সেপ্টেম্বরেই পাকিস্তান সফরে যাচ্ছে শ্রীলঙ্কান দল

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-30 22:56:18

এক দশকের মধ্যে সবচেয়ে দীর্ঘতম দ্বিপাক্ষিক ক্রিকেট সিরিজ আয়োজন করতে যাচ্ছে পাকিস্তান। এবং তা ঘরের মাঠেই। আগামী সেপ্টেম্বরে তাদের মেহমান হচ্ছেন শ্রীলঙ্কান ক্রিকেটাররা।

পাকিস্তান সফরে তিনটি করে ওয়ানডে ও টি-টুয়েন্টি ম্যাচ খেলবে শ্রীলঙ্কা। ২৭, ২৯ সেপ্টেম্বর ও ২ অক্টোবর ওয়ানডে ম্যাচ তিনটি হবে করাচির ন্যাশনাল স্টেডিয়ামে। আর ৫, ৭ ও ৯ অক্টোবর টি-টুয়েন্টি ম্যাচ তিনটির আয়োজক শহর লাহোর।

তার মানে ১৮ মাসের মধ্যে প্রথম কোনো আন্তর্জাতিক ক্রিকেট সিরিজ হতে যাচ্ছে পাকিস্তানে।

অক্টোবরে পাকিস্তান-শ্রীলঙ্কার মধ্যে দুটি টেস্ট খেলার কথা ছিল। পাকিস্তান ম্যাচ দুটি নিজেদের দেশেই খেলতে চেয়েছিল। কিন্তু শ্রীলঙ্কা তাতে সায় দেয়নি। তাই টেস্ট দুটি ডিসেম্বর পর্যন্ত স্থগিত রাখা হয়েছে। তবে সন্দেহ নেই আসন্ন সীমিত ওভারের সিরিজ পাকিস্তানে টেস্ট ক্রিকেট ফেরানোর ট্রায়াল হিসেবে কাজ করবে।

এর আগে শ্রীলঙ্কান ক্রীড়ামন্ত্রী হারিন ফার্নান্ডো জানিয়ে ছিলেন, চলতি বছরের শেষ দিকে পাকিস্তান সফরে যাচ্ছে লঙ্কান টিম। দেশটিতে টেস্ট খেলার মতো পরিস্থিতি এখনো তৈরি হয়নি। সফরে সীমিত ওভারের ম্যাচ খেলবে তারা।

শুক্রবার পিসিবি চেয়ারম্যান এহসান মানি ও এসএলসি প্রেসিডেন্ট শাম্মি সিলভার মধ্যে ফোন আলাপের পর ঠিক হয় শ্রীলঙ্কার সফরসূচি। অতিথি দল শ্রীলঙ্কা করাচিতে পৌঁছবে ২৫ সেপ্টেম্বর। সফর শেষে দেশে ফিরবে ১০ অক্টোবর।

২০১৫ সালে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে পাকিস্তান সফরে গিয়ে ছিল জিম্বাবুয়ে। ২০১৭ সালে পিএসএল ফাইনাল পাকিস্তানে হওয়ার পর দেশটিতে আন্তর্জাতিক ক্রিকেট ফেরার পথ সুগম হয়।

লাহোরে ২০০৯ সালের মার্চে সন্ত্রাসী হামলার শিকার হওয়ার পর শ্রীলঙ্কা প্রথমবার পাকিস্তান সফরে গিয়েছিল ২০১৭ সালে। অক্টেবরে একটি টি-টুয়েন্টি খেলে তারা।

২০১৯ সালের ২১ এপ্রিল ইস্টার সানডেতে শ্রীলঙ্কায় ভয়াবহ বোমা হামলায় ২৫০ জন নিহত ও আহত হয় ৫০০ জনের অধিক। ফলে বিদেশী দলের আগমন নিয়ে শঙ্কায় পড়ে গিয়েছিল শ্রীলঙ্কা।

কিন্তু তারপরও মর্মান্তিক সেই ঘটনার এক মাস পর ৫০ ওভারের ম্যাচ খেলতে শ্রীলঙ্কা সফরে যায় পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দল। সেসুবাদেই দুদেশের ক্রিকেট বোর্ডের মধ্যে সম্পর্কটা হয় দৃঢ়। যার ফলশ্রুতিতে হচ্ছে এ সফর।

শ্রীলঙ্কার পাকিস্তান সফরসূচি

প্রথম ওয়ানডে - ২৭ সেপ্টেম্বর, করাচি
দ্বিতীয় ওয়ানডে - ২৯ সেপ্টেম্বর, করাচি
তৃতীয় ওয়ানডে - ২ অক্টোবর, করাচি

প্রথম টি-টুয়েন্টি - ৫ অক্টোবর, লাহোর
দ্বিতীয় টি-টুয়েন্টি - ৭ অক্টোবর, লাহোর
তৃতীয় টি-টুয়েন্টি - ৯ অক্টোবর, লাহোর

এ সম্পর্কিত আরও খবর