ফুটবল থেকে অবসরে তোরেস

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 15:01:06

অবসরে চলে গেলেন বিশ্বকাপ জয়ী স্প্যানিশ স্ট্রাইকার ফার্নান্দো তোরেস। খেলে ফেললেন পেশাদার ক্লাব ফুটবলের শেষ ম্যাচ।

অ্যাটলেটিকো মাদ্রিদ, লিভারপুল ও চেলসির সাবেক এ তারকা ফরওয়ার্ড নিজের বর্ণাঢ্য ফুটবল ক্যারিয়ারের ইতি টানলেন জাপানি ক্লাব সাগান তোসুর হয়ে খেলে।

তোরেস নিজের অবসরের দিনক্ষণের ঘোষণা দিয়ে ছিলেন অবশ্য জুনে। আনুষ্ঠানিকভাবে বুট জোড়া তুলে রাখার আগে শেষ ম্যাচটি খেলে ফেললেন এবার।

তবে বিদায়ী ম্যাচটি জয়ের রঙে রাঙিয়ে নিতে পারেননি তোরেস। সাবেক সতীর্থ অ্যান্দ্রেস ইনিয়েস্তা ও ডেভিড ভিয়ার দল ভিসেল কোবের কাছে রীতি মতো ৬-১ গোলে উড়ে গেছে তার দল।

বিদায়ী বেলায় খোলা চিঠিতে তোরেসকে নিয়ে ইনিয়েস্তা লেখেন, ‘চমৎকার একটি অভিযাত্রা। এটাই বিশ্বের প্রতিটি কোনায় আমাদের পৌঁছে দিয়েছে।’

স্পেনের জার্সি গায়ে ১১০ ম্যাচ খেলেন তোরেস। ২০১০ সালে জেতেন বিশ্বকাপ। সঙ্গে ২০০৮ ও ২০১২ সালে মাতৃভূমিকে উপহার দেন টানা দুটি ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপস ট্রফি। দুটো ফাইনালেই গোলের দেখা পেয়েছিলেন তোরেস।

ক্যারিয়ার শুরু করে ছিলেন অ্যাটলেটিকোর হয়ে ২০০১ সালে। ২০০৭ সালে ২০ মিলিয়ন পাউন্ডে লিভারপুলে গিয়ে ১৪২ ম্যাচ খেলে গোল করেন ৮১টি।

৫০ মিলিয়ন পাউন্ডে ব্রিটিশ ট্রান্সফার ফির রেকর্ড গড়ে ২০১১ সালে পাড়ি জমান চেলসিতে। কিন্তু ফর্মটা ধরে রাখতে পারেননি। মাঝে ধারে খেলেন এসি মিলানে।

এ সম্পর্কিত আরও খবর