এগারতে পা, এমন সাফল্য স্বপ্নেও ভাবেন নি কোহলি

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-27 07:37:04

চোখের পলকেই যেন সময়টা কেটে গেছে! এখনো পেছন ফিরে তাকলে স্মৃতিতে উজ্জ্বল ১৮ আগস্ট, ২০০৮! এদিনই ডাম্বুলায় ওয়ানডে অভিষেক বিরাট কোহলির। প্রথম ম্যাচে মাত্র ১২ রান করে ফিরেছিলেন সাজঘরে। তারপর কিছুদিন সংগ্রাম করলেও এরপর শুধুই এগিয়ে চলার গল্প। সময়ের পথ ধরে নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। হয়ে উঠেছেন ভারত ও বিশ্বের সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান।

সেই বিরাট কোহলি আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখলেন ১১ বছরে। ক্যারিয়ারের প্রথম একবছর কোনও সেঞ্চুরির দেখা না মিললেও এখন বিশ্বের নাম্বার ওয়ান ব্যাটসম্যান। বলা হচ্ছে শচীন টেন্ডুলকারের সব রেকর্ড একদিন তারই হবে!

ক্যারিয়ারের বিশেষ এই দিনে কোহলি রয়েছেন ওয়েস্ট ইন্ডিজ সফরে। সেখান থেকেই ভক্তদের উদ্দেশ্যে বিশেষ বার্তা দিলেন তিনি। সোমবার আবেগঘন সেই বার্তায় ছিল সবার জন্য উপদেশও!

টুইটারে বিরাট কোহলি লিখেছেন, ‘টিনেজ হিসেবে ২০০৮ সালের ১৮ আগস্ট আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা শুরু। এরপর ১১ বছরে ঈশ্বর আমাকে যা আশীর্বাদ দিয়েছেন তা আমি স্বপ্নেও ভাবিনি! তোমরা সঠিক পথ খুঁজে নাও। তোমরা তোমাদের স্বপ্ন তাড়া করার শক্তি সঞ্চয় করো!’

এই টুইটের সঙ্গে ২০০৮ ও বর্তমান সময়ে নিজের দু’টি ছবি ভক্তদের সঙ্গে ভাগাভাগি করেন কোহলি।

যদিও ক্যারিয়ারের শুরুটা তেমন ভাল ছিল না তার। প্রথম বছর সেঞ্চুরির দেখা পাননি। ২০০৯ ইডেন গার্ডেনে এসে আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম শতরান আসে কোহলির ব্যাট থেকে। এরপর শুধুই এগিয়ে গেছেন তিনি।

২০১১ থেকে দাপট শুরু। তারপর ওয়ানডে ক্রিকেটে প্রতি ক্যালেন্ডার ইয়ারে ১ হাজারের বেশি রান তুলেছেন তিনি। মাঝে অবশ্য ২০১৫, ২০১৬ সালে ছন্দপতন হয়েছিল। এরইমধ্যে করে ফেলেছেন ৪৩ ওয়ানডে সেঞ্চুরি। আর ৭টি করলেই পেছনে ফেলবেন লিজেন্ড শচীন টেন্ডুলকারকে!

ভারতের হয়ে ৭৭ টেস্ট খেলে করেছেন ৬৬১৩ রান। ২৩৯ ওয়ানডেতে ১১৫২০ আর ৭০ টি-টুয়েন্টিতে তুলেছেন ২৩৬৯ রান।

এদিকে ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যানকে সম্মান জানানো হচ্ছে। তার কীর্তির প্রতি শ্রদ্ধা জানিয়ে দিল্লির বিখ্যাত ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামের একটি স্ট্যান্ড কোহলির নামে রাখার সিদ্ধান্ত নিয়েছে দিল্লি জেলা ক্রিকেট সংস্থা। ১২ সেপ্টেম্বর এই ‘বিরাট কোহলি স্ট্যান্ড’ উদ্বোধন করা হবে।

এ সম্পর্কিত আরও খবর