ভারত নেয়নি কোচ হেসেনকে, বাংলাদেশ কি নেবে?

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-25 23:04:06

ভারতে কোচের পদে সাক্ষাৎকার দিয়েছেন নিউজিল্যান্ডের সাবেক কোচ মাইক হেসেন। তবে চূড়ান্ত পরীক্ষায় প্রথম হতে পারেননি। দ্বিতীয় হয়েছেন। প্রথম হয়ে আরো দু’বছরের জন্য ভারতের কোচের পদে থাকছেন রবি শাস্ত্রীই।

মাইক হেসেন বাংলাদেশ, ভারত এবং পাকিস্তান এই তিন দেশের কোচের পদে তার বায়োডাটা জমা দিয়েছেন। বাংলাদেশ তার মধ্যে অন্যতম। ইতোমধ্যে বাংলাদেশের কোচের পদে জন্য সাক্ষাৎকারও দিয়ে ফেলেছেন। তবে অবশ্য বাংলাদেশে তাকে স্বশরীরে উপস্থিত হয়ে সাক্ষাতকার দিতে হয়নি। স্কাইপে’র মাধ্যমে বিসিবি’র শীর্ষকর্তারা তার সাক্ষাৎকার নিয়েছেন।

বাংলাদেশে দেয়া সেই সাক্ষাৎকারে মাইক হেসেন কোনো সিদ্ধান্তে আসতে পারেন নি। কোচের পদে বিসিবি’র সম্ভাব্য দুই পছন্দের মধ্যে মাইক হেসেনের নামটাই এক নম্বরে। কিন্তু হেসেন তার সিদ্ধান্ত বাংলাদেশকে জানাতে কিছুটা সময় চেয়েছিলেন। হেসেনও আশায় ছিলেন ভারতে তার চাকরিটা হয়ে যাবে। কিন্তু ভারত কোচের পদে হেসেনকে ‘দ্বিতীয় সেরা’ পছন্দের তালিকায় রেখেছে। এখন প্রশ্ন হলো মাইক হেসেন কি পাকিস্তান ক্রিকেট বোর্ডের সিদ্ধান্তের জন্যও কি অপেক্ষা করবেন? নাকি বাংলাদেশের কোচের পদে দায়িত্ব নেবেন?

-বিসিবি’র বর্তমান ভাবনা কি?

নাম প্রকাশে অনিচ্ছুক বিসিবির এক শীর্ষ পরিচালক বার্তাটোয়েন্টিফোরকে শুক্রবার রাতে, ১৬ আগস্ট জানালেন-‘ভারত হেসেনকে না নেয়া আমাদের জন্য তাহলে সুবিধাই হয়ে গেলো। এখন আমরা মাইক হেসেনের সিদ্ধান্ত জানতে পারবো।’

তিনি স্বীকার করলেন এখন পর্যন্ত কোচের পদে যাদের সাক্ষাতকার নেয়া হয়েছে তাতে নিউজিল্যান্ডের মাইক হেসেনই নাম্বার ওয়ানে এবং দক্ষিণ আফ্রিকার রাসেল ডোমিঙ্গো পছন্দ তালিকার দ্বিতীয় স্থানে আছেন।

তবে বিসিবি এই বিষয়ে উপযাজক হয়ে দ্বিতীয়দফা মাইক হেসেনের সঙ্গে কথা বলবে না বলে নিশ্চিত করেছেন এক পরিচালক। তিনি বলেন-‘আমরা আরো অনেক কোচের সঙ্গেও কথা বলেছি। তাই সেই বিবেচনায় আবার হেসেনের সঙ্গে কথা বলার কোনো সুযোগ নেই।’

মাইক হেসেন খুব হাইপ্রোফাইল কোচ। ছয় বছর তিনি নিউজিল্যান্ড দলের কোচ ছিলেন। তার কোচিংয়েই নিউজিল্যান্ড ২০১৬ সালের টি-টুয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে খেলে। ২০১৫ সালের ওয়ানডে বিশ্বকাপের ফাইনালেও খেলা নিউজিল্যান্ড দলের কোচও ছিলেন হেসেন।

গত বছর ব্যক্তিগত কারণ দেখিয়ে নিউজিল্যান্ড জাতীয় দলের কোচের পদ থেকে হেসেন পদত্যাগ করেন। যোগ দেন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে আইপিএলে কিংস এলেভেন পাঞ্জাবে। তবে মাত্র এক মৌসুমের বেশি সেখানেও থাকেননি।

এ সম্পর্কিত আরও খবর