নতুন ক্রিকেট কোচ রাসেল ডমিঙ্গো ঢাকায়

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-29 15:40:39

মঙ্গলবার সন্ধ্যায় বাংলাদেশে এসে পৌঁছেছেন নতুন ক্রিকেট কোচ রাসেল ডমিঙ্গো। বুধবার, ২১ আগস্ট দলের সঙ্গে যোগ দেবেন। মিরপুরে এসে ক্রিকেট কর্মকর্তাদের সঙ্গে দেখা করবেন। ক্রিকেটারদের সঙ্গে পরিচিত হবেন। মূলত এদিন থেকেই তার অ্যাসাইমেন্ট শুরু। তার পাশাপাশি মঙ্গলবার সকালেই ঢাকা এসেছেন পেস বোলিং কোচ চার্লস ল্যাঙ্গেভেল্ট।

২০ আগস্ট সন্ধ্যায় হযরত শাহজালাল বিমানবন্দরে নতুন কোচকে স্বাগত জানাতে অপেক্ষায় ছিলেন একদল ক্রিকেট সাংবাদিক। ধারণা হচ্ছিলো ঢাকায় নেমে বিমানবন্দরেই সাংবাদিকদের সঙ্গে কথাবার্তা বলবেন তিনি। কিন্তু বিমানবন্দরে সাংবাদিকদের অপেক্ষামান রেখে তিনি হোটেলে চলে যান। দূর থেকে হাত নেড়ে জানিয়ে দিলেন-আমি এসে গেছি।

বিমানবন্দরে যে এমন অভ্যর্থনার ভিড় তার জন্য অপেক্ষা করছে সেটা আগেভাগেই বুঝতে পেরেছিলেন নতুন কোচ। কারণ যেদিন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) প্রধান কোচ হিসেবে তার নাম ঘোষণা করে সেদিন থেকেই তিনি সংবাদ মাধ্যমের সঙ্গে বেশ দিল দরিয়া ভঙ্গিতেই কথা বার্তা বলেন। বেশ কয়েকটি সাক্ষাতকার দেন টেলিফোনে। বাংলাদেশের ক্রিকেট নিয়ে নিজের চিন্তা-ভাবনা ও দর্শন এবং লক্ষ্য নিয়ে বেশ খোলামেলা উত্তরই দিয়েছেন নতুন কোচ।

২০১৩ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের কোচের দায়িত্ব পালন করা রাসেল ডমিঙ্গো বেশ ভালোই জানেন-বাংলাদেশ মিশন তার জন্য হবে বেশ চ্যালেঞ্জের। মাত্র ২২ বছর বয়স থেকে কোচিং ক্যারিয়ার শুরু করলেও এই প্রথম নিজ দেশের বাইরে অন্য কোনো দেশের কোচের দায়িত্ব পেয়েছেন ডমিঙ্গো।

২০০৪ সালে দক্ষিণ আফ্রিকা অনুর্ধ্ব-১৯ দলের দায়িত্ব পাওয়ার মধ্যে দিয়ে ডমিঙ্গোর ক্রিকেট কোচিং ক্যারিয়ার শুরু হয়। সেই প্রথম মিশনে তিনি তার দল নিয়ে বাংলাদেশ সফরেই এসেছিলেন। বাংলাদেশ তার জন্য মোটেও অচেনা-অজানা কোনো জায়গা নয়। দক্ষিণ আফ্রিকার বিভিন্ন দলের কোচ হিসেবে সবমিলিয়ে ছয়বার তিনি বাংলাদেশ সফরে এসেছিলেন। আর এবার এলেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচ হিসেবে।

নিজের আগের সেই অভিজ্ঞতা প্রসঙ্গে রাসেল ডমিঙ্গো জানালেন-‘আমি জানি উপ-মহাদেশে কোচিং করানোটা আমার জন্য হবে বড় চ্যালেঞ্জের। সাকিব, মাহমুদউল্লাহ, মুস্তাফিজ সহ প্রতিভাবান বাংলাদেশ দলের সঙ্গে কাজ করতে আমি ভীষণভাগে আগ্রহী।’

বাংলাদেশ ক্রিকেটে ‘রাসেল ডমিঙ্গো পর্ব’ শুরু হচ্ছে ২১ আগস্ট থেকে।

এ সম্পর্কিত আরও খবর