বাউন্সার যুদ্ধে নামবে না অস্ট্রেলিয়া

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 21:33:14

স্টিভেন স্মিথ বাউন্সারের আঘাতের ধকল এখনো কাটিয়ে উঠতে পারেননি। তাই তো হেডিংলিতে তৃতীয় টেস্টে খেলা হচ্ছে না অস্ট্রেলিয়ার সাবেক এ অধিনায়কের।

তাই বলে অস্ট্রেলিয়া প্রতিশোধ নিতে বাউন্সার দেওয়ার যুদ্ধে নামবে? মোটেই না। অজি কোচ জাস্টিন ল্যাঙ্গার স্পষ্ট করেই জানিয়ে দিলেন, বাউন্সার দেওয়া তো তাদের লক্ষ্য নয়। তাদের লক্ষ্য অ্যাশেজ সিরিজ জয়।

যথা সম্ভব বাউন্সার দেওয়া থেকে বিরত থাকবে ল্যাঙ্গারের শিষ্যরা। তবে অ্যাশেজ সিরিজ জয়ের লক্ষ্য থেকে সরে যাবে না অস্ট্রেলিয়া। ১৮ বছর পর তারা ইংল্যান্ডের মাটিতে জিততে চায় ভস্মাধারটি।

বৃহস্পতিবার তৃতীয় টেস্ট শুরুর আগে কোচ ল্যাঙ্গার জানিয়ে দিলেন, ‘আমরা জানি, আমাদের পরিকল্পনাটা হল ইংল্যান্ডকে হারানো। এটা আমাদের আত্মমর্যাদার খেলা নয়।’

অস্ট্রেলিয়ার সাবেক এ ওপেনার প্রতিপক্ষ ইংলিশ ব্যাটসম্যানদের অভয় দিয়ে জানান, ‘আমরা এখানে এসেছি টেস্ট ম্যাচ জিততে। কতবার হেলমেটে আঘাত করতে পারলাম তা দেখতে নয়। এটাকে টেস্ট ম্যাচ জেতা বলে না। বিশ্বাস করুন। নিজের হাত দিয়ে আপনি আঘাত করতে পারেননা।’

প্যাট কামিন্স, জশ হ্যাজলউড ও মিচেল স্টার্কের মতো পেস শক্তি থাকা সত্ত্বেও প্রয়োজন ছাড়া বাউন্সার দিতে রাজি নন ক্রিকেট গুরু ল্যাঙ্গার, ‘আমি নিশ্চিত, বাউন্সার বোলারদের অস্ত্র হিসেবেই থেকে যাবে। যদি এটি ব্যাটসম্যানদের আউট করতে সহায়তা করে তাহলে আমরা তা ব্যবহার করব। অন্যথায় আমরা আমাদের পরিকল্নায় মনোযোগী থাকব।’

লর্ডসে দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনে ঘন্টায় ৯২ মাইল গতিতে ইংলিশ পেসার জোফরা আর্চারের একটি বাউন্সার আঘাত হানে ৩০ বছরের স্মিথের ঘাড়ে। প্রাথমিক পরীক্ষা নিরীক্ষায় উড়তে গিয়ে ফের ব্যাট হতে মাঠে নামেন। সংগ্রহ করেন ৯২ রান। কিন্তু শেষ দিন আর মাঠে নামেনি। লর্ডস টেস্টের পঞ্চম দিনে তার বদলি হিসেবে খেলেন মারনাস লাবুশেন।

দ্বিতীয় টেস্ট ড্র হলেও বিশ্বকাপ জয়ী ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের অ্যাশেজ সিরিজে এখন ১-০ তে এগিয়ে অস্ট্রেলিয়া। ২২ আগস্ট হেডিংলিতে শুরু হচ্ছে তৃতীয় টেস্ট।

এ সম্পর্কিত আরও খবর