হেডিংলিতে জেতার লড়াই জমাট

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-27 11:44:45

খেলার আরও বাকি দুদিন। ম্যাচ জিততে ইংল্যান্ডের চাই আর মাত্র ২০৩ রান। হাতে উইকেট অক্ষত ৭। অপরাজিত ৭৫ রান নিয়ে খেলছেন অধিনায়ক জো রুট। সময় এবং অক্ষত উইকেটের হিসেব জানাচ্ছে হেডিংলি টেস্টে ইংল্যান্ড এখন ফেভারিট। তবে টেস্ট ম্যাচের চেহারা বদলে যায় যে কোনো এক স্পেলেই। তেমন একটা স্পেলের অপেক্ষায় এখন অস্ট্রেলিয়া। আর তাই বলা যায় এখনো সমতায় ঝুলছে হেডিংলি টেস্ট!

দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া খুব বেশি এগুতো না পারলেও ম্যাচে লিড যে পেয়ে গেলো তার বেশ বড়ই-৩৫৮ রান! ম্যাচ জিততে হলে হেডিংলির শেষ ইনিংসে ইংল্যান্ডকে তুলতে হবে ৩৫৯ রান। হাতে সময় আছে প্রচুর। এই ম্যাচ যে পঞ্চমদিনে গড়াচ্ছে না- সেটা নিশ্চিত। তবে চতুর্থদিন শেষে কে হাসবে শেষ হাসি- সেই অনিশ্চয়তা কিন্তু রয়েই গেছে!

প্রথম ইনিংসে মাত্র ৬৭ রানে গুটিয়ে যায় ইংল্যান্ড দ্বিতীয় ইনিংসে বেশ ভালো ভাবেই সামলে নিয়েছে। জয়ের জন্য শেষ ইনিংসে ৩৫৯ রানের পিছু ধাওয়া করতে নেমে তৃতীয়দিন শেষে ইংল্যান্ডের সংগ্রহ ৭২ ওভারে ৩ উইকেটে ১৫৬ রান। ম্যাচ জিততে চাই আর মাত্র ২০৩ রান।

পুরো সিরিজে ব্যাট হাতে এবং অধিনায়ক হিসেবে বাজে পারফর্ম করা জো রুট হেডিংলিতে যেন ‘প্রাণ’ ফিরে পেয়েছেন। দুই ওপেনার সিঙ্গেল ডিজিটে আউট হলেও জো রুট এবং জো ডেনলি ইংল্যান্ডকে ম্যাচ জেতার স্বপ্ন দেখান। তৃতীয় উইকেট জুটি এই দুজনে যোগ করেন ১২৬ রান। ডেনলি ১৫৫ বলে ৫০ রান করে আউট হলেও জো রুট দিনটা শেষ করে অপরাজিত ৭৫ রানে। তার সঙ্গী হিসেবে ২ রান নিয়ে খেলছিলেন বেন স্টোকস। এই দুই ব্যাটসম্যান ভালোই জানেন কিভাবে দলকে জেতাতে হয়। তবে সমস্যা হলো অস্ট্রেলিয়ার পেস বোলাররাও হেডিংলিতে দুর্দান্ত ফর্মে রয়েছে। প্রথম ইনিংসে ৩০ রানে ৫ উইকেট শিকারি জস হ্যাজেলউড দ্বিতীয় ইনিংসেও দুই উইকেট তুলে নিয়েছেন।

পেস বোলারদের কাছ থেকে চতুর্থদিনও ম্যাজিক স্পেলের অপেক্ষায় আছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক টিম পাইন। অস্ট্রেলিয়ার ২৪৬ রানের দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে নায়ক সেই নবীন ব্যাটসম্যান মার্কাস লাবুশানে। রান আউট হওয়ার আগে এই মিডলঅর্ডার ব্যাটসম্যান করেন ৮০ রান। দ্বিতীয় ইনিংসে এটাই অস্ট্রেলিয়ার একমাত্র হাফসেঞ্চুরি। লাবুশানে প্রথম ইনিংসেও দলের সর্বোচ্চ স্কোরার।

সংক্ষিপ্ত স্কোর: অস্ট্রেলিয়া ১ম ইনিং: ১৭৯/১০ (৫২.১, ওয়ার্নার ৬১, লাবুসচাঙ্গে ৭৪, পাইন ১১, আর্চার ৬/৪৫, ব্রড ২/৩২)। দ্বিতীয় ইনিংস: ২৪৬/১০ (৭৫.২ ওভারে, খাজা ২৩, লাবুশানে ৮০, হেড ২৫, ওয়েড ৩৩, স্টোকস ৩/৫৬, আর্চার ২/৪০, ব্রড ২/৫২)। ইংল্যান্ড প্রথম ইনিংস ৬৭/১০ (২৭.৫ ওভারে, জো ডেনলি ১২, হ্যাজেলউড ৫/৩০, কামিন্স ৩/২৩, প্যাটিসন ২/৯)। দ্বিতীয় ইনিংসে: ১৫৬/৩ (৭২ ওভারে, জো রুট ৭৫*, জো ডেনলি ৫০, স্টোকস ২*, হ্যাজেলউড ২/৩৫)।

এ সম্পর্কিত আরও খবর