সাক্ষাতকার দেন।

আর সেই সাক্ষাতকারেই তিনি ‘প্রথম’ হয়ে গেলেন। সাক্ষাৎকার বোর্ড থেকে বেরিয়ে এসে কপিল দেব জানান- রবি শাস্ত্রী প্রথম হয়েছেন। দ্বিতীয় হয়েছেন মাইক হেসন এবং তৃতীয় টম মুডি।

ওয়েস্ট ইন্ডিজ সফরের যাওয়ার আগে অধিনায়ক বিরাট কোহলি কোচ হিসেবে তার পুরো সমর্থন দিয়ে যান রবি শাস্ত্রীর পক্ষে। অধিনায়ক কোহলির সেই সমর্থনের ওপর আরেকবার আস্থা রাখলো ভারতীয় ক্রিকেট বোর্ড।

ভারতের আরো দুজন প্রার্থী কোচ পদে সাক্ষাৎকার দেন। তারা হলেন লালচান্দ রাজপুত ও রবিন সিং।

রবি শাস্ত্রী ২০১৭ সালের জুলাই থেকে ভারতীয় ক্রিকেট দলের কোচের পদে আছেন। অনিল কুম্বলে দায়িত্ব ছাড়া পর শাস্ত্রী ভারতীয় কোচের পদে আসীন হন। তার কোচিংয়ে ভারত ২১ টেস্টের মধ্যে ১৩টিতে জিতেছে। জয়ের শতকরা রেকর্ড ৫২.৩৮। টি-টুয়েন্টিতে তার সময়ে ৩৬ ম্যাচের মধ্যে ভারত জিতেছে ২৫ ম্যাচে। আর ওয়ানডে ক্রিকেটে জয়ের রেকর্ড আরো ভালো। তার কোচিংয়ে পেছনের ৬০টি ওয়ানডে ম্যাচে ভারতের জয় ৪৩ ম্যাচে। সাফল্যের হার ৭১.৬৭ ভাগ।

২০১৯ সালের ইংল্যান্ড বিশ্বকাপে হট ফেভারিট ছিলো ভারত। তবে সেমিফাইনালে হেরে ভারত বিশ্বকাপ থেকে বিদায় নেয়।

এ সম্পর্কিত আরও খবর