সাইফ-শান্তদের হতাশ করে সিরিজ শ্রীলঙ্কার

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 02:30:58

অলিখিত ফাইনালে চ্যালেঞ্জিং স্কোর গড়লেও শেষ রক্ষা হয়নি! সাইফ হাসানের শতরান দিন শেষে ম্লান। পাথুম নিশানকার টর্নেডো গতির শতরানে বাজিমাত শ্রীলঙ্কা ইমার্জিং দলের। শনিবার তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচে বাংলাদেশ হাই পারফরম্যান্স দলকে (এইচপি) অনায়াসে হারিয়ে সিরিজ জিতল সফরকারীরাই।

খুলনার শেখ আবু নাসের চৌধুরী স্টেডিয়ামে ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ৭ উইকেটে জিতেছে লঙ্কানরা। বৃষ্টি বিঘ্নিত ম্যাচে হেরে হতাশা নিয়েই মাঠ ছাড়ল নাজমুল হোসেন শান্তর দল। কেননা, এই জয়ে ২-১ ব্যবধানে তিন ম্যাচের সিরিজ জিতে নিয়েছে শ্রীলঙ্কা ইমার্জিং দল।

সকালে টস হেরে ব্যাট করতে নেমে ৫০ ওভারে ৫ উইকেটে ২৬৯ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা। সাইফের ব্যাটে সেঞ্চুরি আর আফিফ হোসেন করেন ফিফটি। এরপর জবাবে নেমে বৃষ্টির বাধায় শ্রীলঙ্কার সামনে লক্ষ্য দাঁড়ায় ২৮ ওভারে ১৯৯ রান। কিন্তু ২৪ বল বাকি থাকতেই জয়ের বন্দরে নোঙর করে সফরকারীরা।

শুরুতে ব্যাট করতে নেমে মোহাম্মদ নাঈমের উইকেট হারিয়ে চাপে পড়ে বিসিবি এইচপি দল। অবশ্য এরপরই এরপরই নাজমুল হোসেন শান্ত-সাইফ জুটিতে দল সামলে উঠে ধাক্কা! দু'জন যোগ করেন ৭৪ রান। কিন্তু এরপরই অধিনায়ক শান্ত ফেরেন ৩৯ রানে। তাকে অনুসরণ করে ইয়াসির আলী (৬) দ্রুত ফিরলে চাপে পড়ে দল।

ঠিক তখনই সাইফ ও আফিফের ব্যাটে ফের পথ খুঁজে নেয় এইচপি দল। চতুর্থ উইকেট জুটিতে তারা করেন ১২৫ রান। সাইফ দারুণ দক্ষতায় পেয়ে যান সেঞ্চুরি।

১৩০ বলে করেন ১১৭। ৪ চার ও ৭ ছক্কায় সাজানো ছিল সাইফের ইনিংস। আফিফ ৭০ বলে করেন ৬৮ রান। ১৩ রান আসে ইয়াসিনের ব্যাটে।

কিন্তু এরপরই বৃষ্টিতে সর্বনাশ। ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে শ্রীলঙ্কার লক্ষ্যটা বড় ছিল না। এরমধ্যে ওপেনার নিসানকার সেঞ্চুরি ও মিনোদ ভানুকার ব্যাটে পথ খুঁজে নেয় সফরকারীরা। ৩২ বলে ৫৫ রান তুলেন ভানুকা। অন্যদিকে ৭৮ বলে ১১৫ রানে অপরাজিত থেকে হাসিমুখে মাঠ ছাড়েন নিসানকা।

সিরিজসেরার পুরস্কার জিতেছেন বাংলাদেশ দলের সাইফ হাসান। খেলা শেষে পুরস্কার তুলে দেন খুলনা বিভাগীয় ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক এসএম মোর্ত্তজা রশিদী দারা।

ওয়ানডে সিরিজ শেষ। এবার চারদিনের ম্যাচে মুখোমুখি হবে দুই দল। মঙ্গলবার খুলনাতেই শুরু হচ্ছে প্রথম চার দিনের ম্যাচ।

সংক্ষিপ্ত স্কোর-
বাংলাদেশ হাই পারফরম্যান্স দল: ৫০ ওভারে ২৬৯/৫ (সাইফ ১১৭, নাঈম ৬, শান্ত ৩৯, ইয়াসির ৯, আফিফ ৬৮*, জাকির ৭, ইয়াসিন ১৩*; ফার্নান্দো ১/৪৮, পেরেরা ২/৪৭, রমেশ মেন্ডিস ১/৪৪, হাসারাঙ্গা ১/৫৮)
শ্রীলঙ্কা ইমার্জিং দল: (লক্ষ্য ২৮ ওভারে ১৯৯) ২৪ ওভারে ১৯৯/৩ (নিসানকা ১১৫*, বোয়াগোদা ১২, আসালঙ্কা ২, ভানুকা ৫৫, কামিন্দু মেন্ডিস ৫*; ইয়াসিন ১/২৯, রবিউল ১/৩৯, আমিনুল ১/৩২)
ফল: শ্রীলঙ্কা ইমার্জিং দল ৭ উইকেটে জয়ী
সিরিজ: তিন ম্যাচের সিরিজে শ্রীলঙ্কা ইমার্জিং দল ২-১ ব্যবধানে জয়ী
ম্যাচসেরা: পাথুম নিসানক

এ সম্পর্কিত আরও খবর