সেঞ্চুরির সঙ্গে গৌতমের ৮ উইকেট

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-26 09:36:56

ব্যাট হাতে প্রথমে সেঞ্চুরি। পরে বল হাতে ৮ উইকেট। ব্যাট-বল হাতে এমন আগুনে পারফরম্যান্স দুনিয়ার তাবদ অলরাউন্ডারের লালিত স্বপ্ন। কী অবিশ্বাস্য মনে হচ্ছে তাই না! কিন্তু সে যাই হোক। এ অসম্ভবকে সম্ভব করেছেন কৃষ্ণাপ্পা গৌতম।

ভারতীয় এ অলরাউন্ডার নতুন এ ইতিহাসটা লিখেছেন চলমান ঘরোয়া টি-টুয়েন্টি টুর্নামেন্ট কর্ণাটক প্রিমিয়ার লিগে (কেপিএল) । মাত্র ৫৬ বলে ৭ চার আর ১৩ ছক্কায় হার না মানা ১৩৪ রানের অনন্য এ ক্রিকেটীয় ইনিংস খেলে ভেঙে দিয়েছেন টুর্নামেন্টের সর্বোচ্চ ব্যক্তিগত স্কোরের রেকর্ড।

তবে অফ-স্পিনার গৌতম জাদুকরী তিন অঙ্কের ফিগারে পৌঁছে যান মাত্র ৩৯ বলে। কেপিএলের ইতিহাসে এটিই সবচেয়ে দ্রুততম সেঞ্চুরি।

এখানেই থেমে যায়নি গৌতমের অলরাউন্ড নৈপুণ্য। অবিশ্বাস্য হলেও সত্য ব্যাট হাতে আগুনের স্ফূলিঙ্গ ছড়ানোর পর বল হাতে দেখান স্পিন ম্যাজিক। ঘূর্ণি জাদুতে ৮ উইকেট শিকারের অবিশ্বাস্য কৃতিত্বও দেখান ৬ কোটি ২০ লাখ রূপীতে রাজস্থান রয়্যালসে নাম লেখানো গৌতম। কিন্তু চার ওভারের কোটায় দিয়েছেন মাত্র ১৫ রান।

ব্যাপারটা যেন বিশ্বাসই হচ্ছে না গৌতমের, ‘এমন কিছু হবে আমি কল্পনাও করিনি।’ ব্যাটিং না বোলিং, কোনটা সবচেয়ে বেশি উপভোগ করেন? গৌতমের হাস্যকর উত্তর, ‘প্রেমিকার হাসি।’

৩০ বয়সী গৌতমের বোলিং ফিগারটা টি-টুয়েন্টি ক্রিকেটের ইতিহাসে বিশ্বরেকর্ড। কিন্তু তার পরফরম্যান্সটা অফিসিয়্যাল রেকর্ড হিসেবে গণ্য হবে না। দুর্ভাগ্য বলতে হয় গৌতমের! কারণ টুর্নামেন্টটির অফিসিয়্যাল টি-টুয়েন্টি স্ট্যাটাস নেই।

আগের রেকর্ডটি হয় গত ৭ আগস্ট। কলিন একারমান ইংল্যান্ডের ভাইটালিটি ব্লাস্ট টি-টোয়েন্টিতে দেখান কৃতিত্ব। লিস্টারশায়ারের হয়ে বার্মিংহাম বিয়ারসের বিপক্ষে ১৮ রানে শিকার করেন ৭ উইকেট। পিছিয়ে থাকলেও টুর্নামেন্টের অফিসিয়্যাল স্ট্যাটাস থাকায় একারম্যানের রেকর্ডই টিকে থাকবে রেকর্ডবুকে।

১৩টি ওভার বাউন্ডারিতে আসরের এক ইনিংসে সর্বোচ্চ ছক্কা হাঁকানোর রেকর্ডও নিজের দখলে নিয়েছেন গৌতম। তার ১০৬ রানই আসে বাউন্ডারি থেকে। এটাও কেপিএলের একটি রেকর্ড।

দাপুটে এ পারফরম্যান্সে শিমোগা লায়ন্সের বিপক্ষে বৃষ্টি বিঘ্নিত ম্যাচে ভিজেডি মেথডে নিজের ফ্র্যাঞ্চাইজি বেলারি টাস্কার্সকে গৌতম এনে দেন ৭০ রানের জয়।

 

এ সম্পর্কিত আরও খবর